শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

আজকের কুমিল্লা ডট কম :
মে ৪, ২০১৮
news-image

শাহাদাত বিপ্লব,কুবি:
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট’ (হেকেপ) এর সহযোগীতায় এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে ‘এক্সপেরিয়েনসিং অ্যান্থ্রোপলজি: এজেন্ডা এবং প্রসপেকটস’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ মে) সকাল ৯ টায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ময়নামতি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাবেয়া খাতুনের উপস্থপনায় এবং বিভাগের সভাপতি শামীমা নাসরিনের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। এছাড়াও প্রধান আলোচক ছিলেন ফিলিপাইন বিশ্ববিদ্যালযের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেসটোর টি কেসট্রো এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের অধ্যাপক ড. এস এম নূরুল আলম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞানের অধ্যাপক ড. আহসান আলী। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহবায়ক এন. এম. রবিউল আউয়াল চৌধুরী।

আর্ন্তজাতিক এ সম্মেলনে ফিলিপাইন বিশ্ববিদ্যালয়, ভারতের জয়দেবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, মেদেনীপুর বিশ্ববিদ্যালয়, ওয়েস্ট বেঙ্গল স্টেট বিশ্ববিদ্যালয়, এডামাস বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক এবং জাতীয় ও আন্তর্জাতি বিভিন্ন সংস্থার গবেষকরাও এ সম্মেলনে গ্রহণ করবেন। সম্মেলনে তাত্ত্বিক ধারণা, গবেষণা পদ্ধতি, জনস্ব্যাস্থ, অভিবাসন, উন্নয়ন, উন্নয়নের রাজনীতি, মানব দেহে প্রযুক্তির ব্যবহার ও সামাজিক এবং রাজনৈতিক প্রেক্ষাপট, নীতি ও পরিপল্পনার প্রয়োগ, ভাষা, স্থানীয় জ্ঞান, জলবায়ু পরিবর্তন, ভোক্তা সংস্কৃতি, নৃবিজ্ঞানের দৃশ্যমান বিষয়বস্তু, মানবজাতিসমূহের বিজ্ঞান সম্মত গবেষণাসহ ১৫টি বিষয়ের উপর সর্বোমোট ৩৬টি গবেষণা পত্র উপস্থাপিত হবে। এছাড়াও সম্মেলনের প্রথম দিনে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে বলেও জানা যায়।

আর পড়তে পারেন