শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সিভিল সার্জনের মহৎ উদ্যোগে মা ফিরে আসলেন নবজাতকের কাছে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৫, ২০১৮
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
অবশেষে সকল উৎকন্ঠার অবসান। কুমিল্লা জেলা প্রশাসক, সিভিল সার্জন ও কুমিল্লা পুলিশ সুপারের আন্তরিকতা ও দৃষ্টান্তমূলক পদক্ষেপে নগরীর ঝাউতলার সিবিক স্কয়ারে অবস্থিত কুমিল্লা মা ও শিশু স্পেশালাইজড হসপিটালে এনআইসিইউতে চিকিৎসাধীন শিশুর কাছে ফিরে এসেছে মা রোকেয়া বেগম।এদিকে শিশুটির নাম “দৃষ্টান্ত” রেখেছেন পুলিশ সুপার ।

হাসপাতালের চিকিৎসা ব্যয় ৬ দিনে লাখ টাকা দেখে এনআইসিইউতে নিজের ১৬ দিন বয়সী বাচ্ছাকে ফেলে উধাও হয়ে যায় গরীব মা-বাবা। এ বিষয়টি নিয়ে সংবাদ পরিবেশন করে দৈনিক আজকের কুমিল্লা অনলাইন ও বাংলাদেশের অন্যতম সেরা নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টি ফোর.কম। এরপরেই সারাদেশের নজরে আসে এ হৃদয় বিদারক কাহিনীটি।

তাৎক্ষনিকভাবে তৎপর হয়ে উঠে কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, ও জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বিপিএম ও জেলা সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান । তারা হাসপাতাল পরিদর্শন করেন এবং আলোচনা শুরু করেন । অবশেষে হাসপাতাল কর্তৃপক্ষ অক্সিজেন ব্যতীত সকল প্রকার বিল মানবিক কারণে মওকুফের ঘোষণা দেন। অপরিণত এবং স্বল্প ওজন নিয়ে জন্মগ্রহণ করা এই নবজাতকের সুস্থ হওয়া পর্যন্ত চিকিৎসার ব্যয়ভারসহ সকাল প্রকার সহযোগিতার জন্য প্রতিশ্রুতি ব্যক্ত করেন জেলা প্রশাসক,পুলিশ সুপার ও সিভিল সার্জন। এই আশ্বাস পেয়ে বুধবার সকালে মমতাময়ী মা চাঁদপুর হাজীগঞ্জে ফুলছোঁয়া গ্রাম থেকে ফিরে আসেন নবজাতকের কাছে। পুলিশ সুপার ওই শিশুর মায়ের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন।

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর জানান, অবশেষে ভাল লাগছে। সবাই মানবিক আচরণ করেছে। মা তার সন্তানকে ফিরে পেয়েছে । এভাবে সবাই মানবিক হলে কোন সন্তান আর কষ্ট পাবে না। কোন সন্তানের চিকিৎসার ব্যয় ভার বহন করতে না পেরে আর কোন মা-বাবাও আর উধাও হবে না। আমাদের সবাইকে মানবিক হতে হবে। মানবিক আচরণ করতে হবে।

এ বিষয়ে কুমিল্লা সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান জানান, আমরা বেশ আনন্দিত। সন্তানের কাছে ফিরে এসেছে তার মা। আমরা আশা করি শিশুটির বাবাও ফিরে আসবে। শিশুটির সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত জেলা প্রশাসন, জেলা পুলিশ ও জেলা স্বাস্থ্য বিভাগ ব্যয় ভার বহন করবে। এছাড়া কোন বিত্তবান ব্যক্তি যদি সাহায্যের হাত বাড়িয়ে দেয় স্বাগতম জানানো হবে।

এ বিষয়ে জানতে জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

উল্লেখ্য যে, সদ্যজাত শিশুটি চাদঁপুর জেলার হাজীগঞ্জ উপজেলার বাকেলা গ্রামের শাহ আলম ও রোকেয়া বেগমের সন্তান। এর আগে তাদের তিনটি সন্তান পৃথিবীর আলো দেখার পূর্বেই নষ্ট হয়েছে। এই শিশুটির স্বাভাবিক জন্মের পর কিছু সমস্যা দেখা দেওয়ায় ১৮ আগষ্ট তার মা-বাবা শিশুটিকে নিয়ে কুমিল্লা মা ও শিশু স্পেশালাইজড হসপিটালে আসে। এখানে হাসপাতালের এনআইসিইউতে রাখা হয় শিশুটিকে। ২৪ তারিখে বিল লক্ষাধিক টাকা হয়েছে শুনে বিল দিতে অপারগ গরীব মা-বাবা শিশুটিকে রেখে উধাও হয়ে যায়। মা-বাবা লাপাত্তা হওয়ার পর তাদের মুঠোফোনে কল দিয়ে মুঠোফোন সংযোগে না পেয়ে থানায় জিডি করে হাসপাতাল কর্তৃপক্ষ । পরবর্তীতে এ বিল ২ তারিখ পর্যন্ত ২ লক্ষ ৪ হাজার টাকায় পৌছে। অবশেষে মানবিকতার জয় হল। এ বিষয়টি এখন কুমিল্লায় টক অব দি টাউনে পরিণত হইছে।

আর পড়তে পারেন