শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা ঐতিহ্য গোমতী নদী: দিনে দিনে হারাচ্ছে তার নাব্যতা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২০, ২০১৯
news-image

 

সাকিব আল হেলালঃ
শিল্প-সাহিত্য-সংস্কৃতির পাদপীঠ কুমিল্লা জেলা। এটি চট্টগ্রাম বিভাগের অধীনস্ত একটি জেলা। শুরুর দিকে কুমিল্লা সমতট অঞ্চলের অন্তর্গত হলেও পরবর্তী কালে এটি ত্রিপুরা রাজ্যের অংশ হয়েছিল। ১৭৩৩ সালে বাংলার নবাব সুজাউদ্দিন ত্রিপুরা রাজ্য আক্রমন করে। ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানী কুমিল্লা দখল করে নেয়। ১৭৯০ সালে ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর শাসনামলে ত্রিপুরা নামের জেলার সৃষ্টি হয়। ১৯৬০ সালে জেলার নাম করা হয় কুমিল্লা।

গোমতী কুমিল্লার ঐতিহ্যবাহী নদী। গোমতী নদী ভারতের ত্রিপুরা রাজ্যের উত্তর-পূর্ব প্রান্তীয় পার্বত্য অঞ্চল ডুমুর নামক স্থান থেকে উৎপন্ন। নদীটি উৎস থেকে পার্বত্যভূমির মধ্য দিয়ে ১৫০ কিমি সর্পিল পথ পার হয়ে কুমিল্লা সদর উপজেলার কটক বাজারের কাছে এসে বাংলাদেশ ভূ-খন্ডে প্রবেশ করেছে। বাংলাদেশে প্রবেশের পর এটি আঁকাবাঁকা প্রবাহপথে কুমিল্লা শহরের উত্তর প্রান্ত এবং ময়নামতির পূর্ব প্রান্ত অতিক্রম করে বয়ে চলেছে। প্রবাহপথের উত্তর দিকে বুড়িচং উপজেলাকে ডানে রেখে এটি দেবিদ্বার উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে কোম্পানীগঞ্জ বাজারে পৌঁছেছে। ময়নামতি থেকে কোম্পানীগঞ্জ বাজার পর্যন্ত নদীটির দৈর্ঘ্য প্রায় ৬০ কিলোমিটার। কোম্পানীগঞ্জ থেকে পশ্চিম দিকে বাঁক নিয়ে নদীটি শেষাবধি দাউদকান্দি উপজেলার শাপটা নামক স্থানে এসে মেঘনা নদীতে পতিত হয়েছে। কোম্পানীগঞ্জ এবং দাউদকান্দির মধ্যে নদীর দৈর্ঘ্য প্রায় ৫০ কিলোমিটার। বাংলাদেশ ভূখন্ডে গোমতী নদীর মোট দৈর্ঘ্য ১৩৫ কিমি।

গোমতীর গুরুত্বপূর্ণ উপ-নদীসমূহের একটি ডাকাতিয়া এবং এর শাখা নদীর নাম বুড়ি।
এক সময় নদীটিকে কুমিল্লার দুঃখ বলা হলেও বর্তমানে নদীর উভয় তীরে বাঁধ থাকার ফলে তা কৃষি ও সেচ কাজে সুফল বয়ে এনেছে। গোমতী তীব্র খরস্রোতা একটি পার্বত্য নদী ছিল। কুমিল্লায় এর প্রবাহ মাত্রা ১০০ থেকে ২০,০০০ কিউসেক পর্যন্ত উঠানামা করতো। নদীটির বর্ষাকালীন গড় প্রস্ততা প্রায় ১০০ মিটার। এ সময় নদীটি কানায় কানায় পূর্ণ থাকে এবং স্রোতও হয় দ্রুতগতি সম্পন্ন। কিন্তু শীত মৌসুমে এর গতিধারা সংকীর্ণ হয়ে আসে এবং অধিকাংশ স্থানে হেঁটেই নদী পার হওয়া যায়। স্বাভাবিক বৃষ্টিপাতের বছরে নদীর পানির উচ্চতা পার্শ্ববর্তী এলাকার স্তর থেকে ১.৫ মিটারের উপরে বৃদ্ধি পায়। আকস্মিক বন্যা এ নদীর একটি সাধারণ বৈশিষ্ট্য এবং এ বন্যা নিয়মিত বিরতিতে সংঘটিত হয়ে থাকে। এজন্য এ নদী একসময় ‘কুমিল্লার দুঃখ’ হিসেবে পরিচিত ছিল। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নদীটির ধ্বংসাত্মক প্রবণতা প্রতিরোধে এবং কুমিল্লা শহর রক্ষায় বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। বন্যা প্রতিরোধের জন্য বেরিবাঁধ এবং নদীর গতিপথ সোজা রাখতে ১৯টি লুপকাট নির্মাণ করা হয়েছে। এ সকল ব্যবস্থা গৃহীত হওয়া সত্ত্বেও বিভিন্ন সময় বন্যার প্রকোপে কুমিল্লা শহর বিপদাপন্ন হয়ে পড়ে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক গৃহীত আরও কিছুসংখ্যক প্রকল্প বাস্তবায়নের পর বর্তমানে গোমতী দৃশ্যত নিয়ন্ত্রণাধীন। বৈশাখ-জৈষ্ঠ্যমাসে গোমতী নদীতে কোথাও কোথাও চর দেখা যায়। ড্রেজিং করা হয় না বলে নদীটি ভরাট হয়ে যাচ্ছে।

