শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলাজুড়ে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বিভিন্ন খাদ্যপণ্য

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৫, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা জেলাজুড়ে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নিম্নমানের সেমাই, চানাচুর, বিস্কুট, চমচম, মুরালীসহ বিভিন্ন খাদ্য পণ্য। আর এসব পণ্য বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের প্যাকেট ও লোগো লাগিয়ে বাজারজাত করা হচ্ছে।

জেলা সদরের বিসিক শিল্পএলাকা, বিবিরবাজার, লাকসাম, সদর দক্ষিণ,বুড়িচংসহ বিভিন্ন এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি হচ্ছে। এতে করে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে সব বয়সের নারী-পুরুষ।

জেলার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের দেবপুর বাজারের ২শ’ গজ দক্ষিনে কুমিল্লা-সিলেট মহাসড়কের পূর্ব পার্শ্বে অবস্থিত এন.কে ফুট প্রোডাক্ট। বাহির থেকে আবাসিক বাড়ি মনে হলেও ভিতরে এক বিশাল কারখানা।

বুধবার বিকেলে ওই কারখানায় গিয়ে দেখা যায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি হচ্ছে। কারখানায় প্রবেশ পথেই ছড়িয়ে ছিটিয়ে আছে বড়-বড় তেলের ড্রাম, ভিতরে একটি রুমে ১০-১৫ জনের একটি মহিলার দল ফ্লোরে বসে চানাচুর প্যাকেট করার কাজে ব্যস্ত। ভিতরে চলছে সেমাই তৈরির কাজ। খালি গায়ে ৪/৫ জন শ্রমিক

অপরিচ্ছন্নভাবে ময়দা পিষিয়ে মন্ড তৈরি করছে। এর মধ্যে ৮/৯ বছরের শিশুকেও কাজ করতে দেখা যাচ্ছে। এক পাশে মাটিতেই রাখা হচ্ছে ভাঁজা সেমাই, অন্যপাশে দু’টি চুলায় ভাঁজা হচ্ছে সেমাই। খালি গায়ে ঘামে ভেঁজা শরীরের কাঠের চুলায় গাদযুক্ত তেল দিয়ে ভাঁজা হচ্ছে সেমাই। আশে পাশে ময়লা-আবর্জনার স্তুপ, টয়লেটের পাশে বড় দুটি কড়াইয়ের মধ্যে ভিজিয়ে রাখা হয়েছে ডাল। এ ডাল দিয়ে তৈরী হবে চানাচুর, বিস্কুট, মুরালী, চমচমসহ বিভিন্ন খাদ্য। পাশের একটি রুমে প্যাকেটিং হচ্ছে সেমাই। খালি গায়ে লুঙ্গী পরে ফ্লোরে বসে প্যাকেট করা হচ্ছে সেমাই।

বিভিন্ন নামিদামী ব্যান্ডের প্যাকেট রাখা হয়েছে পাশে। একই সেমাই বিভিন্ন প্যাকেটে প্যাক করা হচ্ছে।
আর এই সেমাইগুলি দেয়া হচ্ছে কুমিল্লার বুড়িচং উপজেলার বুড়িচং সদর বাজার, কংশনগর বাজার, দেবপুর বাজার, ময়নামতি বাজার, ক্যান্টনমেন্ট, নিমসার বাজার, কাবিলা বাজার। এছাড়া জেলার ব্রাহ্মণপাড়া, দেবিদ্বার, বড়–য়া, চান্দিনাসহ বিভিন্ন উপজেলায়। আর এই অস্বাস্থ্যকর খাদ্য খেয়ে অসুস্থ্য হয়ে পড়ছে অনেকেই।
এ বিষয়ে কারখানার মালিক খোরশেদ আলম জানান, গত ১ বছর পূর্বে স্থানীয় অদুদ মিয়ার নিকট থেকে ১৫ হাজার টাকায় ভাড়ায় নিয়ে এ কারখানা চালু করা হয়। অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পরে কথা বলবো।

এমনি পরিবেশ বিরাজ করছে জেলাজুড়ে বিভিন্ন কারখানায়। জানা যায়, জেলাজুড়ে এসব কারখানার অনেকগুলোরই ট্রেড লাইসেন্স, বি.এস.টি আই এর অনুমতি নেই।

কুমিল্লা বিএসটিআইয়ের ফিল্ড অফিসার রিয়াজ হোসেন মোল্লা জানান, জেলাজুড়ে আমাদের ভেজাল বিরোধী অভিযান চলছে। আমরা প্রতিদিনই বিভিন্ন কারখানা, দোকানে অভিযান পরিচালনা করে মামলা ও জরিমানা করছি। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন