মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় অনুষ্ঠিত হল দিনব্যাপি ই-লার্নিং মেলা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৪, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৃণমূল পর্যায়ে সুবিধাবঞ্চিত ছাত্রছাত্রীদের কাছে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার লক্ষ্যে কুমিল্লা সরকারি ল্যাবরেটরি হাইস্কুলে ই-লার্নিং মেলা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৪ মার্চ) সকাল ১০টায় শুরু হয়ে ছাত্রছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের অংশগ্রহণে দিনব্যাপী এ মেলা চলে। কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মেলাটিতে ই-লার্নিংয়ের মাধ্যমে পাঠদান জনপ্রিয় করতে উদ্ভাবনী কার্যক্রম প্রদর্শন করা হয়। তিনভাগে বিভক্ত মেলার একটি অংশে স্কুলের মাঠে বড় মনিটরে ই-লার্নিং কনটেন্ট, বাউল গান, সচেতনতামূলক বিজ্ঞাপণ দেখানো হয়। এছাড়া মাঠে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ এবং প্রমোশনাল ম্যাটেরিয়াল বিতরণের জন্য দু’টি বুথ করা হয়। মেলার আরেকটি গুরুত্বপূর্ণ ইভেন্ট ছিল সেমিনার আয়োজন এবং সবশেষে ই-লার্নিং বিষয়ক কনটেন্ট প্রদর্শন।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ও উচ্চশিক্ষা অধিদফতরের সেসিপ কর্মসূচির আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার মান উন্নয়নে ৬৪০টি বিদ্যালয়ে আইসিটি লার্নিং সেন্টার ও ই-লানিং সেন্টার স্থাপন করা হয়েছে। এসব সেন্টারের জন্য যুগোপযোগী মডিউল তৈরি করেছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইএটিএল (এথিক্স এডভান্সড টেকনোলজি লিমিটেড)। এছাড়া ই-লার্নিং নিয়ে সচেতনতা তৈরির জন্য দেশের নয়টি অঞ্চলে ই-লার্নিং মেলার আয়োজন, প্রযুক্তির নব নব উদ্ভাবন ও কার্যকর ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের পারদর্শী ও ই-লার্নিং ব্যবহারকে জনপ্রিয় করে তোলা এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

আর পড়তে পারেন