বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ‘সমতট পড়ুয়া’ সংগঠনের লেখক পাঠক বৈঠক অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৬, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

“সমকালে থেকে চিরকালকে স্পর্শ করি” এই স্লোগানকে হৃদয়ে ধারণ করে ‘সমতট পড়ুয়া’ (একটি সাহিত্য সংগঠন) এগিয়ে যাচ্ছে। সমতট- কুমিল্লা অঞ্চলের প্রাচীন জনপদের নাম। কুমিল্লা অঞ্চলে কাজ করছে তারা। এই সংগঠনটির উদ্দেশ্য বইয়ের সাথে মানুষের বন্ধন দৃঢ় করা।

সমতট পড়ুয়া কার্যক্রমগুলো হলো: বই আদান-প্রদান, পাঠ প্রতিক্রিয়া,নতুন পাঠক উদ্বুদ্ধকরণ, ইতিহাস পর্যালোচনা, লেখক পাঠক বৈঠক। জীবনের সাথে বই ওতোপ্রোতোভাবে জড়িত। জীবন আমাদেরকে অনেক কিছু উপহার দেয়। বৈচিত্র্যময় এই চলে যাওয়া সময় কাছ থেকে দেখতে কিংবা উপলব্ধি করতে বইয়ের চেয়ে অনিন্দ্য সুন্দর কিছু নেই।

স্বার্থহীনভাবে আমাদেরকে সহযোগিতা করে বই। বইয়ের সাথে কাটানো জীবন মধুর তা দ্বিধাহীন কন্ঠে বলা যায়। ‘সমতট পড়ুয়া’ কাজ করে বই নিয়ে।

বৃহস্পতিবার ১৬ই জানুয়ারি নজরুল ইন্সটিটিউটের মুক্তমঞ্চে বেলা ১১ টায় তাঁদের লেখক পাঠক বৈঠক অনুষ্ঠিত হয়ে শেষ হয় দুপুর ২টায়। উক্ত বৈঠকে স্বাগত বক্তব্য রেখেছেন সংগঠনটির আহবায়ক: সাইফুল ইসলাম, উপস্থাপনা করেছেন সদস্য সচিব: মুক্তি সাহা ঈশিতা।

প্রধান আলোচক ছিলেন: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক লেখক ও প্রাবন্ধিক আহমেদ মাওলা, পিরোজপুরের ভান্ডারিয়া সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিবুবুল হক এবং লেখক ও চিকিৎসক নিসর্গ মেরাজ চৌধুরী । এছাড়াও আলোচনা করেছেন নজরুল ইন্সটিটিউটের সহকারী পরিচালক মো: আলামিন।

অতিথিদের আলোচনার মধ্য দিয়ে উঠে আসে বই পড়ার প্রয়োজনীয়তা। কিভাবে বই পড়তে হবে, বই নিয়ে রিভিউ লেখার কৌশল। সমাজকে এগিয়ে নিয়ে যেতে বইয়ের বিকল্প আর কিছু নেই। বই হোক মানুষের যাপিত জীবনের সঙ্গী। সমতট পড়ুয়াদের উপস্থিতিতে লেখক পাঠক বৈঠকে বেশ মনোমুগ্ধকর হয়ে উঠে।

আর পড়তে পারেন