মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে ৭ হাজার টাকায় সারা মাস সুখ!

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩, ২০২০
news-image

 

অনলাইন ডেস্ক;
প্রতিবেশীর মিথ্যা মামলায় ফেঁসে গিয়ে ২৭ দিন জেলে থেকে পরে জামিনে বের হয়েছেন ডা.আসিফ (ছদ্মনাম)। বললেন জেলখানার কিছু অনিয়মের কথা। ডা.আসিফ জানান, আমি সুস্থ থাকলেও টাকার বিনিময়ে কারাগারের হাসপাতালে খুব আরাম-আয়াশে ছিলাম। কিন্তু সত্যিকারের যেসব অসুস্থ কয়েদী-হাজতি রয়েছেন তারা ঘুষ দিতে পারেন না বলে হাসপাতালে সুযোগ-সুবিধা পান না।
অনুসন্ধানে জানা যায়, কারাগারের হাসপাতালের সুযোগ সুবিধা পেতে প্রতি মাসে একজন কয়েদীকে ৭ হাজার টাকা দিতে হয়। যার মধ্যে দায়িত্বরত চিকিৎসক পান ৫ হাজার টাকা এবং কারাগারের অভ্যন্তরে সুপারভাইজার পান ২ হাজার টাকা। যারা কারাগারের দীর্ঘদিনের সাজাপ্রাপ্ত আসামি, তারাই মূলত সুপারভাইজার হিসেবে পরিচিত। এসব সুপারভাইজার মেচ হিসেবে পরিচিত। খুবই ক্ষমতাশীল হয় মেচরা। তাদের ইচ্ছের বিরুদ্ধে গেলেই কঠিন সমস্যায় পড়তে হয় কারাবন্দীদের।

চান্দিনার কুটুম্বপুরের হৃদয় জানান, মাদক মামলায় তিন মাস জেল খেটে বের হয়েছেন সম্প্রতি। হৃদয় জানান, কারাগারের ভেতর টাকা হলে সবই পাওয়া যায়। কারাগারের বাইরে যত শৃঙ্খলা কারাগারের ভেতর ততই বিশৃঙ্খলা। যাদের টাকা আছে তারা এখানে সর্বোচ্চ সুবিধা পান। হৃদয় বলেন, আমি তিন মাসে কারাগারের ভেতর দেখেছি একটি সিগারেটের জন্য এক কয়েদী আরেক কয়েদীর রাতভর পা টিপে দেয়। শরীর ম্যাসেজও করে দেয়।

ময়মনসিংহ জেলা থেকে আবদুল আজিজ এসেছেন কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে ছেলেকে দেখতে। তিন ঘন্টা পর তার সিরিয়াল এসেছে। ছেলের সঙ্গে মিনিট দশেক কথা বলে কারাগার থেকে বের হয়ে আবদুল আজিজ বলেন, দশ টাকার টিকেট কেটে অপেক্ষা করেছি তিন ঘন্টা। আর আমার বহু পরে এসে একশ টাকার বিনিময়ে চার-পাঁচজন লোক তাদের লোকের সঙ্গে দেখা করে গেল। আফসোস নিয়ে আবদুল আজিজ বলেন, বাড়তি টাকা দিতে পারিনি বলে তিন ঘন্টা অপেক্ষা করতে হয়েছে।

কুমিল্লার বরুড়ার বেলায়েত হোসেন বলেন , আমি এসেই আমার পরিচিত এক কারারক্ষীকে পাই। যাকে ১০০ বা ৫০ টাকা দেই। উনি সব ম্যানেজ করে ১০ থেকে ১৫ মিনিটেই আমাকে দেখার সুযোগ করে দেয়। আমি দিনে দু-তিন বারও দেখা করতে পারি। আমার ভাইকে গত ছয় মাসে ধরে এভাবেই দেখছি।

এমন আরো বহু অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। সরেজমিনে কারাগারের বাহিরে গিয়ে অপেক্ষা করে দেখা যায়, দর্শনার্থী যারা আসেন তারা কারারক্ষীদের ম্যানেজ করার জন্য মরিয়া হয়ে উঠেন। কারা ফটকের সামনে দাঁড়ানো দুজন কারারক্ষীকে দেখা যায়। অপরিচিত কাউকে প্রবেশ করতে দেয়া হয় না। এর মাঝেই নাম পরিচয় জানানো ছাড়াই চার-পাঁচজনকে দেখা যায় হাসতে হাসতে কারাগারে প্রবেশ করতে। পরে জানা যায় তারা বিভিন্ন রাজনৈতিক দলের লোক। কারারক্ষীদের ম্যানেজ করা আছে বলেই তাদের পথ আটকায় না মূল ফটকের কারারক্ষীরা। অথচ শতাধিক দর্শনার্থী ফটকের পাশে দাঁড়িয়ে থাকলেও কারারক্ষীদের অনুমতি না থাকায় দীর্ঘ সময় বাহিরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

নাম না প্রকাশ করার শর্তে একজন কারারক্ষী জানান, প্রতি মাসে ডিসি একবার কারাগার পরিদর্শনে আসেন। যেদিন তিনি কারাগার পরিদর্শনে আসবেন, তার আগের দিন কয়েদীদের কোনো ধরনের অভিযোগ-অনুযোগ না জানানোর জন্য হুঁশিয়ার করা হয়। কারা অভ্যন্তরে পরিপাটি করে সাজানো হয় যেন ডিসি কোনো অনিয়ম না দেখেন।

এসব অভিযোগের বিষয়ে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহানারা বেগম বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে সব সময় তৎপর। অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন