বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জাঙ্গালিয়া সড়কের ওপর বাসস্ট্যান্ড, দুর্ভোগ চরমে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৮, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টার ঃ
কুমিল্লার স্বীকৃত তিনটি বাস টার্মিনালের মধ্যে অন্যতম হচ্ছে জাঙ্গালিয়া কেন্দ্রীয় বাস টার্মিনাল। কিন্তু নানা অজুহাতে টার্মিনালটির ৭০ ভাগ ব্যবহার করছেন না পরিবহন মালিকরা।

সড়কের ওপর দাঁড় করিয়ে যাত্রী উঠা-নামাসহ অপেক্ষামান বাসগুলোকে সড়কেই দাঁড় করিয়ে রাখা হয়। সড়কের বেহাল অবস্থা এরমধ্যে সড়কের ওপরই যাত্রী উঠা-নামা করানোর কারণে সকাল থেকে রাত পর্যন্ত কুমিল্লা নগরীর ব্যস্ততম এ সড়কে যানজট লেগেই থাকে। ফলে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ জনগণ।

বিশেষ করে অফিস এবং স্কুলগামী শিক্ষার্থীদের আসা যাওয়ার সময় সৃষ্ট যানজটে দুর্ভোগের অন্ত থাকে না। এ সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন যাত্রী ও স্থানীয়রা।

সূত্র বলছে, কুমিল্লা টমছম ব্রিজ এলাকা যানজট মুক্ত করতে ২০১১ সালে দক্ষিণ কুমিল্লা এবং ঢাকা-চট্টগ্রামগামী যানবাহনের জন্য নগরীর জাঙ্গালিয়ায় নির্মাণ করা হয়েছিল আন্তঃজেলা বাস টার্মিনাল। কিন্তু বর্তমানে টার্মিনালটির ৭০ শতাংশও ব্যবহার হচ্ছে না। প্রায় সময় ফাঁকা থাকে এই টার্মিনালটি। অধিকাংশ পরিবহনের বাস নগরীর জাঙ্গালিয়া থেকে শুরু করে কচুয়া চৌমুহনী পর্যন্ত সড়কের ওপর স্ট্যান্ড বসিয়ে দিনে-রাতে যাত্রী পরিবহন করছে।

এছাড়া নগরীর পানি উন্নয়ন বোর্ডের সামনে সব ট্রান্সপোর্টের বাস-মিনিবাস স্টপেজ করে যাত্রী উঠানামা করছেন এবং সড়ক বন্ধ করে পরিবহন ঘুরাচ্ছেন। এতে করে টমছম ব্রিজ থেকে সড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। ব্যস্ততম সড়কের ওপর অবৈধ বাসস্ট্যান্ড করে দীর্ঘদিন ধরে যাত্রী পরিবহন করলেও সিটি কর্পোরেশন এবং পুলিশ প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

সরেজমিন সূত্র বলছে, আন্তঃজেলা বাস টার্মিনালের সংস্কার কাজ চলছে। টার্মিনালের ভিতরের ঢালাই এবং সীমানা দেয়ালের নির্মাণ কাজ শেষ হয়েছে। এক বছরের অধিক সময় ধরে এই উন্নয়ন কাজ চললেও এখনো টার্মিনালের প্রবেশ পথের সংস্কার কাজ শুরু হয়নি। গর্ত এবং খানাখন্দে সামনের অংশটি বেহাল হয়ে পড়েছে।

বৃষ্টির পানি এবং কাঁদায় সড়ক একাকার হয়ে গেছে। পরিবহনে উঠা-নামা করতে যাত্রীরা ভোগান্তিতে পড়ছেন। এছাড়া টার্মিনালে যাত্রী ছাউনি এবং কাউন্টারের একমাত্র ভবনের অবস্থা জরাজীর্ণ। সাম্প্রতিক সময়ে ভবনটির চারপাশে রং করা হলেও প্রকৃতপক্ষে কোনো সংস্কার কাজ হয়নি। শৌচাগারগুলো ব্যবহার করার মতো কোনো পরিবেশ নেই। নিচ তলায় যাত্রীদের বসার স্থান নেই, আছে মশার আবাসস্থল।

পরিবহন শ্রমিক এবং টার্মিনাল সংশ্লিষ্ট ব্যক্তিদের দাবি টার্মিনালের উন্নয়ন কাজে ব্যাপক দুর্নীতি ও অর্থ লুট হচ্ছে।
২০-২৫টি ট্রান্সপোর্টের প্রায় ৬শ’-৭শ’ বাস-মিনিবাস টার্মিনাল ব্যবহার করে থাকে। উপকূল, যমুনা, মদিনা, রয়েল, এশিয়া এয়ারকন, এশিয়া ট্রান্সপোর্ট, প্রিন্স, কুমিল্লা সুপার, দোয়েল, বলাকা, সোহাগ, শাহআলী সুপার, নাঙ্গলকোট সুপার, লাকসাম সুপারসহ ২০-২৫টি পরিবহন রয়েছে। এরমধ্যে উপকূল, রয়েল কোচ, এশিয়া এয়ারকন, এশিয়া ট্রান্সপোর্ট এবং প্রিন্স টার্মিনালের বাইরে গিয়ে নিজস্ব বাসস্ট্যান্ড দিয়ে যাত্রী পরিবহন করছে। সড়কের পাশে পার্কিং এবং স্ট্যান্ডে বাস প্রবেশে যানজট সৃষ্টি হচ্ছে।