নদীটিতে বৃহৎ নৌকা চলাচলের জন্য প্রয়োজনীয় নাব্যতা নেই। কুমিল্লা ময়নামতি, বুড়িচং, কোম্পানীগঞ্জ, মুরাদনগর এবং দাউদকান্দি এ নদীর তীরবর্তী উল্লেখযোগ্য স্থান। দাউদকান্দি পযন্ত গোমতী জোয়ারভাটা প্রভাবাধীন, কিন্তু উজান অঞ্চলে জোয়ারভাটার প্রভাব পরিলক্ষিত হয়না।

সাংস্কৃতিক লীলাভূমি ঐতিহ্যবাহী কুমিল্লার প্রাচীন শহরকে সিটি কর্পোরেশনের রূপ দিলেও এখান গড়ে ওঠেনি তেমন কোনো বিনোদন কেন্দ্র ঢাকার হাতির ঝিলের আলোকে গড়ে উঠতে পারে কুমিল্লার গোমতী নদীর কিছু এলাকাসমূহ। পাশাপাশি কুমিল্লার পুরাতন গোমতী নদীকে নিয়েও পরিকল্পনা করা যেতে পারে। দুই পাড়ের মানুষের যাতায়াতের সুবিধার্থে শুভপুর, গাংচর, মোগলটুলী, চৌধুরীপাড়া ও কাপ্তানবাজার এলাকায় বহু আগে ৪টি রাস্তা নির্মাণ করে মূল নদী থেকে পুরাতন গোমতীকে বিচ্ছিন্ন করা হয়।

অন্যদিকে মূল গোমতী নদীটি বর্ষাকালে ভয়ঙ্কর রূপ ধারণ করলেও গ্রীষ্মকালে দেখা যায় উল্টো চিত্র। গোমতী নদী নাব্যতা হারিয়েছে অনেক আগেই। দ্রুত ড্রেজিং করে নদীটির নাব্যতা ফিরিয়ে আনা জরুরী হয়ে পড়েছে মনে করেন অনেক।

কারণ ধীরে ধীরে গোমতী নদীর নাব্যতা হারিয়ে এক সময় মূল গোমতী নদীটিও পুরাতন গোমতী নদীর মতো অবস্থা হয়ে যাবে। এ দিকে অনেক ঝুঁকিতে রয়েছে গোমতী নদীর উপড় নির্মিত কয়েকটি ব্রীজ। অপরিকল্পিত ড্রেজিংয়ের মাধ্যমে বালি উত্তোলন করায় পিলারের গোড়া থেকে মাটি সরে যাচ্ছে। এতে যানবাহন অতিক্রমের সময় কেঁপে উঠছে গুরুত্বপূর্ণ কয়েকটি ব্রীজ।এজন্য প্রয়োজন সেতুগুলো রক্ষণাবেক্ষন। আর এতে উপকৃত হবে কুমিল্লাসহ সারাদেশের জনগন।

আর পড়তে পারেন