শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলার নামকরনের ইতিহাস ও পরিচিতি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৩, ২০১৯
news-image

অনলাইন ডেস্কঃ

আজ আমরা নিম্নবর্নিত উল্লেখিত তথ্যসূত্রের ভিত্তিতে চট্রগ্রাম বিভাগের কুমিল্লা জেলার পরিচিতি ও নামকরনের ইতিহাস হুবহু তুলে ধরার চেষ্টা করছি। এই তথ্যে অনেকে উপকৃত হতে পারেন বলে আমরা ভীষণভাবে আশা করছি।

কুমিল্লা জেলা
বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের একটি জেলা

কুমিল্লা জেলা বাংলাদেশে

র দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল।এটি খাদি কাপড় ও রসমালাই এর জন্য বিখ্যাত।

বাংলাদেশে কুমিল্লা জেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৩°২৭′৩০″ উত্তর ৯১°১১′০″ পূর্ব

দেশ-বাংলাদেশ
বিভাগ-চট্টগ্রাম বিভাগ
আয়তন
• মোট
৩০৮৭.৩৩ কিমি২ (১১৯২.০২ বর্গমাইল)
জনসংখ্যা (2011)[১]
• মোট
৫৬,০২,৬২৫
• জনঘনত্ব
১৮০০/কিমি২ (৪৭০০/বর্গমাইল)
সাক্ষরতার হার
• মোট
৪৬.২%
সময় অঞ্চল-বিএসটি (ইউটিসি+৬)
প্রশাসনিক বিভাগের কোড-২০ ১৯

অবস্থান ও আয়তন

অবস্থান: ভৌগেলিকভাবে এই জেলাটি ২৩°১” উত্তর অক্ষাংশ হতে ২৪°১১” উত্তর অক্ষাংশ এবং ৯০°৩৪” পূর্ব দ্রাঘিমাংশ হতে ৯১°২২” পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত।
আয়তন: ৩০৮৫.১৭ বর্গ কিমি।

ইতিহাস

শিক্ষা-শিল্প-সাহিত্য সংস্কৃতির পাদপীঠ কুমিল্লা প্রাচীন ঐতিহ্য সমৃদ্ধ জেলা হিসেবে এ উপমহাদেশে সুপরিচিত। কুমিল্লার খাদি শিল্প, তাঁত শিল্প, কুটির শিল্প, মৃৎ শিল্প ও কারু শিল্প, রসমালাই, মিষ্টি, ময়নামতির শীতল পাটি ইত্যাদি স্ব-স্ব ঐতিহ্যে স্বকীয়তা আজও বজায় রেখেছে।[তথ্যসূত্র প্রয়োজন] কালের বিবর্তনের ধারায় এসেছে অনেক কিছু, অনেক কিছু গেছে হারিয়ে, হারায়নি এখানকার মানুষের আন্তরিকতাপূর্ণ আতিথেয়তা ও সামাজিক সম্প্রীতি।

কুমিল্লার শালবন বিহার
কুমিল্লা একসময় বর্তমান ভারতের ত্রিপুরা রাজ্যের অংশ ছিল। ১৭৩৩ সালে বাংলার নবাব শুজাউদ্দিন ত্রিপুরা রাজ্য আক্রমণ করে এর সমতল অংশ সুবে বাংলার অন্তর্ভুক্ত করেন। ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানী ত্রিপুরা দখল করে॥ ১৭৯০ সালে কোম্পানী শাসনামলে ত্রিপুরা নামের জেলার সৃষ্টি। পরবর্তীতে ১৯৬০ সালে বর্তমান ভারতের ত্রিপুরা থেকে আলাদা করে কুমিল্লাকে জেলা হিসেবে মর্যাদা দেয়া হয়।

বর্তমান কুমিল্লা জেলা চট্টগ্রাম বিভাগের অধীনস্থ একটি জেলা। শুরুর দিকে এটি সমতট জনপদের অন্তর্গত হলেও পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের অংশ হয়েছিল। কুমিল্লা নামকরণের অনেকগুলো প্রচলিত মত রয়েছে। যার মধ্যে উল্লেখযাগ্য চৈনিক পরিব্রাজক ওয়াং চোয়াঙ কর্তৃক সমতট রাজ্য পরিভ্রমণের বৃত্তান্ত থেকে। তার বর্ণনায় কিয়া-মল-ঙ্কিয়া নামক যে স্থানের বিবরণ রয়েছে সেটি থেকে কমলাঙ্ক বা কুমিল্লার নামকরণ হয়েছে। এ অঞ্চলে প্রাপ্ত প্রাচীন নিদর্শন‍াদি থেকে জানা যায় খ্রিষ্টীয় পঞ্চম শতাব্দী থেকে ত্রিপুরা গুপ্ত সম্রাটদের অধিকারভুক্ত ছিল।