ভুক্তভোগী যাত্রী এবং নগরবাসী বলেন, দ্রুত টার্মিনাল সংস্কার শেষ করে সড়কের পাশে থাকা স্ট্যান্ডগুলো বাস টার্মিনালে স্থানান্তর করলে যানজট থাকবে না।

চৌদ্দগ্রাম উপজেলার উজিরপুর ইউপির মানিকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা জাহেরা আক্তার বলেন, আমি প্রতিদিন এ বাসস্ট্যান্ড ব্যবহার করে অফিসে যাই। টার্মিনালের বাস সড়কের ওপর যাত্রী উঠা-নামা করে ফলে যানজটের সৃষ্টি হয়। এ কারণে বাসা থেকে আমাদের কমপক্ষে এক ঘণ্টা আগে বের হতে হয়। আবার অফিস শেষ করে বাসায় ফিরতেও এক ঘণ্টা দেরি হয়।

এদিকে জাঙ্গালিয়া বাস টার্মিনালের সার্বিক সমস্যা নিয়ে কুমিল্লা জেলা বাস মালিক সমিতির সভাপতি অধ্যক্ষ কবীর আহাম্মদ জানান, জাঙ্গালিয়া আন্তঃজেলা বাস টার্মিনালের অধীনে যে পরিমাণ বাস আছে, সেই পরিমাণে জায়গা অপ্রতুল। অধিগ্রহণ করে বাস টার্মিনালের সীমানা বাড়ানো প্রয়োজন। অধিগ্রহণ করে আয়তন বড় না করলে সবগুলো ট্রান্সপোর্টের বাস টার্মিনালে পার্কিং করা সম্ভব হবে না। সে সঙ্গে যাত্রীদের বসার স্থান এবং যাত্রী পরিবহনের ব্যবস্থা করতে হবে।

ছবি: ডেইলি বাংলাদেশঅধ্যক্ষ কবীর আহাম্মদ আরো জানান, গত বছর ২০১৮ সালে বাস টার্মিনালের সংস্কার কাজ উদ্বোধনে স্থানীয় এমপি মহোদয় এবং সিটি মেয়রের কাছে আমি দাবি জানিয়েছি এই টার্মিনালের অধিগ্রহণ প্রয়োজন। এই সংস্কার কাজের সঙ্গে আরো চার কিংবা পাঁচ একর জমি সংযুক্ত করে অধিগ্রহণ করার জন্য। তা না হলে টার্মিনালের আওতাধীন যে পরিমাণের বাস আছে তার ৬৫% বাসও পার্কিং করা সম্ভব হবে না। এদিকে টার্মিনালের সামনের সড়কটির ফোর লেনের কাজ করা হচ্ছে। ওই ফোর লেনের কাজের জন্যও টার্মিনালের বিশাল একটি অংশ ছেড়ে দিতে হচ্ছে।

অধিগ্রহণ না করলে সড়কের পাশে থাকা বাসস্ট্যান্ডগুলো টার্মিনালে আসার সুযোগ পাবে না। পরিবহনের মালিকরা বাধ্য হয়ে সড়কে বাস পার্কিং এবং স্টপেজ করছে। এদিকে জায়গা না পেয়ে নগরীর পানি উন্নয়ন বোর্ড পর্যন্ত যেতে হচ্ছে। সরকারের দেয়া জায়গা রেখে বিশাল পরিমাণের অর্থ ভাড়া দেয়ার প্রয়োজন নেই। টার্মিনালে বাস পার্কিং এবং যাত্রী পরিবহনের ব্যবস্থা হলে সবাই ব্যক্তিগত স্ট্যান্ড ছেড়ে চলে আসবে বলে আশা করি।

তবে জেলা শ্রমিক ইউনিয়নের কয়েকজন নেতা জানান, বাস মালিকরা টার্মিনালের সংস্কার কাজ শুরু হওয়ার আগে থেকেই টার্মিনাল থেকে বের হয়ে সড়কের পাশে অতিরিক্ত যাত্রীর লোভে স্ট্যান্ড করেছে। যা অবৈধ। স্টপেজে যাত্রী না নামিয়ে পানি উন্নয়ন বোর্ডের সামনে গিয়ে যাত্রী পরিবহন করছেন এবং সড়ক বন্ধ করে ঘুরাচ্ছেন। এসবের বিরুদ্ধে সিটি কর্পোরেশন এবং পুলিশ প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, জাঙ্গালিয়া বাস টার্মিনালের সংস্কার কাজ প্রায় শেষ পর্যায়ে। সামনের বড় অংশটি সড়ক ও জনপথ বিভাগের। আমি পূর্বেও বলেছি সড়কের ফোর লেনের এই অংশের কাজটি দ্রুত শেষ করতে। তাদের কাজটি শেষ হলে টার্মিনাল সংস্কারের পুরো কাজ

আর পড়তে পারেন