শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ওয়েল ফেয়ার লটারির নামে জুয়ার ব্যবসা,দুই চাইনিজ আটক

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
কুমিল্লা মহানগরীসহ জেলাজুড়ে প্রায় শতাধিক স্থানে ওয়েল ফেয়ার লটারির নামে চলছে অবৈধ জুয়ার ব্যবসা। এতে নিম্নবিত্ত, মধ্যবিত্ত শ্রেণির মানুষ প্রতিনিয়ত প্রতারণার শিকার হচ্ছে। বিশেষ করে দিনমজুর, রিকসা চালক, ইপিজেড শ্রমিকদের বেশিরভাগই প্রতারণার শিকার হচ্ছেন। সম্প্রতি এতে জড়িয়ে পড়েছেন যুব সমাজরা। সকাল থেকে গভীররাত পর্যন্ত চলছে এ জুয়ার আসর। যেখান থেকে সব হারিয়ে সর্বশান্ত হচ্ছেন নিম্নবিত্ত-মধ্যবিত্ত শ্রেণির লোকজন। গোয়েন্দা সংস্থার তথ্যমতে, এ ঘটনায় জড়িত ওয়েল ফেয়ার কোম্পানির চীনের দুই কর্মকর্তাকে আটক করেছে কোতয়ালী থানা পুলিশ।


রবিবার (৯ এপ্রিল) দুপুরে নগরীর লাকসাম রোডে ত্রিকাল টাওয়ারের ৮ম তলা ডি-৮ ফ্লাট থেকে তাদেরকে আটক করা হয়। তারা হলেন চীনের বাসিন্দা হো ফেংচাও (যার পাসপোর্ট নং ই-৯৬৫১৯২৭৪), এবং লিউ দা (যার পাসপোর্ট নং জি-৪৪৪৫৫৭৯৬)।
জানা যায়, আটক দুই বিদেশীর কুমিল্লায় ব্যবসা ও কাজ করার কোন অনুমতিপত্র নেই। তারা অবৈধভাবে এখানে এ ব্যবসা পরিচালনা করে আসছে।
কুমিল্লা মহানগরীর কান্দিরপাড়ের বিভিন্ন দোকান ও মোড়ে, চকবাজার বাসস্ট্যান্ড, কাশারীপট্টি, চর্থা, টমছমব্রিজ, হালুয়াপাড়া, আশ্রাফপুর, ইপিজেড এর দুই গেইটের সামনেসহ শতাধিক স্থানে এ জমজমাট লটারি ব্যবসা চলছে। প্রত্যেক স্থানে প্রতিদিন লাখ লাখ টাকার টিকিট বিক্রি হচ্ছে। প্রতিটি টিকিট ২০ টাকা, ৫০ টাকা ও ১০০ টাকা দামে বিক্রি করছে। ২০ টাকার টিকিটে সর্বোচ্চ ১ লক্ষ টাকা, ১০০ টাকার টিকিটে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত টাকা পাওয়ার অফার দেওয়া হচ্ছে। আবার যে ব্যক্তি পাবে তার কাছ থেকে ২০% কর কর্তন করে নেওয়া হয়। ভাগ্য পরিবর্তন ওয়েলফেয়ার নামে একটি বিদেশি কোম্পানি এই ব্যবসা চালিয়ে আসছে। স্বল্প আয়ের মানুষদের উৎসাহিত করে হাতিয়ে নিচ্ছে তারা লক্ষ লক্ষ টাকা।
এই প্রতিষ্ঠানের মালিক নজরুল ইসলাম মোল্লা। তিনি ঢাকা মিরপুর পল্লবীর (রোড নং-১৯/৯) মৃত. নুরুল ইসলাম মোল্লার ছেলে। ২০১৪ সালের ১১ মে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে এইচ ডব্লিউ এইচ ব্যবসার ট্রেড লাইসেন্স নেন নজরুল ইসলাম মোল্লা। সেখানে লাইসেন্সে ব্যবসার ধরণ উল্লেখ করা হয় “হেলথ ফেয়ার সার্ভিস” নামে। পরবর্তীতে ২০১৫ সালের ৮ মে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে “পিবিডিএফ লিঃ” নামে আরেকটি ব্যবসার লাইসেন্স নেন। সেখানে ব্যবসার ধরণ “অনলাইন গেম, ভিডিও গেম, নাম্বার চয়েজ গেম ” উল্লেখ করা হয়। দুটি লাইসেন্সে দু রকম বেশে তিনি ছবি দিয়েছেন নজরুল ইসলাম মোল্লা। ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি কুমিল্লা সিটি কর্পোরেশন থেকে “পিবিডিএফ লিঃ” নামে আরেকটি ব্যবসার লাইসেন্স নেন। সেখানে ব্যবসার ধরণ “অনলাইন গেম, ভিডিও গেম, নাম্বার চয়েজ গেম ও ওয়েল ফেয়ার টিকিট” উল্লেখ করা হয়।
নজরুল ইসলাম মোল্লার এ ব্যবসা প্রতিষ্ঠানে ১৬ জন মাঠকর্মী রয়েছেন। যাদের মাসিক বেতন ২ লক্ষ ৮৩ হাজার ৫’শ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, মহানগর ছাত্রলীগ ও স্থানীয় কিছু সন্ত্রাসীদের ছত্রছায়ায় এ জুয়ার ব্যবসা চারদিকে ছড়িয়ে পড়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানান, কুমিল্লা মহানগরের বিভিন্ন এলাকা থেকে লটারির নামে বিভিন্ন শ্রেণির মানুষের দৈনিক উর্পাজনের টাকা লুটে নিয়ে এ ব্যবসায়িক পরিধি বৃদ্ধি করে চলেছেন এ অসাধু ব্যবসায়ীরা।
লটারীর টিকেটের গায়ে লেখা আছে, আঠারো বছরের কম বয়সের কেউ এ লটারিতে অংশগ্রহন করতে পারবে না, কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় স্কুল ও কলেজ পড়–য়া ছাত্ররা এই লটারীর নামের জুয়া খেলায় লিপ্ত হচ্ছে। ইপিজেড এর স্বল্প আয়ের মানুষ এই লোভনীয় অফারের এ জুয়া খেলায় আসক্ত হচ্ছে, যার প্রভাব পড়ছে পরিবারের উপর। ফলে সমাজে অপরাধ প্রবণতাও বৃদ্ধি পাচ্ছে।
এ বিষয়ে ইপিজেড পুলিশ ফাঁড়ির ইনর্চাজ আজিজুল হক জানান, কিছু দিন আগে এই প্রতিষ্ঠানের দুইজন কর্মচারীকে আটক করা হয়। প্রতিষ্ঠানের কর্মকর্তারা তাদের ব্যবসার বৈধতাপত্র দেখিয়েছে। ফলে তাদেরকে ছেড়ে দেওয়া হয়। বিষয়টি নিয়ে উচ্চ মহল নির্দেশ না দিলে আমরা এর প্রতিকার করতে পারবো না।
স্থানীয় বিভিন্ন সচেতন মহল জানান, এসব জুয়ার নামে যে বানিজ্য চলছে, তা অচিরেই বন্ধ করা দরকার। এসব জুয়া অচিরেই বন্ধ না হলে অপরাধ প্রবণতা বাড়বে। বাড়বে সংঘর্ষ। নিঃস্ব হবে সমাজের খেটে খাওয়া দরিদ্র শ্রেণি।
কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সালাম জানান, আটক হওয়া বিদেশী নাগরিকদের জিজ্ঞাসাবাদ চলছে।

আর পড়তে পারেন