১৭৬৫ সালে এটি ইস্ট ইন্ডিয়া কোম্পানীর অধীনে আসার পূর্বে মধ্যবর্তী সময়ে মোঘলদের দ্বারা শাসিত হয়েছে কুমিল্লা। ১৭৬৯ সালে রাজস্ব আদায়ের সুবিধার্থে কোম্পানী একজন তত্ত্বাবধায়ক নিয়োগ করে। তখন ঢাকা প্রদেশের অন্তর্গত ছিলো কুমিল্লা। কুমিল্লাকে ১৭৭৬ সালে কালেক্টরের অধীনস্থ করা হয়। ১৯৪৭ সালে দেশ বিভাগের পরবর্তী সময়ে ১৯৬০ সালে ত্রিপুরা জেলার নামকরণ করা হয় কুমিল্লা এবং তখন থেকে জেলা ম্যাজিস্ট্রেট ও কালেক্টর পদটির নামকরণ জেলা প্রশাসক করা হয়। ১৯৮৪ সালে কুমিল্লার দু’টি মহকুমা চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়াকে পৃথক জেলা হিসেবে পুনর্গঠন করা হয়।

মুক্তিযুদ্ধে কুমিল্লা ২ নং সেক্টর এর অন্তর্গত ছিল। ঢাকা, ফরিদপুরের কিছু অংশ, নোয়াখালী ও কুমিল্লা নিয়ে গঠিত হয়েছিল ২নং সেক্টর। এ সেক্টরের নেতৃত্ব দেন- মেজর খালেদ মোশাররফ (১০ এপ্রিল, ১৯৭১- ২২ সেপ্টেম্বর, ১৯৭১), মেজর এ.টি.এম. হায়দার (২২ সেপ্টেম্বর, ১৯৭১- ১৪ ফেব্রুয়ারী

#কুমিল্লার নামকরণ

বাংলাদেশের পূর্ব-আচঁলের বৃত্তকেন্দ্রে কুমিল্লার অবস্থান। গোমতী-তিতাস-এর বিস্ময়কর বালিয়াড়ি এই কুমিল্লা। নদী, দীঘি, খনিজ সম্পদ, বন, পাহাড়, মৃৎশিল্প, খদ্দর, দুগ্ধজাত খাবার, বৌদ্ধবিহার, প্রত্ন নিদর্শন, দ্বিতীয় বিশ্বযুদ্ধস্মারক এবং সুপুরাতন শাসন-রাজরার ইতিহাসে সমৃদ্ধ কুমিল্লা। এই জেলার নামকরণ বিষয়ে নানা ধরনের তথ্য, চলতিকথা, কিংবদন্তি এবং প্রজন্মপরম্পরার লোকগল্পের সন্ধান পাওয়া যায়, তা বিচিত্ৰমুখী এবং সবল-দুর্বল দ্বিবিধ বৈশিষ্ট্যেই মণ্ডিত।

কুমিল্লার পূর্ব নাম ত্রিপুরা। ইতিহাসে হদিস মেলে ; ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৭৮১ সালে সরাইল পরগনা বাদে বৃহত্তর কুমিল্লা জেলার পুরো অংশ এবং বৃহত্তর নােয়াখালীর পুরো অংশ নিয়ে “টিপারা” জেলা গঠন করে। কালে ঐ টিপারা নামটিই পরিবর্তিত নামোচ্চারণে দাঁড়ায় ত্রিপুরা । জানা যায় ত্রিপুরা নামক একজন প্রতাপশালী রাজার নামানুসারে ত্রিপুরা রাজবংশ পরিচিত হতে থাকে এবং তারই নামে ত্রিপুরা জেলার নামকরণ হয়। কেউ কেউ সাদামাটাভাবে বলে থাকেন যে, ত্রিপুরা শব্দটি নিকটেরই পাহাড়ী ত্রিপুরা রাজ্যের নাম থেকে এসেছে। কিন্তু নামটির উৎপত্তি অনুসন্ধানীরা এরকম মত পোষণ করেন যে, উক্ত ত্রিপুরা রাজ্যের প্রাচীন কাহিনী হতে জানা যায়, ঋকবেদ-এর তথ্যানুসারে সপ্ত মহাদেশের সম্রাট যযাতি-র পৌত্র ছিলেন রাজাদের মধ্যে দ্বিতীয়। তার নাম ছিল ‘ত্রিপুরা’। তারই নাম থেকে এই জেলার নামের উৎপত্তি। কেউ কেউ এমন মতামত পোষণ করেন যে, “তুই-প্ৰা” বাক্যটি থেকে ত্রিপুরার উৎপত্তি ঘটেছে। ‘রাজমালা’ গন্থকারের মতে এতদঞ্চলের পাহাড়ী ভাষায় “তুই-প্ৰা” বাক্যের অর্থ হচ্ছে সমুদ্রমুখী’ বা ‘সাগরের দিকে ধাবমান’ । পাহাড়ীরা চলতি দ্রুতকথনে “তুই-প্ৰা” কে তি-পরা, উচ্চারণ করতেন, সেই থেকে ফনোলজিক্যাল উচ্চারণ বিবর্তনে ‘ত্রিপুরা’ শব্দটি এসেছে। তুই-প্ৰা > তুইপ-রা > তিপরা > তিপুরা > ত্রিপুরা। আবার পণ্ডিতবৃন্দের মতান্তরও দেখা যায়। বলা হয় যে, অনার্যদের ভাষা থেকে ত্রিপুরা শব্দটি এসেছে। তারা জলকে বলতো ‘তুই’ । এই তুই এর সাথে ‘প্ৰ’ প্ৰত্যয় যুক্ত হয়ে ‘তুইপ্রা’ শব্দটির উৎপাদ ঘটেছে। তুইপ্রা থেকে তিপ্ৰা > তৃপুরা > ত্রিপুরা এসেছে বলে যুক্তিগ্রাহ্যভাবে মনে করা হয়। কেউ বলে থাকেন যে, তিন নগরী বা তিনপুর অর্থে ত্রিপুর অথবা ত্রিপুরেশ্বরী দেশ হিসাবেও এই নাম আসতে পারে । আবার এমনও তথ্য আছে যে, ১৫৬০ খ্রিস্টাব্দে জন ডি ব্যবোস অঙ্কিত আঞ্চলিক মানচিত্রে ‘ট্রোপই’ নামক একটি স্থানের উল্লেখ পাওয়া যায়। এই “ট্রোপই’’ই ত্রিপুরা’র আদি শব্দ।

এবার কুমিল্লা প্রসঙ্গ। কিভাবে কখন কুমিল্লা নামটি হয়েছে সেটাই আমাদের প্রধান প্রশ্ন। এতক্ষণের আলোচনায় “ত্রিপুরা’র উৎপত্তিগত উচ্চারণপ্রবাহ ও উৎপত্তির একটি হদিস করা গেলেও এর কুমিল্লা” নামটির কিভাবে প্রাদুর্ভাব ঘটেছে তা বোঝা যায়নি। ত্রিপুরা কিভাবে কুমিল্লা হলো সে বিষয়ে নানারূপ গালগল্প এবং কিংবদন্তির প্রচলন রয়েছে। সেগুলোর মধ্যে দুর্বল-সবল সবরকমই রয়েছে। তাকে মানা-নামানার ক্ষেত্রে তর্ক-বিতর্কের যথেষ্ট ফোকর ও ভিত্তিও রয়েছে। কথিত আছে যে, চৌদ্দশ শতকের কথা। আহমেদ কবির-এর ভাগ্নে হযরত শাহ্ জামাল। এই শাহ্ জামাল ইসলাম ধর্ম প্রচারের উদ্দেশ্যে এতদঞ্চলে আসেন। তিনি যখন যাত্রা করেন, তখন তার মামা আহমেদ কবির তাকে একমুঠো মাটি দিয়ে আদেশ করেন, যেথাকার মাটির রং, গন্ধ এবং স্বাদ এই মাটির সাথে হুবহু মিলে যাবে; সেই স্থানটিকেই যেন শাহ্ জামাল তার ইসলাম প্রচারের কেন্দ্র হিসাবে গ্ৰহণ করেন। এই আজ্ঞাত্ৰত নিয়ে তিনি বহু বন, পাহাড়, সমভূমি অতিক্রম করেন এবং স্থানে স্থানে মামার দেয়া মুষ্টিমৃত্তিকার সাথে মাটির রং, গন্ধ, স্বাদ মেলাতে থাকেন। শেষপর্যন্ত বর্তমান কুমিল্লা শহরের পূর্বনিকটস্থ গাজীপুর মহল্লার খিলাতলী নামক স্থানে উপস্থিত হন। ভাগ্যবশত এখানকার মাটির-রং-গন্ধ-স্বাদের সাথে তার মামার দেয়া মাটির ঐ ত্ৰিবিধ গুণের মিল লক্ষ্য করা যায়। বহু কষ্টে এই এলাকা পাওয়া মাত্ৰই অনেকটা আবিষ্কারের প্রচেষ্টায় সফল হবার আনন্দে হযরত শাহ জামাল ‘কোহ মিলা-কোহ মিলা’ বলে আনন্দে চিৎকার করে ওঠেন। যার অর্থ ‘কাজিখত পাহাড় (বা উচ্চভূমি) পাওয়া গেছে’। এই “কোহমিলা’ থেকেই নাকি এলাকার নাম রাখা হয় “কোহমিলা’। আর কোহমিলা হতেই কালপরম্পরায় কুমিল্লা” শব্দটির উৎপত্তি ঘটে। কোহমিলা > ক্যোমিলা > কোমিলা >কুমিলা > কুমিল্লা।

অন্য কিংবদন্তি অনুসারে কুমিল্ল নামক একজন শাসকের নামানুসারে এ এলাকার নাম কুমিল্লা হয়। তিনি ষোল শতকে হােসেন শাহ-এর গৌরাধিপতি আমলে, যখন ত্রিপুরার শাসনকর্তা ছিলেন ধনমনিক্য, এই সময় উক্ত কুমিল্ল শাসক হিসাবে এঅঞ্চলে বসতি গড়ে তোলেন। এমনও জানা যায় যে, এই কুমিল্ল’ শাসক নয়, সেনাপতি ছিলেন।

এ ধরনের আরো কিংবদন্তির প্রচলন আছে যে, দেব ও চন্দ্ৰবংশীয় রাজা পূৰ্ণচন্দ্র লালমাই পাহাড়ে একটি রাজ্যের পত্তন করেছিলেন। যা বর্তমান কুমিল্লার নিকটবর্তী। এইভাবে দ্রুপিয়ান কলিংসও একদা কামালঙ্ক’ নামে একটি রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন। এই হেতুতে ধারণা হলো এই কামালঙ্ক’ থেকেই ‘কুমিল্লা” নামটির উৎপত্তি হয়ে থাকবে। আরো একটি উপকথার মাধ্যমে জানা যায়, এ অঞ্চলে টিপরা (পরে উচ্চারণ পরম্পরায় ত্রিপুরা’ হয়) রাজার স্ত্রীর নাম ছিল “কমলা’। কুমিল্লা” শব্দটি উৎপত্তির মূল বা মা-শব্দ এই ‘কমলা’।

এমনও লোককথা আছে যে, জনৈক ‘করিমুল্লা” নামে এক প্রসিদ্ধ ব্যক্তি তৎকালের এই পাড়াগ্রাম-এ বাস করতেন। তিনি ছিলেন পাড়াগ্রামটির অধিনায়ক। তৎকালীন শাসন কাঠামোয় পদসোপানপ্রণালীতে এটি ছিল সর্বোচ্চ ক্ষমতা ও সম্মানজনক পদ।। ধারণা করা হয় তিনি তার নামানুসারে উক্ত পাড়াগ্রামের নামকরণ
করেন ‘কুমিল্লা”।

আরো কিছু তথ্যের সন্ধান পাওয়া যায়। সেগুলো হলো : বাংলাদেশের পূর্ব অঞ্চলের প্রাচীনকালীন নাম ছিল “কিয়াতস’। কুমিল্লা নামটির প্রাচীনত্বের দিক দিয়ে গৌরবসমৃদ্ধ মনে করার স্পষ্ট ঐতিহাসিক সামাজবাস্তবতা রয়েছে। চীনদেশের পরিব্রাজক ওয়ান চােয়াং তার মাতৃমাষায় এতদঞ্চলের ভ্রমণ বিষয়ে লিখতে গিয়ে “কিয়ামলঙ্কিয়া” নামী একটি জনপদের কথা উল্লেখ করেছেন। যাকে তিনি বলেছেন সমতট রাজ্যের পূর্ব-দক্ষিণভাগে সাগর তীরের দেশ। পণ্ডিতেরা অনুমান করেন ওয়ান চােয়াং-এর এই “কিয়ামলঙ্কিয়াই উচ্চারণাঞ্চলিক দোষে পূর্বোক্ত ‘কমলাঙ্ক’ এবং কমলাঙ্ক থেকে ‘কুমিল্লা” রূপ ধারণ করেছে। কমলাঙ্ক নামটির উৎপত্তি বিষয়ে প্রত্নতাত্বিক ও ভাষাতাত্বিক পণ্ডিতেরা কেউ কেউ এমনও মনে করেন যে, কুমিল্লা জেলার দক্ষিণাংশের সাথে প্রাচীনকালে কলিঙ্ক রাজ্যের সংশ্ৰব ঘটেছিল। এখানে দ্রাবিড়ভাষীর কলিঙ্গরা একটি রাজ্যের গোড়াপত্তন করে নিজেদের গোষ্ঠীগত নামে তারই নাম দিয়েছিল “কমলিঙ্ক’ । এই নামটি পরে ‘কমলাঙ্ক’ এবং আরো পরে কুমিল্লা’র রূপ ধারণ করে।

১৭৬৫ সালে ঢাকা নিয়াবতের (উপ-প্ৰদেশ) অংশ ছিল কুমিল্লা। ঐ সময়ে দিওয়ানি মঞ্জুরির মাধ্যমে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি’র অধীনে আসে এই অঞ্চলটি । তখন অঞ্চলটির দুটি বিভক্তি ছিল। ত্রিপুরা রাজ্যের অন্তৰ্গত ছিল চাকলা রৌশনাবাদ এবং ঢাকার অধীনে ছিল ত্রিপুরা ও নোয়াখালীর অন্যান্য মহাল। ১৭৮১ সালে উক্ত ইস্ট ইন্ডিয়া কোম্পানি টিপেরা বা ত্রিপুরা জেলা গঠন করে। এই জেলায় অধিভুক্ত হয় বর্তমান সরাইল ব্যতিরেকে বৃহত্তর কুমিল্লা এবং বর্তমান বৃহত্তর নােয়াখালী জেলা। ১৭৮৯ সালে, বিশেষত রাজস্ব আদায় সংক্রান্ত প্রশাসনিক সুবিধাৰ্থ ত্রিপুরাকে স্বতন্ত্র জেলা করা হয়। বৃহত্তর নােয়াখালী এবং বৃহত্তর কুমিল্লা (দ্বীপাঞ্চল, উত্তর ব্ৰাহ্মণবাড়িয়া এবং আমিরাবাদ ভালুকা ব্যতীত) এই জেলার অধীনে ছিল। ময়মনসিংহ হতে ১৭৯৯ সালে আমিরাবাদ ভালুকাকে কেটে এই জেলাভুক্ত করা হয়। আর ত্রিপুরা জেলা থেকে পৃথক করে নােয়াখালীকে ১৮২২ সালে জেলার মর্যাদা দেয়া হয়। প্রশাসনের অসুবিধা দূরীকরণার্থ ১৮২২ সালে ৮ ফেব্রুয়ারিতে এক সরকারী প্রজ্ঞাপনের মাধ্যমে ১৩টি পরগনা (গোপালপুর, ত্রিপুরা, ভুলুয়া, বাবুপুর, জাগদিয়া, জয়নগর, দান্দ্রা, আমিরাবাদ, উমবেরাবাদ, কান্দওয়া, বাদ্রাবাদ, কাঞ্চনপুর ও ষষ্ঠিনগর), ০২টি চাকলা (ঘোষবাগ ও উষাদিয়া), ০২ টি তালুক (বাঞ্ছনগর ও শমসেরাবাদ), ০১টি মহাল এবং জুগদিয়ার কিছু চরাঞ্চলকে নোয়াখালীর সাথে যুক্ত করা হয়। এই ১৮২২ সালেই দক্ষিণ শাহবাজপুর ও কয়েকটি দ্বীপকে ত্রিপুরার অন্তর্ভুক্ত করা হয়। ১৮৩০ সালে নোয়াখালী জেলাকে (ছাগলনাইয়া থানা ব্যতীত) ত্রিপুরা হতে বিচ্ছিন্ন করা হয়। ওদিকে সরাইল, দাউদপুর, হরিপুর, বিজোরা ও বর্তমান ব্ৰহ্মণবাড়িয়া জেলার পশ্চিমাঞ্চলকে ময়মনসিংহ হতে ছেটে ত্রিপুরার সাথে যুক্ত করা হয়। আবার ১৮৭৬ সালে ছাগলনাইয়া, ত্রিপুরা থেকে বিচ্ছিন্ন করা হয়ে যায়।

অন্যদিকে ১৯৬০ সালে ব্ৰাহ্মণবাড়িয়া মহকুমা স্থাপিত হয়। ১৮৭১ সালে মহকুমা সদর ব্ৰাহ্মণবাড়িয়া স্থানান্তরিত হওয়ার আগপর্যন্ত ১১ বছর এই ব্ৰাহ্মণবাড়িয়ার মহকুমা সদর ছিল নাসিরনগরে। ১৮৭৮ সালে ত্রিপুরার দক্ষিণাঞ্চলের থানাগুলোকে নিয়ে চাঁদপুর মহকুমার গোড়াপত্তন ঘটে। ১৯৬০ সালে ০১ অক্টোবরে ত্রিপুরা জেলা নামে অভিহিত হয়ে আসা এই জনপদটি কুমিল্লা জেলা হিসাবে প্রশাসনিকভাবে পৃথকীকৃত হয়।
তথ্যসূত্র : বাংলাদেশের জেলা : নামকরণের ইতিহাস

#ভৌগোলিক অবস্থান

কুমিল্লা জেলা ২৩°-১’’ থেকে ২৪°-১১’’ উত্তর অক্ষাংশে এবং ৯০°-৩৪’’ থেকে ৯১°-২২’’ পূর্ব দ্রাঘিমাংশে বিস্তৃত। কর্কটক্রান্তি রেখা কুমিল্লা জেলা অতিক্রম করেছে। এই জেলার কিছু অংশ গঠিত হয়েছে প্লাবন ভূমি দ্বারা এবং কিছু অংশ পাহাড়ি বৈশিষ্ট্য সম্পন্ন। বাকিটা মূলত সমতলভূমি।

#প্রশাসনিক কাঠামো

কুমিল্লা জেলায় ১টি সিটি কর্পোরেশন ও ১৭ টি উপজেলা রয়েছে। সেগুলো হলঃ

সিটি কর্পোরেশনঃ কুমিল্লা সিটি কর্পোরেশন
উপজেলাসমূহঃ

ব্রাহ্মণপাড়া
বরুড়া
চান্দিনা
দাউদকান্দি
লাকসাম
বুড়িচং
চৌদ্দগ্রাম
দেবীদ্বার
হোমনা
মুরাদনগর
নাঙ্গলকোট
কুমিল্লা সদর
কুমিল্লা সদর দক্ষিণ
মেঘনা
তিতাস
মনোহরগঞ্জ
লালমাই
এছাড়াও কুমিল্লা জেলা নিচে উল্লেখিত প্রশাসনে বিভক্তঃ

পৌরসভা – ৮টি
ইউনিয়ন – ১৭৮টি
গ্রাম – ৩,৬৮৭টি

#নদী

গোমতী নদী, কাপ্তান বাজার, কুমিল্লা।
এখানকার প্রধান নদ-নদীগুলো হলোঃ মেঘনা, গোমতী নদী, তিতাস নদী, ডাকাতিয়া নদী, কাঁকড়ী নদী,আড়চি নদী, ঘুংঘুর নদী, সালদানদী।

#জনসংখ্যা উপাত্ত

২০১১ সালের আদমশুমারী অনুয়ায়ী মোট জনসংখ্যা ৫৬ লক্ষ ২ হাজার ৬২৫ জন। পুরুষ ২৩,১০,৯৪০ জন, মহিলা ২২,৮০,৪০০ জন। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১ হাজার ৪৮৭ জন (প্রায়)। জনসংখ্যা বৃদ্ধির হারঃ ১.৮% (প্রায়)।

