শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম স্নাতক পাশের দাবিতে দাউদকান্দিতে মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৫, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
সাংবাদিকতা স্বশিক্ষিত কিংবা অশিক্ষিতদের পেশা নয়, যে পেশার যোগ্য সেখানে চলে যান। দয়া করে এ পেশার মান নষ্ট করবেন না। এ স্লোগানকে সামনে রেখে, সারাদেশে গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম  স্নাতক পাশের দাবিতে কুমিল্লার দাউদকান্দিতে মানববন্ধন করেছে গণমাধ্যমকর্মীরা।

বুধবার বেলা ১১ টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি বিশ্বরোড এলাকায় সাংবাদিক শরীফ প্রধানের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে শরীফ প্রধান বলেন, সারাদেশে যেখানে লক্ষ লক্ষ শিক্ষিত তরুণরা বেকারত্বের বোঝা নিয়ে ঘুরছে, সেখানে রাষ্ট্রের চতুর্থতম স্তম্ভ গণমাধ্যম পেশায় স্বশিক্ষিত ও স্বল্পশিক্ষিতদের ভাড়ে সমাজ ও রাষ্ট্র আজ কুলশিত হচ্ছে। উপস্থিত অন্যান্য সাংবাদিকরা বলেন, প্রতিটি পেশার জন্যই একটি সুনিদিষ্ট শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও প্রশিক্ষণ গ্রহণ করতে হয়। তথ্যের প্রয়োজনে একজন মফস্বল গণমাধ্যম কর্মী প্রতিদিন ইউএনও, এ্যাসিল্যান্ড, ওসিসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনৈতিক ও সমাজের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গের সাথে যোগাযোগ বা আলাপ-আলোচনা করতে হয়। এই আলাপচারিতা করার গণমাধ্যম কর্মীটি যদি স্বশিক্ষিত কিংবা স্বল্পশিক্ষিত বা পঞ্চম শ্রেণির পাশ করা হয়। তখন বিষয়টি শোনতে কেমন লাগে।

রাষ্ট্রের কল্যাণে সঠিক, সত্য, বস্তুনিষ্ঠ তথ্য ও সংবাদ প্রচারে শিক্ষার বিকল্প নেই। তাই মহান এ শিল্পের সুনাম ও সৌন্দর্য রক্ষায় আবারও গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা  স্নাতক পাশ করার জোর দাবি জানাতে শরীফ প্রধানের সাথে একাত্মতা ঘোষণা করছি।

গণমাধ্যমকে “সোস্যাল মিরর বলা হয়ে থাকে” জাতির বিবেক, সমাজের দর্পন ও রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যমের মান রক্ষা ও রাষ্ট্রের কল্যানে শ্রীঘ্রই সারাদেশে গণমাধ্যম কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নূন্যতম স্নাতক পাশ আইন বা নীতিমালা করা খুবই জরুরী ও অতিব গুরুত্বপূর্ণ।

আর পড়তে পারেন