শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুসিক নির্বাচন|| সেলফি ও ফটোসেশনে ব্যস্ত কুমিল্লার আ’লীগ নেতাকর্মীরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৪, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
দরজায় কড়া নাড়ছে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। বলতে গেলে সময় আর বেশি নেই। নগর পিতার আসনের জন্য লড়ছে আ’লীগ মনোনীত মেয়র প্রার্থী আনজুম সুলতানা সীমা, বিএনপি মনোনীত প্রার্থী মনিরুল হক সাক্কু, স্বতন্ত্র প্রার্থী মেজর (অবঃ) মামুনুর রশীদ ও জাসদ মনোনীত প্রার্থী শিরিন আক্তার। তবে মূল লড়াই হবে সীমা ও সাক্কুর মধ্যে। দুদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ দলীয় প্রার্থীদের জয়ের জন্য মাঠ চষে বেড়াচ্ছেন। তবে নির্বাচন মাঠ পর্যবেক্ষণে ও বিভিন্ন স্থানীয় সূত্রমতে, আ’লীগের নির্বাচনী কার্যক্রম ফটোসেশন ও সেলফিতেই সীমাবদ্ধ রয়েছে। কেন্দ্রীয় নেতাদের পিছনে পিছনেই ঘুরছে জেলা ও মহানগর আ’লীগ এবং এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। ফলে আ’লীগের নির্বাচনী প্রচারণা একটি গন্ডিতেই সীমাবদ্ধ রয়েছে। তবে মেয়র প্রার্থী আনজুম সুলতানা সীমা সকাল থেকে রাত পর্যন্ত ভোটারদের দ্বারে দ্বারে ঘুরলেও অন্য নেতৃবৃন্দের সদিচ্ছার অভাব নির্বাচনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
আ’লীগের কেন্দ্রীয় সাংগাঠনিক সম্পাদক এনামুল হক শামীম বেশ কিছুদিন ধরেই দলীয় প্রার্থীর পক্ষে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দরাও প্রতিদিন কুমিল্লায় আসছেন। মিটিং করছেন। নগরীর শপিংমল, পাড়া-মহল্লায় যাচ্ছেন। তবে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে জেলা ও মহানগর আ’লীগ এবং এর অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দও ঘুরছেন। কুমিল্লা আ’লীগ ফটোসেশন ও সেলফিতে ব্যস্ত সময় পার করছেন। সামাজিক গণমাধ্যম ফেসবুকে ছবি আপলোড করছেন। তবে কাজের কাজ কিছুই হচ্ছে না।
তবে দলের কয়েকজন ত্যাগি নেতা জানান, এভাবে সেলফি-ফটোসেশনে সময় চলে যাচ্ছে। মনে হচ্ছে তারা কেন্দ্রীয় নেতাদের তোষামোদি করে, খাতিরদারি করে সময় পার করছেন। অনেকে আবার মহানগর আ’লীগের পদ পেতে কেন্দ্রীয় নেতাদের চোখের সামনে সামনে থাকছেন। এছাড়া কুমিল্লার আ’লীগের অর্ন্তকোন্দল এখনো নিরসন হয়নি পুরোদমে। এমপি বাহার সমর্থিত কিছু নেতাকর্মীকে নৌকার প্রচারণার কয়েকটা অনুষ্ঠানে দেখা গেলেও সকল নেতাকর্মী এখনো নামেনি। ফলে নৌকার জন্য এগুলো অশনি সংকেতই বলা চলে। বিভিন্ন ওয়ার্ডে নৌকার জন্য কুমিল্লার যেসব সমন্বয়কারি বা নির্বাচন পরিচালনাকারিরা রয়েছেন। তাদের অনেকেই রাতের অন্ধকারে বিএনপির নেতাকর্মী ও বিএনপি মনোনীত কাউন্সিলর প্রার্থীদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। এতে করে ঘরের শত্রু বিভীষনের কারনে নৌকার ভরাডুবি হতে পারে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্জুম