শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সড়ক আইনের বিরুদ্ধে আন্দোলন, সড়ক অবরোধ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২০, ২০১৯
news-image

 

মাছুম কামালঃ

নতুন সড়ক পরিবহণ আইনের বিরুদ্ধে অসন্তোষ জানিয়ে কুমিল্লা নগরীর পুলিশ লাইন, শাসনগাছা এবং বাদশা মিয়ার বাজার এলাকায় ২ ঘন্টা সড়ক অবরোধ করে আন্দোলন করেছেন পরিবহণ শ্রমিকরা।

এ সময় তারা অভিযোগ করে বলেন, নতুন মোটরযান আইন অনুযায়ী ৫ লাখ টাকা জরিমানা দেয়ার সাধ্য থাকলে কি আমরা গাড়ি চালাই। পার্কিং এর জায়গা নাই, কিন্তু পার্কিং করলে ১০,০০০টাকা জরিমানা। তাহলে, আমরা পার্কিংটা করব কই? এই আইন মানা অসম্ভব।

এ সময় উত্তেজিত পরিবহণ শ্রমিকরা বেশ কয়েকটি যানবাহনের হাওয়া ছেড়ে দেয়। পরে বেলা সাড়ে ১২টা নাগাদ কুমিল্লা-৬ আসনের সংসদ আ ক ম বাহাউদ্দিন বাহারের আশ্বাসে অবরোধ তুলে নেন তারা।

নতুন সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায়ে সর্বোচ্চ পাঁচ বছর শাস্তির বিধান রয়েছে। এতে বলা হয়েছে, ‘দণ্ডবিধির ৩০৪বি ধারায় যা–ই থাকুক না কেন, কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলাজনিত মোটরযান চালনার কারণে সংঘটিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত বা নিহত হলে চালক সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।’

একই সঙ্গে এটি জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে। এ ছাড়া নতুন আইনে বেপরোয়া যানবাহন পরিচালনার মাধ্যমে সড়ক দুর্ঘটনা ঘটালে সর্বোচ্চ শাস্তির বিধান তিন বছর। নতুন আইনের বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে জরিমানার পরিমাণও বাড়বে। বর্তমান আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানিতে চালকের সর্বোচ্চ শাস্তি নির্ধারিত আছে তিন বছর। এটি জামিনযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়।

আর পড়তে পারেন