শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কেন্দ্র দখল, সংঘর্ষ ও ভোট কারচুপির অভিযোগের মধ্য দিয়ে ১৫ ইউপিতে নির্বাচন সম্পন্ন

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৮, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ
কেন্দ্র দখল, সংঘর্ষ ও ব্যাপক ভোট কারচুপির অভিযোগের মধ্য দিয়ে কুমিল্লার তিন উপজেলার ১৫টি ইউনিয়নে ভোট গ্রহণ শেষ হয়। ক্ষমতাসীন লোকদের কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, রাতেই ব্যালটে সিল মারা , সাধারণ ভোটারদেরকে কেন্দ্র থেকে বের করে দেয়া, ধানের শীষের প্রার্থীদের এজেন্টদের মারধর করে বের করে দেয়ার অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দেন লাকসাম ও নাঙ্গলকোটের বিএনপির চেয়ারম্যান প্রার্থীরা। লাকসামে জাল ভোট দেওয়ার অপরাধে ভ্রাম্যমান আদালত ১ জনকে গ্রেফতার করে।

স্থানীয় সূত্র জানায়, নাঙ্গলকোট উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের চাটিতলা, আটিয়াবাড়ি, ভোলাইন, তুগুরিয়া কেন্দ্রে দুপুরের মধ্যেই প্রকাশ্যে নৌকা প্রতীকে ব্যালটে সিলমারা দেখতে পাওয়া যায়। দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ ইউনিয়নের দৌলতপুর সরকারি বিদ্যালয় ভোটকেন্দ্র, বাশরা ভোট কেন্দ্র, দৌলতপুর ইউনিয়নের নারায়নদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রসহ প্রায় ভোট কেন্দ্রের ভোট কারচুৃপির অভিযোগ রয়েছে।

বেশ কয়েকটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসারদের অসহায় অবস্থায় বসে থাকতে দেখা গেছে।
প্রায় কেন্দ্রেই ব্যালট পেপারে পূর্বে থেকে নৌকার সিলমারা অবস্থায় দেখা গেছে। শুধু মেম্বারদের প্রতীকে সিলমারা জায়গা খালি ছিল। এমন চিত্র নিয়ে অভিযোগ করেছে বিএনপি প্রার্থীরা।
বেশ কয়েকটি কেন্দ্রে মেম্বার প্রার্থীদের মধ্যেও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

আওয়ামী লীগের লোককে বিএনপির এজেন্ট সাজিয়ে বসিয়ে রাখতেও দেখা যায় । গণমাধ্যমের গাড়ি দেখে নিজেদের লোকজন লাইনে দাঁড় করিয়ে রাখা হচ্ছে।

দাউদকান্দিতে ইউপি নির্বাচন চলাকালীন সময়ে ভোটকেন্দ্রের বাইরে চেয়ারম্যানকে মারধরের খবরে বিএনপি সমর্থিত নেতাকর্মীরা রাস্তায় অস্ত্রশস্ত্র নিয়ে বের হয়। এ সময় সাংবাদিকদের গাড়ি দেখে গাড়ির গ্লাস, সাংবাদিকদের লাঞ্চিত ও ক্যামেরা ভাংচুর করে । এছাড়া সকাল ১০টায় দাউদকান্দির দৌলতপুর ইউনিয়নের নারায়নদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাশের রাস্তা থেকে চার বস্তা দেশীয় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে রয়েছে চাপাতি, চায়নিজ কুড়াল, রাম দা, ছুরি, হকিস্টিক, বেসবল ব্যাট প্রভৃতি।
দুপুর ১২টায় নাঙ্গলকোট প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপির ৮ চেয়ারম্যান প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে চেয়ারম্যান প্রার্থীরা অভিযোগ করেন, নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের ব্যালট পেপার ছিনতাই, এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া, ভোটারদের হাত থেকে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে নৌকা মার্কায় প্রকাশ্যে সিল মারা, ভোট প্রদানে বাধা প্রদান, ভোটারদের অস্ত্র ভয় দেখিয়ে ভয়-ভীতি প্রদর্শন, কর্মীদের মারধর, নির্বাচনী কাজে দায়িত্ব-রত প্রশাসনের কর্মকর্তাদের অসহযোগিতা প্রদান, আদ্রা উত্তর ইউনিয়নে একমাত্র মহিলা চেয়ারম্যান প্রার্থী মাহবুবা আক্তারকে মারধর করে মোবাইল ফোন ছিনিয়ে নেয়া হয়। আর এইসব কারণেই ওই সংবাদ সম্মেলনে নির্বাচন বর্জন করেছে বলে জানায় বিএনপি প্রার্থীরা।