সুলতানা সীমাকে মনোনয়ন দিলে প্রথমে সদর আসনে সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার সীমার জন্য কাজ করতে তেমন আগ্রহ না থাকলেও পরে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎকারের পর এখন পর্যন্ত বলে আসছেন তিনি নৌকার বাহিরে না এবং দুটি অনুষ্ঠানে তিনি নৌকা পক্ষের ভোট চাইলেও ৫ /৬ জন ছাড়া তাঁর কোন অনুসারীকে এখনও মাঠে নামতে দেখা যায় নি । যদি ও বাহার গ্রুপের কয়েক জননেতাকর্মী নাম প্রকাশ না করার শর্তে জানান, তারা প্রস্তুত আছেন এবং মাঠ গোছানো আছে নেতা নির্দেশ দিলেই মাঠে নেমে যাবো ।
কুমিল্লায় আঞ্জুম সুলতানা সীমা পিতা জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ আফজল খান ও সাংসদ হাজি বাহারের মধ্যে বিরোধ দীর্ঘ দিনের । ২০০৮ এ দুই নেতার বিরোধ মিটে গেলে সদরে ৭৩ এর পর নৌকা বিজয়ী হয় । যদিও তাদের এ মিল বেশি দিন থাকেনি । সদরের সাংসদ বাহারের অনুসারিদের ভোটের উপর নির্ভর করছে নৌকার অনেকটা ভবিষ্যতও।
গ্রুপিংয়ের বহু সমীকরনের মধ্যেও মহানগর আ’লীগ নেতা নুর উর রহমান তানিম গ্রুপ মাঠে নেমে কাজ করছেন। তানিম সমর্থিত যুব সমাজের বিশাল অংশ মাঠে সক্রিয় রয়েছেন সীমার পক্ষে। মাঠে নেমেছেন কবিরুল ইসলাম সিকদার গ্রুপও। সিনিয়রদের মধ্যে জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক ও সফিকুল ইসলাম নিজেদের সাধ্যমত এনামুল হক শামীম ও আঞ্জুম সুলতানা সীমার পাশে থেকে কাজ করছেন । জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে সাজ্জাদ হোসেন স্বপন, শাহিনুল ইসলাম , জাহাঙ্গীর আলম রতন,সাবেক জিএস জাকির হোসেন ও সাবেক ভিপি চিত্ত রঞ্জন ভৌমিক কেন্দ্রীয় নেতৃবৃন্দকে প্রয়োজন মত সহায়তা করছেন । এছাড়া মহানগরের দক্ষিনাংশে সদর দক্ষিন উপজেলার চেয়ারম্যান গোলাম সারওয়ার ও ভাইস চেয়ারম্যান ও স্বেচ্ছা সেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আবদুল হাই বাবলু দলকে সংগঠিত করে ঐ অংশে ভালই কাজ করছেন বলে জানা যায় । ঐ অংশের ৯ টি ওয়ার্ডের মধ্যে ৮টি কাউন্সিল পদে আওয়ামী লীগের প্রার্থী থাকায় সাংগঠনিক ভাবে ও দল এখানে উজ্জীবিত ।
সূত্রমতে, বিএনপির মত আওয়ামী লীগ এখনও সেভাবে মাঠ গোছাতে পারেননি । কুমিল্লায় একটি উক্তি প্রচলিত ” বিএনপি ভোটে আর আওয়ামী লীগে বিভক্তি যুগ যুগ ধরে ।
সরেজমিনে জানা যায়, হাতেগোনা কুমিল্লার কয়েক জন নেতা ছাড়া সবাই ভোটাদের কাছে যাবার চেয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের খেদমতে ব্যস্ত । নির্বাচনকে কেন্দ্র করে তারা আগামী কমিটিতে পদ বাগাতে কেন্দ্রীয় নেতাদের তুষ্ট করতে সময় দিচ্ছেন। কেন্দ্রীয় নেতার সাথে একটু প্রচারে গিয়ে সেলফি তুলে ফেইস বুকে দিয়েই তাদের নির্বাচনী ওয়ার্ক শেষ। যেন নির্বাচন সেলফি-ফেইসবুকেই। রাজধানী ঢাকা থেকে মাত্র ৯৭ কি.মি দুরের কুমিল্লা শহরে এসে কিছু কিছু কেন্দ্রীয় নেতা কুমিল্লার রসমলাই ও খদ্দর পণ্য উপহার নিচ্ছেন বলে জানা গেছে। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অনেকেই শংকা প্রকাশ করে স্ট্যাটাস দিচ্ছেন ।
জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহবায়ক সফিকুল ইসলাম সিকদার মন্তব্য করেন ‘ কে কতো বড় নেতা, সেটা বোঝা যাবে ৩০ তারিখ সন্ধ্যায়। ২৮ তাং এর পর কেন্দ্রীয় নেতৃবৃন্দ ঢাকা চলে যাবেন। ওই সময় তেল, ঘি, মাখন পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকবে। সত্যিকার অর্থে যারা নৌকার সীমাকে ভালবাসেন, তাদের কানে কানে বলি, কলম কিন্তু বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ্ হাসিনার হাতে। সাংগঠনিক নেতৃত্বের মার্কটা ২৮ তাং পর্যন্ত দায়িত্ব প্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের হাত ঘুরেই গনভবন কিংবা ০৩ নম্বরে পৌছবে । তাই প্রত্যেক কে বিনম্র অনুরোধ আপনার কেন্দ্রে/ ওয়ার্ডে নৌকা/ সীমার ভোটটা বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিন। সীমা পাশ করলেই আপনার প্রমোশনের সমুহ সম্ভাবনা আছে। কেন্দ্রীয় নেতাদের দেখ- ভাল অবশ্যই করতে হবে। কিন্তু স্বীয় কেন্দ্রে বা এলাকায় আপনার অবস্থান, নেতৃত্ব নৌকার ভোটের সংখ্যা দিয়েই বিবেচিত হবে বলে মনে হয়। তখন কিন্তু অযুহাত, বাহানা নিতান্তই বাতুলতায় গন্য হবে। দোষারোপ, তৈল মর্দণ, কাঁদা ছোড়াছুড়ি ইত্যাদি পরিহার করে নৌকার ভোটবাক্সে সমৃদ্ধ করতে হবে। এই মুহুর্ত থেকে নৌকার জন্য উঠে পড়ে লেগে যান। বিজয় কেউই ঠেকাতে পারবে না ইনশাল্লাহ ‘।
কুমিল্লার আরেক নেতা ফেসবুকে মন্তব্য করেন ‘ কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ অন্যান্য সংঘটনের নেতাকর্মীদের জোড় হাত করে অনুরোধ করছি, আপনারা কেন্দ্রিয় নেতৃবৃন্দের সাথে পরিচয় হবার জন্য অযথা ঘুরাফেরা না করে, নিজ নিজ এলাকায় নৌকার পক্ষে কাজ করে বিজয় ছিনিয়ে আনুন। দয়া করে কেউ কষ্ট নিবেন না ও আমি কাউকে কষ্ট দিবার জন্য লিখি নাই।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র ত্যাগী নেতা বলেন , দলীয় কর্মীদের কাছে কেন্দ্রীয় যুবলীগ বা ছাত্রলীগ নেতাদের মূল্য থাকতে পারে কিন্তু চর্থা বা নুরপুর কিংবা ভাটপাড়ার সাধারণ মানুষের কাছে তাদেরকে নিয়ে গেলে কোন লাভ নেই বরং স্থানীয় ভাবে যারা প্রতিষ্ঠিত তারা সাধারণ মানুষের কাছে বেশী গ্রহনযোগ্য । তিনি বলেন, কেন্দ্রীয় নেতাদের আন্তরিকতায় দল চাঙ্গা হয়েছে কিন্তু তেলবাজদের জন্য মাঝপথে স্থবির হয়ে পড়েছে । সীমার ব্যক্তিত্ব ও প্রধানমন্ত্রীর আশীর্বাদে এখনো এগিয়ে থাকলেও সর্বস্তরের নেতা-কর্মীরা জোটবদ্ধ মাঠে না নামলে নৌকার পাল ছিদ্র হয়ে যেতে পারে বলে বিজ্ঞ মহল মনে করে । বিশেষ করে সদর আসনের সংসদ সদস্য হাজী বাহাউদ্দিন বাহারের সমর্থকরা আগামী ২ /৩ দিনের মধ্যে সর্বাত্মক ভাবে মাঠে না নামলে নৌকার বিজয়ে সাধারণ কর্মীরা সংকিত । এদিকে সেলফি ও খেদমত কার্যক্রমের নিন্দা প্রকাশ করেছেন কুমিল্লা পলিটেকনিক ইন্সটিউটের সাবেক জিএস প্রবাসী মিজানুর রহমান ।

আর পড়তে পারেন