বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নাটক ‘ইনডেমনিটি’ মঞ্চস্থ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবি ঃ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) ওয়ান বাংলার আয়োজনে এবং থিয়েটারের প্রযোজনায় ‘ইনডেমনিটি’ নাটক মঞ্চস্থ হয়েছে।

বৃহস্পতিবার বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ নাটক মঞ্চায়িত হয়। নাটকটি লিখেছেন নাট্যকার মান্নান হীরা।

আয়োজকরা জানান, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই ‘ইনডেমনিটি’র বিষয়টা এখনও অনেক মানুষের কাছে ভুল উপস্থাপন করা হয়। অনেকের কাছেই এ কালো অধ্যায়টি এক অজানা ইতিহাস।

জানা যায়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারবর্গকে হত্যার পর এ হত্যাকান্ডের বিচার চাওয়ার পথ বন্ধ করতে ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ইনডেমনিটি আইন। এর মাধ্যমে ৭৫ থেকে ৭৯ পর্যন্ত সকল অবৈধ হত্যা ও গুমকে বৈধতা দেয়া হয়। পরবর্তীতে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইনডেমনিটি বাতিল করা হয়। এ বিষয়টিকে এতদিন জাতির কাছে ভুলভাবে পেশ করা হয়। ইনডেমনিটির বীভৎসতা তুলে ধরে ওয়ান বাংলা সারাদেশের বিভিন্ন অঞ্চলে নানা কার্যক্রম হাতে নিয়েছে।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ড. মো: শামিমুল ইসলাম, সহ-সভাপতি মেহেদী হাসান, লোক প্রশাসন বিভাগের মো: রশিদুল ইসলাম শেখ ও কৃষ্ণ কুমার সাহা, প্রতœতত্ব বিভাগের মুহাম্মদ সোহরাব উদ্দীন, মার্কেটিং বিভাগের মো: আওলাদ হোসেনসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। এছাড়া সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি মাসুদ পারভেজ সবুজসহ থিয়েটারের সদস্যরা এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

উল্ল্যেখ্য, বৃহস্পতিবার(২৬ সেপ্টেম্বর) একই সাথে ১৩ টা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘ইনডেমনিটি’ নাটকটি মঞ্চায়িত হয়েছে।

আর পড়তে পারেন