শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লাজুড়ে প্রায় ১ হাজার মসজিদে তারাবির নামাজ ও ইফতারের আয়োজন

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৮, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
পবিত্র মাহে রমজানে কুমিল্লা জেলার প্রায় ১ হাজার মসজিদে তারাববি নামাজ আদায় ও ইফতার বিতরণ শুরু হয়েছে। মহানগরীর প্রায় মসজিদেই ২/৩ জন করে হাফেজ তারাবি পড়াচ্ছেন। পাশাপাশি প্রায় মসজিদেই রোযাদারদের জন্য ইফতারের আয়োজন করা হচ্ছে।
তারাবি নামাজ পড়ানোর জন্য হাফেজদের নিয়োগ দিয়েছে মসজিদ কমিটির লোকজন ও পেশ ইমামরা। ২৭ রমজানের মধ্যে এলাকাভিত্তিক ধনবান ও মধ্যবিত্তদের কাছ থেকে টাকা উত্তোলন করে হাফেজদের বেতন পরিশোধ করা হয়ে থাকে। এবারও একই পদ্ধতিতে বেতন পরিশোধ হয়ে থাকবে বলে জানা গেছে। এক্ষেত্রে একজন হাফেজ সর্বোচ্চ ১ লক্ষ টাকা , সর্বনি¤œ ১০ হাজার টাকা পেয়ে থাকে। রমজান মাসে কোরআনে হাফেজদের নেক আমল অর্জনের পাশাপাশি অর্থ উপার্জনের জন্যও চমৎকার মৌসুম। বিশেষ করে বড় বড় মসজিদের হাফেজরাই ভালো অর্থ উপার্জন করে থাকে।
নগরীর ১৫ নং ওয়ার্ডের ভারতীয় উপ-মহাদেশ অর্ন্তগত থাকার সময়ে স্থাপিত জানু মিয়ার মসজিদে প্রায় হাজার খানেক মুসল্লি তারাবির নামায আদায় করে থাকে। গতবার এ মসজিদে দুইজন হাফেজ তারাবি পড়ালেও এবার নেয়া হয়েছে তিনজন হাফেজ। তারাই ভাগ করে ২০ রাকআত তারাবি নামাজ পড়াবে। গতবার দুইজন হাফেজ প্রায় ৮০ হাজার টাকা পেয়েছিল। প্রতিবারের মত এবারোও এ মসজিদে ইফতারের আয়োজন করা হয়েছে। প্রতিদিন প্রায় ২/৩’শ লোক এ মসজিদে ইফতার খায়। সমাজের লোকজন পর্যায়ক্রমে প্রতিদিন এখানে ইফতারের আয়োজন করে।
৫ শত বছরের পুরনো মোগল সা¤্রাজ্য আমলের নগরীর শাহ সুজা মসজিদে প্রায় আড়াই হাজার মুসল্লি তারবির নামাজ পড়ে। এখানে তিনজন হাফেজ এবার তারাবি পড়াবে। এভাবে জেলাজুড়ে বিভিন্ন মসজিদে তারাবির নামাজ আদায়ের ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।
হাফেজ মোঃ ইব্রাহিম জানান, পবিত্র রমজান মাস আতœশুদ্ধির মাস। এ মাসে হাফেজদের একটি ভাল পরীক্ষার সুযোগ সৃষ্টি হয়। এখানে আমাদের কাছে পারিশ্রমিক কোন বড় বিষয় না। আল্লাহর সন্তুষ্টিই বড় কথা।
কুমিল্লা জেলা আহলে সুন্নত ওয়াল জামায়াতের সাধারণ সম্পাদক খাদেম মোঃ ফিরোজ জানান, কুমিল্লা জেলাজুড়ে প্রায় হাজার খানেক মসজিদে তারাবির নামাজ আদায় করবে। সাথে সাথে ভালো মানের ইফতারেরও আয়োজন করা হচ্ছে।

আর পড়তে পারেন