লাকসাম উপজেলায় বিএনপি প্রার্থীরা সংবাদ সম্মেলন করে বেলা সাড়ে ১১টা নির্বাচন বর্জন করে পূনরায় নির্বাচন দেওয়ার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহবান জানান। লাকসাম উপজেলায় ভোট কেন্দ্রেগুলোর মেম্বার প্রার্থীদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে সকাল থেকে নারী ভোটারদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। অনেক কেন্দ্রে পুরুষ ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম। বাকই ইউনিয়নের দক্ষিণ গাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার অপরাধে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাসেল (২৫) নামের এক যুবককে গ্রেফতার করে। ওই কেন্দ্রে মেম্বার প্রার্থী মোরগ ও ফুটবল মার্কার সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। বিভিন্ন স্থানে সংঘর্ষে ১০জন গুরুতর আহত হয়। আহতদের মধ্যে ফরহাদ (৩০), মোজাম্মেল (২৫), জাহাঙ্গীর (৩০), নুরুল ইসলাম (২৮) ও আক্তার হোসেন (৪৫) আহত হয়। আহত অবস্থায় তিনজনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। মুদাফ্ফরগঞ্জ (উত্তর) ইউনিয়নের আবদুল মান্নান, আবদুর রশিদ আহত হয়। অপরদিকে বেলা সাড়ে ১১টা বিএনপির চারটি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী ও মেম্বার প্রার্থীরা উপজেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির শিল্প বিষয়ক সম্পাদক আবুল কালামের বাড়িতে উপজেলা বিএনপির ব্যানারে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা বিএনপির সহ-সভাপতি রফিকুল ইসলাম। লিখিত বক্তব্যে তিনি বলেন, মধ্যরাত থেকে বিক্ষিপ্ত বোমাবাজি, তিনটি ইউনিয়নে প্রতিটি ভোট কেন্দ্রে এজেন্টদেরকে ভোট কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। এছাড়া তিনি আরো বলেন, বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে আমাদের বিএনপি নেতাকর্মী ও সমর্থকদেরকে ভোট কেন্দ্র থেকে বের করে দেয় এবং তিন স্থরের প্রতিবন্ধকতা সৃষ্টি করে ভোট জালিয়াতি করা হয়। আইন-শৃঙ্খলা বাহিনীদেরকে বারবার অভিযোগ দেওয়ার পরও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। মুদাফ্ফরগঞ্জ উত্তর ইউনিয়নের বিএনপি প্রার্থী শাহ আলম অভিযোগ করে বলেন, বুধবার রাতে লাকসাম থানা পুলিশ আমার বাড়ি থেকে মীর হোসেন তার অফিস স্টাফ ও আহসান উল্লাহকে গ্রেফতার করে নিয়ে যায়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সিনিয়র যুগ্ন-সম্পাদক কাজী আবদুর রশিদ, উপজেলা বিএনপির সহ-সভাপতি আনোয়ার হোসেন, উপজেলা বিএনপি নেতা মোঃ সিরাজুল ইসলাম ও মনির আহমেদসহ প্রমুখ।

বিভিন্ন অভিযোগের বিষয়ে জেলা নির্বাচন অফিসার মো. খোরশেদ আলম জানান, জাল ভোটের বিষয়ে অভিযোগ পেয়েছি। এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন