শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের পদক্ষেপ গ্রহণ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৮, ২০১৯
news-image

মাসুদ হোসেন, চাঁদপুর :
মাতৃমৃত্যুর হার কমাতে ও বিনামূল্যে নিরাপদ নরমাল ডেলিভারি বাড়াতে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের সাবেক ৩নং ওয়ার্ডের জন্য প্রতিষ্ঠিত দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকে চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের জোড়ালো পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় ক্লিনিক মিলনায়তনে দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকের সভাপতি ইউপি সদস্য আনোয়ার হোসেন খোকা পাটওয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজেদা বেগম পলিন।

এসময় তিনি বলেন, নিরাপদ নরমাল ডেলিভারীর মাধ্যমে শিশু ও মাতৃমৃত্যুর হার কমানো সম্ভব। জন্মের কয়েক মাসের মধ্যে দেশে শিশু মৃত্যুর হার উদ্বেগজনক, যদিও বর্তমানে তা অনেকটা কমিয়ে আনা সম্ভব হয়েছে। সরকারি চিকিৎসা কর্মী ও স্বেচ্ছাসেবকরা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা ও সেবা প্রদান করেন। এ ছাড়া সরকারি সহায়তায় প্রতি ছয় হাজার মানুষের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক রয়েছে। এই কমিউনিটি সার্ভিসটির সঙ্গে যারা যুক্ত, তারা খুব দক্ষ ও প্রশিক্ষিত কর্মী। তবে সবাই মিলে শিশু ও মাতৃমৃত্যু হার কমানোর জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে পারলে মাতৃমৃত্যু হার আরও কমানো সম্ভব। তবে শিশু ও মাতৃমৃত্যুর হার কমাতে যতটা সচেতন হওয়া প্রয়োজন, ততটা এখন পর্যন্ত হয়নি। এজন্য প্রচারের মাধ্যমে জনগনকে সচেতন করতে মিডিয়া ব্যক্তিত্বদের যথেষ্ট ভূমিকা প্রয়োজন। এছাড়াও ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতংক দিবস উপলক্ষে উপস্থিত নেতৃবৃন্দের কাছে প্রধান অতিথি জলাতংক রোগ বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা প্রদান করেন।

কমিউনিটি সাপোর্ট গ্রুপের সদস্য সচিব মোঃ কামাল হাজীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য পরিদর্শক মোঃ মনির হোসেন তালুকদার, শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক জাহাঙ্গীর গাজী, যুবলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলাম তুষার, বিশিষ্ট সমাজসেবক ও মানবাধিকার কর্মী এমদাদুল হক মিলন, পল্লী চিকিৎসক মোঃ তালিম পাঠান, কমিউনিটি গ্রুপের পর্যবেক্ষক সদস্য সাংবাদিক মোঃ মাসুদ হোসেন, স্বেচ্ছাসেবী সংগঠন প্রভাত মহামায়া শাখার সহ সভাপতি মোঃ জুয়েল হাজী। এসময় ক্লিনিকের সহ সভাপতি ইউপি সদস্য পারুল আক্তার, হুমায়ুন কবির লিটন, সদস্য সচিব ও সিএইচসিপি তাহমিনা আক্তার, ইউনিয়ন ছাত্রলীগের সহ সভাপতি ফজলে রাব্বি, সহকারী স্বাস্থ্য পরিদর্শক চন্দনা রানী দাশ, দৈনিক চাঁদপুর কন্ঠ পত্রিকার মহামায়া সংবাদদাতা নজরুল ইসলাম বাবলু, দৈনিক চাঁদপুর প্রতিদিনের নিজস্ব প্রতিনিধি মিজান পাটওয়ারী, দৈনিক চাঁদপুর দর্পণের স্টাফ রিপোর্টার মহসীন আলম, ইমাম মোঃ শামছুদ্দিন, স্বাস্থ্য সহকারী মমতাজ বেগম, গোলাম মোস্তফা, রোকসানা খানম, পরিবার কল্যাণ সহকারী খোদেজা বেগম, সমাজসেবক জহির হোসেন, সুমি আক্তার, সালমা বেগম, নাসরিন আক্তারসহ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন