শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় এসএসসিতে দেয়া হলো ২০১৮ সালের প্রশ্ন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৩, ২০২০
news-image

 

অনলাইন ডেস্কঃ

কুমিল্লার দেবিদ্বারে এসএসসি পরীক্ষার কেন্দ্রে ২০২০ সালের প্রশ্নের বদলে ২০১৮ সালের পুরাতন সিলেবাসের নৈব্যত্তিক প্রশ্নপত্র দেয়ার অভিযোগ উঠেছে।

সোমবার উপজেলার খলিলপুর উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। পরে আনুমানিক ১০/১৫ মিনিট পরে ২০২০ সালের নৈব্যত্তিক প্রশ্ন দেয়া হয় শিক্ষার্থীদের।

জানা যায়, উপজেলার খলিলপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের একটি হলে ফতেহাবাদ উচ্চ বিদ্যালয় ও খলিলপুর উচ্চ বিদ্যালয়ের ২০/২৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছিলেন। পরে নৈব্যত্তিক প্রশ্নপত্র দেয়ার সময় হলে ওই পরীক্ষার্থীদের ২০২০ সালের নৈব্যত্তিক প্রশ্নপত্র না দিয়ে ২০১৮ সালের প্রশ্নপত্র দেয়া হয়। প্রশ্নপত্র দেয়ার ১০/১৫ মিনিট পরে প্রশ্নে যখন কিছুই কমন পড়েনি তখন এক ছাত্রের নজরে আসে সেটি পুরোনো প্রশ্ন। সঙ্গে সঙ্গে পরীক্ষার হলে হৈচৈ পড়ে যায়। এতে হলের মধ্যেই কান্নায় ভেঙে পড়ে শিক্ষার্থীরা। এ ঘটনায় ক্ষুব্ধ হন অভিভাবকরা।

শিক্ষার্থীদের অভিভাকরা জানান, স্যারদের একটু ভুলে অনেকগুলো পরীক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চিতের দিকে পড়েছে। আমরা অবিলম্বে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

ফতেবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হুমায়ুন কবির বলেন, এসএসসি পরীক্ষায় ২০২০ সালের নৈব্যত্তিক প্রশ্ন না দিয়ে ২০১৮ সালের পুরানো প্রশ্ন দেয়া হয়েছিল।

পরীক্ষার কেন্দ্র সচিব ও খলিলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম বলেন, একই হলে নতুন ও পুরানো শিক্ষার্থীদের পরীক্ষা চলছিল। ভুলক্রমে নতুন পরীক্ষার্থীদের পুরানো নৈব্যত্তিক প্রশ্নপত্র দেয়া হয়েছিল। পরে অতিরিক্ত সময় দেয়া হয়েছিল। এই ঘটনার জন্য কে দায়ী প্রশ্ন করলে তিনি বলেন, কেন্দ্র চালানো বড় কঠিন, বলা খুব সহজ বলে ফোন কেটে দেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম আলি জিন্নাহ বলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে কেন্দ্র সচিব মো. নজরুল ইসলামকে শোকজ করা হয়েছে। সন্তোষজনক উত্তর না পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন