শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা শিক্ষা ও সমবায়ের শহর

আজকের কুমিল্লা ডট কম :
মে ১, ২০১৯
news-image

অনলাইন ডেস্কঃ
কুমিল্ল¬ায় প্রথম যাই মার্চ ১৯৮৭ইং সিলেট শিশু একাডেমির হয়ে ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য।

দ্বিতীয়বার যাই মে, ১৯৯৫ইং সালে বেড়ানোর জন্য। তৃতীয়বার যাই ২৩-২৬ এপ্রিল ২০০৭ সালে সমবায় একাডেমীতে প্রশিক্ষণে, চতুর্থবার যাই ২০০৭ সালে স্ত্রী-কন্যা নিয়ে বেড়ানো জন্য কুমিল্লায় স্বপনদের (চান্দিনা উপজেলার, বাতাখাশী ইউনিয়নের উত্তর কৃষ্ণপুর) বাড়িতে।

পঞ্চমবার যাই ২৭-১০-২০১৮ হতে ৬-১১-২০১৮ পর্যন্ত কম্পিউটার প্রশিক্ষণে সমবায় একাডেমীতে, কোটবাড়ী, বার্ড এর মধ্যে অবস্থান করি।

প্রশিক্ষণের ফাঁকে বেড়ানোর কাজটিও শেষ করি। দেখা করি বন্ধু দেলোয়ার হোসেন খোকনের (তিনি বর্তমানে লাকসাম স্বাস্থ্য বিভাগে চাকুরীরত) সঙ্গে। বেড়াতে যাই মহিলা কলেজ রোড এ অবস্থিত রোজিনা-সাহেদের বাসায়। তাদের আব্বা বালাগঞ্জে পুলিশে চাকুরীকালীন সময়ে পরিচয়। বালাগঞ্জে রোজিনা-সাহেদ লেখাপড়ার পাশাপাশি আমাদের সংগঠনের স্বেচ্ছাসেবক হিসাবে অনেক সামাজিক কাজে ছিলো সক্রিয়। যাই হউক ৫বার কুমিল্ল¬া সফর নিয়ে আজকের এ লেখা।
কুমিল্লাঃ বাংলাদেশের ১৭ তম জেলা, প্রকৃতিক দুর্যোগ (বন্যা, খরা, ঝড়, ইত্যাদি) নেই বললেই চলে। বর্তমানে দেশের শিক্ষার হার এবং চাকুরীজীবীদের হারের মধ্যে কুমিল্ল¬া এগিয়ে। আমার কাছে মনে হচেছ কুমিল্লা হলো শিক্ষার শহর, সমবায়ের শহর।

কুমিল্ল¬ায় যত শিক্ষা প্রতিষ্ঠান আর যত সমবায় সমিতি, তা অন্য জেলায় আছে কি না সন্দেহ। কুমিল্ল¬ার শিক্ষা, সমবায়, অর্থনীতি, পর্যটন এর ক্ষেত্রে যে বা যারা কাজ করেছেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন ড. আখতার হামিদ খান। তিনি কুমিল্ল-ার কোট বাড়ী এলাকায় বাংলাদেশ পল্ল¬ী উন্নয়ন একাডেমী (বার্ড) প্রতিষ্ঠা করেন বর্তমানে কুমিল্ল¬ার বার্ডে এবং বার্ডের মধ্যেই বাংলাদেশ সমবায় একাডেমীতে প্রতিদিন ২/৩ শত জন অন্য জেলারসহ বিদেশীরা প্রশিক্ষণ নিতে অবস্থান করছেন, ফলে তারাই কুমিল।ল¬ার পর্যটক। তারাই বেড়াচ্ছে, কেনাকাটা করছেন (রসমালাই, খাদ্দিসহ অন্যান্য জিনিস), গড়ে উঠেছে অনেক পার্ক, ফলে কুমিল্ল¬ার অর্থনীতিতে বার্ড বা সমবায় বিরাট ভূমিকা রাখছে।