#শিক্ষা

কুমিল্লায় সাক্ষরতার হার ৪৬.২%। কুমিল্লায় রয়েছে সরকারী বিশ্ববিদ্যালয় – ১টি, বেসরকারী বিশ্ববিদ্যালয় – ২টি, আর্মি নিয়ন্ত্রিত বিশ্ববিদ্যালয় ১ টি, সরকারী মেডিক্যাল কলেজ – ১টি, বেসরকারী মেডিক্যাল কলেজ – ৩টি, আর্মি নিয়ন্ত্রিত মেডিকেল কলেজ ১ টি, ক্যাডেট কলেজ – ১টি, সরকারি পলিটেকনিক ১টি।

#যাতায়াত ব্যবস্থা

মহাসড়কঃ ১৩২.০০ কি:মি:, রেলপথঃ ২১২.০০ কি:মি:, ফেরীঘাট ৩৪ টি, নদীবন্দর ০১ টি। কুমিল্লা রেলস্টেশন ও লাকসাম রেলওয়ে স্টেশন এই জেলার দুটি প্রধান যাত্রাবিরতি রেলওয়ে স্টেশন; তা ছাড়াও আরো অনেক স্টেশন রয়েছে।যেমন নাংঙ্গলকোট রেল স্টেশন, গুনবতী রেল স্টেশন, হাসানপুর রেল স্টেশন,নাওটি রেল স্টেশন,রাজাপুর রেলস্টেশন, শশীদল রেল স্টেশন,সালদানদী রেল স্টেশন

#অর্থনীতি

কুমিল্লা’র অর্থনীতি মূলত কৃষিভিত্তিক।এই অঞ্চলের দারিদ্রতার হার ৫০.৬%। এই জেলার অর্থনীতি ধীরে ধীরে গড়ে উঠেছে কৃষির মাধ্যমে । কুমিল্লার প্রায় ১১.৬% মানুষ ব্যবসার সাথে জড়িত। এখানে ২টি শিল্প নগরী রয়েছে। কুমিল্লায় রয়েছে বাখরাবাদ গ্যাস সিস্টেমস লিঃ এর মূল স্থাপনা এবং গ্যাস ফিল্ড।

#চিত্তাকর্ষক স্থান

চন্ডীমুড়া
শালবন বিহার,
আনন্দ বিহার,
ময়নামতি প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও যাদুঘর,
ময়নামতি ওয়ার সেমেট্রি,
বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি,
সতের রত্ন মন্দির,
ধর্মসাগর নগর উদ্যান,
রাজ রাজেশ্বরী কালী বাড়ী,
অভয় অাশ্রম,
বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন,
শাহ সুজা মসজিদ,
ধর্মসাগর দীঘি,
মহেশ চ্যারিটেবল ট্রাস্ট
রূপবানমুড়া,
চন্ডীমুড়া মন্দির,
কোটিলা মুড়া,
ইটাখোলা মুড়া,
রাণী ময়নামতি প্রাসাদ ও মন্দির,
আনন্দ বিহার,
ভোজ রাজার বাড়ী,
রাজশেপুর ইকোপার্ক,
রাণীর কুঠি।
ভিক্টোরিয়া সরকারি কলেজ
কুমিল্লা বিমান বন্দর
শাহ সুজা মসজিদ
নজরুল ইন্সটিটিউট
দেবিদ্বার সুজাত আলী সরকারী কলেজ।
কোবা জামে মসজীদ চরবাকর।
শ্রীকাইল সরকারি কলেজ
গুনাইঘর বায়তুল আজগর সাত গম্বুজ জামে মসজিদ, দেবিদ্বার, কুমিল্লা।

