মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সিটি জিতে চাঙ্গা বিএনপি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে (কুসিক) বিজয়ী হওয়ায় বিএনপির সর্বস্তরের নেতাকর্মীরা উজ্জীবিত। এ নির্বাচনের ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও বিজয়ের ফসল ঘরে আসবে বলে আশাবাদী হয়ে ওঠেছে তারা। এদিকে কুসিক নির্বাচনের মাধ্যমে দলের নেতাকর্মীদের মনোবল যেভাবে চাঙ্গা হয়েছে তা ধরে রাখতে বিএনপি হাইকমান্ড নানামুখী কর্মসূচী গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। সূত্র মতে, কুসিক নির্বাচনে বিজয়কে কাজে লাগিয়ে দলের সর্বস্তরের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি আদায় করতে চায় বিএনপি হাইকমান্ড। এ জন্য জনসংযোগ কর্মসূচীসহ বিভিন্নভাবে সভা-সমাবেশ কর্মসূচী পালন করে দলকে গতিশীল করে এক পর্যায়ে আন্দোলন জোরদার করতে চায় দলটি। আর এ লক্ষ্য অর্জনে ২০ দলীয় জোটের শরিক দলগুলোর পাশাপাশি জোটের বাইরে থাকা বিভিন্ন রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই ঘুরে দাঁড়াতে চায় বিএনপি।

উল্লেখ্য, নানামুখী চাপে থাকা বিএনপি নেতাকর্মীদের মনোবল চাঙ্গা করতে কুসিক নির্বাচনে বিজয় বড় বেশি প্রয়োজন ছিল দলটির। এছাড়া এ নির্বাচনটি ছিল বিএনপির জনপ্রিয়তা যাচাইয়ের একটি সুযোগ। তাই কুসিক নির্বাচনে বিজয়ের খবর আসার সঙ্গে সঙ্গে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে দলের নেতাদের নিয়ে বসে এ নির্বাচন নিয়ে পর্যালোচনা করেন। এক পর্যায়ে তিনি নবনির্বাচিত কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কুকে ফোন করে অভিনন্দন জানান। সেই সঙ্গে তিনি গণমাধ্যমে একটি বিবৃতি দিয়ে কুমিল্লাবাসীকে অভিনন্দন জানান।

নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার পর কুসিক নির্বাচনই ছিল বিএনপির জন্য দলের শক্তি পরীক্ষা করার মাপকাঠি। আর এ জন্যই এ নির্বাচনের আগে বিএনপি বার বার নির্বাচন কমিশনের কাছে নিরপেক্ষ নির্বাচন দাবি করেছিল। আর নির্বাচন কশিমনও চেয়েছিল এ নির্বাচনের মাধ্যমে তাদের নিরপেক্ষতা প্রমাণ করতে। সুষ্ঠু নির্বাচন হওয়ায় নির্বাচন শেষে বিএনপি ও নির্বাচন কমিশন উভয়েই তাদের অবস্থান জানান দিতে সক্ষম হয়েছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান জনকণ্ঠকে বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি দলীয় মেয়র প্রার্থী বিজয়ী হওয়ায় আমরা খুশি। দলের সর্বস্তরের নেতাকর্মীরা এতে উজ্জীবিত হয়েছে। আমাদের দলের প্রার্থীকে বিপুল ভোটে বিজয়ী করে রাজনৈতিক সচেতন কুমিল্লার মানুষ বর্তমান সরকারের প্রতি অনাস্থা জানিয়েছে। এ নির্বাচনে আওয়ামী লীগের পরাজয়ের মধ্য দিয়ে সারাদেশের মানুষের মতামতের প্রতিফলন ঘটেছে। একই সঙ্গে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবির পক্ষে রায় দিয়েছে জনগণ। আশা করি এ জনরায়কে মূল্যায়ন করে সরকার নির্বাচনকালীন সহায়ক সরকারের ব্যবস্থা করবেন। আর অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি সরকার গঠন করবে। সরকারী দলের নেতাদের সমালোচনা করে তিনি বলেন, তারা প্রতিনিয়ত বলে থাকেন বিএনপির নাকি জনপ্রিয়তা নেই। যদি বিএনপির জনপ্রিয়তা না থাকে তাহলে কুমিল্লার মতো দেশের গুরুতপূর্ণ এলাকায় কি করে দলের প্রার্থী এত ভোট পেয়ে বিজয়ী হয়।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে পরাজয়ের পর বিএনপি রাজনৈতিকভাবে চরম বেকায়দায় পড়ে। এ অবস্থার অবসানে দলের জনপ্রিয়তা যাচাইয়ের একটি সুযোগ খুঁজছিল দলটি। এ কারণেই কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই এ নির্বাচনটি যাতে অবাধ ও সুষ্ঠুভাবে হয় সে জন্য নির্বাচন কমিশনকে চাপে রাখার কৌশল নেয় বিএনপি। সেই সঙ্গে ভেতরে ভেতরে ২০ দলীয় জোটের শরিক দলের নেতাকর্মীদের নিয়ে এ নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। আর নির্বাচনের পর বিজয়ের ফসল ঘরে তুলতে সক্ষম হয় বিএনপি।

প্রসঙ্গত ২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে টানা ৯২ দিনের আন্দোলন শেষে এখন পর্যন্ত রাজপথে আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি। এমনকি রাজপথে স্বাভাবিক রাজনৈতিক কর্মসূচীও পালন করতে পারছে না দলটি। তার ওপরে খালেদা জিয়া ও তারেক রহমানসহ দলের অনেক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা থাকায় চরম হয়রানির মুখে পড়েন তারা। এ পরিস্থিতিতে দলকে এগিয়ে নেয়ার জন্য একটি সুযোগ খুঁজছিলেন বিএনপি হাইকমান্ড। কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ের মধ্য দিয়ে এ সুযোগ সৃষ্টি হয়েছে বলে দলের নেতাকর্মীরা মনে করছেন।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ায় এবং দলের বিজয় হওয়ায় বিএনপি হাইকমান্ড মনে করছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে যে নির্দলীয় সরকার প্রয়োজন তা এখন সবাই মনে করছে। কারণ, জনগণ বিএনপির এ দাবির প্রতি সমর্থন জানিয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের মধ্য দিয়ে। বিএনপি নেতাদের ধারণা, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের পর প্রমাণিত হয়েছে ভোটাররা তাদের দিক থেকে মুখ ফেরায়নি। বরং সরকারবিমুখ ভোটারাও তাদের ভোট ব্যাংকে যুক্ত হয়েছে।

এদিকে বিএনপি হাইকমান্ড কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ের পর সারাদেশের ৩০০ সংসদীয় আসনে ভাল প্রার্থী ঠিক করার কাজ জোরদার করবেন বলে জানা গেছে। ভাল প্রার্থী থাকলে দলের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে বিজয়ের ফসল ঘরে আনা যায় তা কুমিল্লার নির্বাচন থেকে আবারও শিক্ষা নিয়েছে বিএনপি। এ বিষয়টি বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে আলোচনায় এসেছে বলে জানা গেছে।

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে বিজয়ী হতে আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নেয় বিএনপি। বর্তমান নির্বাচন কশিনের অধীনে প্রথমবারের মতো দলীয় প্রতীকে এ নির্বাচনে বিজয়ের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিকভাবে দলের জনপ্রিয়তা যাচাই ও নেতাকর্মীদের চাঙ্গা করতে চেয়েছিল দলটি। এ জন্য বেশ কিছু কর্মকৌশল গ্রহণ করা হয়েছিল। আর এ কর্মকৌশল বাস্তবায়নে কেন্দ্রীয়ভাবে দলীয় হাইকমান্ড এবং স্থানীয়ভাবে সর্বস্তরের নেতাকর্মীরা সক্রিয় ছিলেন।

এর আগে আগের নির্বাচন কশিনের অধীনে ২২ ডিসেম্বর অত্যন্ত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে পরাজয়ের পর বিএনপির সর্বস্তরের নেতাকর্মীদের মধ্যে হতাশা বিরাজ করে। এ পরিস্থিতিতে সম্প্রতি নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়টি সামনে চলে আসে। এ নির্বাচন কেমন হবে এ নিয়ে প্রতিদিনই বিএনপির সিনিয়র নেতারা নিজ নিজ অবস্থানে থেকে বক্তব্য প্রদান করছেন। বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে নির্বাচনকালীন সহায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে যাবে না। আর সরকারী দলের পক্ষ থেকে বলা হচ্ছে সংবিধান অনুসারে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অধীনেই নির্বাচন হবে। এ অবস্থায় ৩০ মার্চ অনুষ্ঠিত কুসিক নির্বাচনে বিজয় বিএনপির দাবির পক্ষে জনমত তৈরিতে সহজ হবে বলে অভিজ্ঞ মহল মনে করছে।

বিএনপি নেতাকর্মীরা মনে করছে এলাকায় জনপ্রিয়তা থাকায় কুমিল্লা শহরের সর্বস্তরের মানুষের সঙ্গে সুসম্পর্ক থাকায় সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে এবারও মনোনয়ন দিয়েছে বিএনপি। সকল দলের নেতাকর্মীদের সঙ্গে তার সুসম্পর্ককে কাজে লাগিয়ে বিজয়ের ফসল ঘরে তুলে বিএনপি রাজনৈতিকভাবে সফলতা অর্জন করে। আর কুমিল্লার নির্বাচনকে কেন্দ্র করে ২০ দলীয় জোটের মধ্যে যে ছোটখাটো ভুলত্রুটি ছিল তাও মিটিয়ে ফেলতে সক্ষম হয় বিএনপি। বিশেষ করে জামায়াতকে কটি ওয়ার্ডে সমর্থন দেয়ায় ৩টি ওয়ার্ডে বিজয় পেয়েছে জামায়াত। এতে বিএনপিও লাভবান হয়েছে।

সূত্র মতে, বিএনপি আগেই মাঠ জরিপ করে দেখেছে নারায়ণগঞ্জের মতো ভোট হলে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় প্রার্থী বিজয়ী হবে। কুমিল্লায় ক্ষমতাসীন আওয়ামী লীগের ছোট-বড় অন্তত ৬টি গ্রুপ থাকায় এবং এর মধ্যে কটি গ্রুপের মনিরুল হক সাক্কুর সঙ্গে সুসম্পর্ক থাকায় বিএনপি প্রার্থী সুবিধাজনক অবস্থনে থাকবে। এসব কিছু বিবেচনায় নিয়েই বিএনপি সেখানে বিজয়ের বিষয়ে আশাবাদী ছিল। তার পরও নির্বাচন কমিশন ও প্রশাসনকে চাপে রাখতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করতে ব্যর্থ বলে অভিযোগ এনেছিল। কুমিল্লায় যে বিএনপি বিজয়ী হবে রিজভীসহ বিএনপির অন্যান্য নেতারা আগেই আঁচ করতে পারেন। এ কারণেই অন্যান্য নির্বাচনের মতো দিনব্যাপী দফায় দফায় সংবাদ সম্মেলন না করে রিজভী বেলা সাড়ে ১১টায় একবারই সংবাদ সম্মেলন করেন।

বিএনপির এক নেতা জানান, দলীয় হাইকমান্ড আগেই মাঠ জরিপ করে জানতে পারেন মোটামুটি সুষ্ঠু নির্বাচন হলে দলীয় প্রার্থীর বিজয় হবে। এ জন্য দলের পক্ষ থেকে বার বার নির্বাচন কমিশন ও প্রশাসনের কাছে সুষ্ঠু নির্বাচনের দাবি জানানো হয়। আর এ নির্বাচন সুষ্ঠু না হলে বর্তমান নির্বাচন কমিশন চরম সমালোচনার মুখে পড়বেন বুঝতে পেরে তারাও এ নির্বাচন সুষ্ঠু করার বিষয়ে অধিক মনোযোগী হন। আর সুষ্ঠু নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী বিজয়ী হওয়ায় দলের সর্বস্তরের নেতাকর্মীদের মনোবল চাঙ্গা হয়েছে।

আর পড়তে পারেন