কুমিল্লার নামকরণঃ কুমিল্লার প্রাচীন নাম ত্রিপুরা। ত্রিপুরার শাসনকর্তা থেকে কুমিল্ল¬া। আবার কোহমিলা (কাংখিত পাহাড়) থেকে কুমিল্লা। অন্যভাবে কামালানক রাজ্য থেকে কুমিল্ল¬া। আবার টিপরা রাজার স্ত্র¿ীর নাম কমলা থেকে কুমিল্লা। আবার পাড়া-গ্রামের অধিনায়ক “করমুল¬া” ব্যক্তির নাম থেকে কুমিল্ল¬া।
ড. আখতার হামিদ খানঃ ১৫ জুলাই ১৯১৪ সালে ভারতের উত্তর প্রদেশের বেরিলী গ্রামে (দিল্ল¬ী আগ্রা অঞ্চল) মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। (কারো মতে তিনি পাকিস্থানে জন্ম গ্রহণ করেন।) তিনি লেখাপড়ায় যেমন ছিলেন মেধাবী, তেমনি চাকুরী জীবনে ছিলেন চৌকষ। তিনি দীর্ঘদিন সাংবাদিকতার পাশাপাশি একাধিক পত্রিকারও সম্পাদনার দায়িত্ব পালন করেন। ১৯৩৪ সালে বৃটিশ ভারত সর্বচ্চ চাকুরী আই সি এস পাশ করেন। ১৯৩৭-১৯৪৪ পর্যন্ত তিনি আই সি এস অফিসার হিসাবে কুমিল্ল¬াসহ একাধিক স্থানে চাকুরী করেন। পরে এস ডি ও হন। ১৯৫০-১৯৫৪ সাল পর্যন্ত কুমিল্ল¬া ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করেন।

ছাত্র ছাত্রীদেরকে জ্ঞান দানের পাশাপাশি তিনি তাদের হত দরিদ্র অভিভাবক অর্থাৎ কৃষকদের জীবন মান উন্নয়ন নিয়ে চিন্তা করেন, তাদের মধ্যে অর্থনৈতিক উন্নয়নে চেতনা জাগ্রত করন, নিয়ে মাঠ পর্যায়ে গ্রামে গ্রামে বাড়ি বাড়ি গিয়ে কাজ শুরু করেন। মহাজন আর চিরস্থায়ী লাঞ্চনার ইতিহাস বদলাতে কৃষকদেরকে সংগঠিত করেন। কেবল কৃষক নয় কৃষাণীসহ সব দরিদ্রদের উন্নয়নে সমবায় ভিত্তিক, পল্লী উন্নয়নে মনোনিবেশ করেন। বৃটিশ সরকারের লোভনীয় চাকুরী ছেড়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলারে চাকুরী সুযোগ না নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন কুমিল্ল¬ার কোটবাড়ী এলাকায় বাংলাদেশ পল্ল¬ী উন্নয়ন একাডেমী (বার্ড)।

এক সাক্ষাৎকারে তিনি বলেছেন ‘গ্রামের মানুষের উন্নয়ন মানে গোটা মানব জাতির উন্নয়ন, তাই নিজ শহর ছেড়ে, বড় বড় শহরে লোভনীয় চাকুরী ছেড়ে, আমি গ্রামের মানুষের উন্নয়নে কাজ করতে আগ্রহী।’ তিনি আরো বলেন ‘ আমার চোখের সামনে না খেয়ে লোক মারা যাবে, আমার কিছুই করার নেই বা থাকবে না, এটা হতে পারে না। আমার নিজস্ব পরিকল্পনায় আমি নেত্রকোনায় মানুষ বাঁচিয়েছি’ আমি বড় বড় চাকুরী চাই না, বরং বড় বড় চাকুরীজীবীদেরকে যারা বাঁচিয়ে রাখে, আমি সেই সব হত দরিদ্র কৃষক কৃষাণীকে বাঁচাতে চাই’। ১৯৪৭ সাল, কৃমিল্ল¬ার লোক ৫০ হাজার, পাহাড়ী জনপথ, ত্রিপুরা রাজ্য, গরীব কৃষক পাহাড় থেকে বাশ, ছন, লাকড়ী বিক্রি করে জীবিকা নির্বাহ করে। পাহাড়ে গো চারণ ভূমি। সমতল ভূমিতে জন্মে ধান। দেশ বিভাগের পর সব উলট পালট হয়ে যায়। কৃষকরা মালিকানা হারিয়ে ফেলে। কৃষকরা গরীব থেকে আরো গরীব হচ্ছে।

আর পড়তে পারেন