শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

খেজুর গাছ পরিচর্যায় ব্যস্ত কুমিল্লার গাছিরা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০১৯
news-image

 

 

 

সাকিব আল হেলাল;

শীতের আগমনে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহি খেজুর রস সংগ্রহের জন্য গাছগুলোর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কুমিল্লা জেলার ১৭টি উপজেলার গাছিরা। এখন হেমন্তকাল মাঠ থেকে আমন ধান কাটা মাড়াইয়ের কাজ চলছে। নতুন ধানের মৌ মৌ গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ছে। সেই সাথে এই মধুবৃক্ষেও এসেছে রস।

 

খেজুর রস সংগ্রহ করার জন্য আগেই খেজুরগাছ ঝরার কাজ করে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করতে হয়। তাইতো এখন খেজুরগাছের ডালপালা কেটে-ঝেড়ে ফেলে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করার কাজ চলছে। হেমন্ত, শীত ও বসন্ত এ ঋতুতে খেজুরগাছ থেকে রস সংগ্রহ করা হয়ে থাকে। শীত শুরুর সাথে সাথে গাছিরা ইতোমধ্যেই খেজুরগাছ প্রস্তুত করে রস আহরণের কাজ শুরু করেছে।

 

খেজুরের রস ও খেজুর গুড় দিয়ে তৈরি বাংলার ঐতিহ্য পিঠা-পায়েস শীতের সময়ের অন্যতম আকর্ষণীয় খাবার। যদিও সেই সোনালী দিন আজ আর নেই। তবুও জেলার বিভিন্ন এলাকার গাছিরা খেজুর গাছ তৈরির কাজ শুরু করেছেন।

 

কুমিল্লা জেলার বরুড়া উপজেলার বাচ্চু মিয়া জানান, সে ৩০টি খেজুরগাছ থেকে রস সংগ্রহ করে। এখন খেজুরগাছের ডালপালা কেটে-ঝেড়ে হাড়ি লাগানো হচ্ছে। প্রতিটি খেজুরগাছের ডালপালা কেটে-ঝুরে নিতে ৮০ থেকে ১০০ টাকা মজুরী দিতে হয়।

শুরু করে দিয়েছে খেজুরগাছ থেকে রস সংগ্রহ করা।

আর পড়তে পারেন