শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় লাশ পরিবর্তন করে মাজার স্থাপনের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
মে ২, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের আলীরচর গ্রামে সোমবার রাতে লাশ পরির্বতন করে মাজার স্থাপন করার অপচেষ্টার অভিযোগ পাওয়া গেছে। প্রায় দুইমাস আগে মারা যাওয়া আলীরচর গ্রামের কামাল মিয়ার লাশ ভেবে কতিপয় ব্যক্তিরা পাশের কবর থেকে একই গ্রামের আরুজা বেগমের লাশ তুলে নিয়ে প্রায় আধা কিলোমিটার দুরে মাজার স্থাপনের অপচেষ্টার জন্য মাটিচাপা দেওয়া হয়েছে। এ নিয়ে এলাকায় তোলপাড় চলছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ফেব্রুয়ারী মাসে আলীরচর গ্রামের (দক্ষিনপাড়া) মৃত আনু মিয়ার ছেলে কামাল মিয়া (৫৫) স্বাভাবিক ভাবে মারা যায়।

তিনি জীবিত থাকাকালীন বিভিন্ন ব্যক্তিকে রোগ সারানোর নামে পানিপড়া, তাবিজ ও লালসুতা ইত্যাদি দিতেন। তবে তিনি মারা যাওয়ার পর কিছু ভক্ত মাজার করার জন্য তার লাশকে কবরস্থান ব্যাতীত অন্যস্থানে কবর দিয়ে মাজার করার আপ্রাণ চেষ্টা চালায়।

কিন্তু এলাকাবাসীর চাপে তাদের মাজার স্থাপন করা সম্ভব হয়নি। তাই ঐ ক্ষোভ থেকে গত সোমবার রাতে একই এলাকার বাচ্চু মিয়া, জামাল মিয়া, আব্দুস সত্তর, আব্দুল জলিলসহ আরো কিছু লোকজন মিলে অন্যত্র মাজার স্থাপনের অপচেষ্টার জন্য কবরস্থান থেকে কামাল মিয়ার লাশ ভেবে পাশের কবর থেকে গত বছরের নভেম্বর মাসে মারা যাওয়া একই এলাকার মৃত সরাফত আলীর স্ত্রী আরুজা বেগমের লাশ তুলে নিয়ে প্রায় আধা কিলোমিটার দুরে মাজার স্থাপনের অপচেষ্টার জন্য মাটিচাপা দেওয়া হয়। পরদিন সকালে এলাকাবাসী কবরস্থান থেকে লাশ গায়েব হওয়া ও নতুন কবর স্থাপন করার বিষয়ে জানাজানি হলে এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসী অভিযোগ করে জানায়, অত্র এলাকায় আগে কোন মাজার ছিল না। রাতারাতি মাজার স্থাপন করার অপচেষ্টা ভন্ডামী ছাড়া আর কিছুই নয়। মাজারের নামে যেন কোন প্রকার ভন্ডামী বা অশ্লীলতা সৃষ্টি হতে না পারে সে ব্যাপারে প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

আলীরচর গ্রামের ওয়ার্ড মেম্বার আব্দুল বারেক সাংবাদিকদের জানান, ঘটনাটির বিস্তারিত আমি শুনেছি। তাদের বলেছি তারা যেন ঐ মহিলার লাশটা পূর্বের জায়গায় কবর দিয়ে আসে। তারপরও যদি না দেয় তাহলে শালিশীর মাধ্যমে তাদের উপযুক্ত বিচার করা হবে।

মুরাদনগর থানার ওসি একেএম মনজুর আলম জানান, এ ব্যাপারে কেউ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

আর পড়তে পারেন