#উল্লেখযোগ্য পণ্য
রসমালাই নামক বিখ্যাত মিষ্টি কুমিল্লায় তৈরি করা হয়। কুমিল্লার রসমলাই সারাদেশে এক নামে পরিচিত। দুধ, ছানা ও চিনি সমন্বয়ে তৈরি এ মিস্টান্ন। যার প্রচলন কুমিল্লাতেই শুরু হয়। এছাড়াও অন্যান্য দুগ্ধজাত দ্রব্যাদি প্রস্ত্ততের জন্য কুমিল্লা বিখ্যাত। এছাড়াও কুমিল্লার বিখ্যাত খদ্দর (খাদি) শিল্পের জন্য। ১৯২১ সাল থেকে খদ্দর এ অঞ্চলে প্রচলিত। কুমিল্লার খদ্দর শিল্পগত উৎর্কষে প্রচুর খ্যাতি লাভ করেছিল। এখান থেকে খদ্দর কাপড় কলকাতা ও বোম্বে পাঠানো হত।

#কৃতী ব্যক্তিত্ব

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, ভাষাসৈনিক ও সাবেক গণপরিষদ সদস্য।
রায় বাহাদুর অানন্দ চন্দ্র রায়, প্রতিষ্ঠাতা, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ।
শচীন দেব বর্মণ, বিখ্যাত গীতিকার ও সুরকার।
ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক মন্ত্রী, বাংলাদেশ।
মেজর জেনারেল সুবিদ আলী ভুইঞা অবসরপ্রাপ্ত, তিন বারের সফল এমপি
এম কে আনোয়ার সাবেক কৃষিমন্ত্রী, বাংলাদেশ।
ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া,সাবেক মন্ত্রী
লেঃ জেনারেল মোঃ মইনুল ইসলাম (অবঃ), OSP, BGBM, awc, psc. বিজিবি’র সাবেক মহাপরিচালক, বাংলাদেশ সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ।
আখতার হামিদ খান, প্রতিষ্ঠাতা, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি।
মুজিবুল হক মুজিব, সাবেক রেলমন্ত্রী, বাংলাদেশ।
অধ্যাপক ডাঃ প্রাণগোপাল দত্ত, সাবেক উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।
শিব নারায়ণ দাস, বাংলাদেশের জাতীয় পতাকার প্রথম রূপকার।
আপেল মাহমুদ বাংলাদেশের বেতার ও বিটিভির সাবেক মহা পরিচালক গীতিকার গায়ক বীর মুক্তিযুদ্ধা
রাহুল দেব বর্মণ
মেজর আব্দুল গণি, বীর প্রতীক, প্রতিষ্ঠাতা ইস্ট বেঙ্গল রেজিমেন্ট।
আজিজুর রহমান সরকার, প্রাক্তন কৃষিমন্ত্রী, বাংলাদেশ।
এনামুল হক মনি, আইসিসি আম্পায়ার।
আ হ ম মোস্তফা কামাল লোটাস, অর্থমন্ত্রী, বাংলাদেশ ও সাবেক আইসিসি সভাপতি।
সুফিয়া কামাল, কবি ও নারী নেত্রী।
নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী, লেখিকা, সমাজ কর্মী ও জমিদার।
বুদ্ধদেব বসু, কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, গল্পকার ও নাট্যকার।
মোঃ তাফাজ্জাল ইসলাম, বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি।
কাজী জাফর আহমেদ, রাজনীতিবিদ ও বাংলাদেশের ৮ম প্রধানমন্ত্রী।
ব্যারিস্টার শফিক আহম্মেদ, সাবেক আইনমন্ত্রী, বাংলাদেশ।
আব্দুল মতিন খসরু, সাবেক আইনমন্ত্রী, বাংলাদেশ ও প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ।
জেনারেল ইকবাল করিম ভূঁইয়া, সাবেক সেনা প্রধান, বাংলাদেশ।
অধ্যাপক আলী আশরাফ এমপ‌ি (সাব‌েক ডেপুট‌ি স্পীকার, জাতীয় সংসদ)
সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি।
অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, উপাচার্য, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।
অধ্যাপক ড.ফরিদ উদ্দিন আহমেদ,উপাচার্য,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
রফিকুল ইসলাম (বিজ্ঞানী), চিকিৎসক ও চিকিৎসা বিজ্ঞানী।
আতিকুল ইসলাম – মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন
আসিফ আকবর সঙ্গীত শিল্পী।
আহমেদ উল্লাহ্ সাহিত্যিক ও গীতিকার, বাংলাদেশ বেতার

#তথ্যসূত্র

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। “এক নজরে কুমিল্লা”। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ২১ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০১৪। এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আর পড়তে পারেন