শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার ছেলে ফয়সাল আহাম্মেদ দ্বীপের “ইনভেষ্টিগেশন জার্নালিষ্ট ইন অষ্ট্রেলিয়া” ফেলোশিপ অর্জন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৫, ২০১৯
news-image

 

শাহ ইমরানঃ

ফয়সাল আহাম্মেদ দ্বীপ , কুমিল্লা সদরের পাচঁথুবী ইউনিয়নে তাঁর জন্ম। দীর্ঘ ১০ বছর ধরে আছেন ইউরোপের শিল্প সাহিত্য ও সংস্কৃতির নগরী ফ্রান্সের রাজধানী প্যারিসে। বাংলাদেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল বাংলাভিশনের ফ্রান্স প্রতিনিধি থেকে ইউরোপ প্রতিনিধির দায়িত্ব পালন করছেন গেলো ৩ বছর ধরে।

পেশাদারিত্ব কিংবা সংবাদ সংগ্রহের নেশায় ছুটে চলছেন এক প্রান্ত থেকে অন্য প্রান্তে । বাংলাদেশী অধ্যুষিত শহরগুলোতে “দ্বীপ” পরিচিত ও জনপ্রিয় এক নাম।

প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সমস্যা সম্ভাবনাসহ মুল ধারার নানা সংবাদ উপস্থাপন করে জনমনে প্রশংসা কুড়িয়েছেন। তরুণ এই সাংবাদিক শুধু সাংবাদিকতায় সীমাবদ্ধ নন, একজন দক্ষ সংগঠকও বটে। ইউরোপে বাংলা মিডিয়ার সংবাদকর্মীদের নিয়ে গড়ে তুলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাব , যেখানে সভাপতির দায়িত্ব পালন করছেন দ্বীপ।

এই সংগঠনটি গেলো কয়েক বছর ধরে ইউরোপে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ ক্ষেত্রে মুল ধারা সাংবাদিকদের নিয়ে গঠিত এই সংগঠন স্ব-স্ব দেশে প্রতিভার সাক্ষর রেখেছে ফলে বাংলাদেশী কমিউনিটির কাছে গ্রহন যোগ্যতা বৃদ্ধি পাচ্ছে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে জাতীয় নির্বাচনে সংবাদ সংগ্রহ করে আলোচনায় আসেন দ্বীপ। নিউইয়র্ক ভিত্তিক বাংলা টেলিভিশন “টাইম টেলিভিশন” এ খন্ডকালীন চাকুরী করার সময় ঐখানকার বাংলাদেশী কমিউনিটিতেও বেশ পরিচিতি পান।

দ্বীপের ঘনিষ্টজনরা মনে করেন, দ্বীপের সাফল্যের পেছনে যেই বিষয়টি কাজ করে পেশাদারিত্ব, আন্তরিকতা, স্বভাবসুলভ আচরণ। বিদেশ বিভূইয়ে পেশাদারিত্ব ঠিক রেখে এগিয়ে যাওয়া অনেক কঠিন আর এই কঠিন কাজটি দীর্ঘ দিন ধরে একা সংগ্রাম করে এগিয়ে যাচ্ছে দ্বীপ।

২০১৯ সালে “ইনভেষ্টিগেশন জার্নালিষ্ট ইন অষ্ট্রেলিয়া” ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন দ্বীপ। সব কিছু ঠিক থাকলে জুলাইতে অষ্ট্রেলিয়া মেলবোর্নের উদ্দেশ্যে রওনা দিবেন। আগষ্ট থেকে শুরু হবে ক্লাস। তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।

আর পড়তে পারেন