মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে শিক্ষকদের উপাচার্য বিরোধী আন্দোলন অব্যাহত, যোগ দিলেন শিক্ষার্থী ও কর্মচারীরা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৯, ২০১৭
news-image

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য অধ্যাপক ড. মো: আলী আশরাফ বিভিন্ন সময়ে আর্থিক অনিয়ম ও নিয়োগে দুর্নীতি করেছেন এমন অভিযোগে ৩য় দিনের মত উপাচার্য বিরোধী কর্মসূচী অব্যাহত রেখেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি ও ‘অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ নামক এক মুক্ত জোট। বুধবার শিক্ষকদের সাথে একাত্বতা পোষন করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন ও প্রতিবাদী র‌্যালী করেছে শিক্ষার্থী ও কর্মচারীরা।
মানববন্ধনে শিক্ষকরা বলেন, উপাচার্য যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে ইংরেজী বিভাগে বন্ধুর মেয়েকে প্রভাষক পদে নিয়োগ দিয়ে অনিয়মের চূড়ান্ত রুপ দিয়েছেন। তিনি বিভিন্ন সময়ে ইংরেজী বিভাগের ঐ প্রভাষককে(সাবেক শিক্ষার্থী) পরীক্ষার খাতায় নাম্বার বাড়িয়ে দিতে বিভাগের শিক্ষকদের উপর চাপ সৃষ্টি করে হীন মানসিকতার পরিচয় দিয়েছেন। এছাড়াও মানববন্ধনে বক্তারা দাবি করেন, উপাচার্য নিয়োগে আত্মীয়করণের মাধ্যমে অনিয়মের নজির স্থাপন করেছেন। উপাচার্য বিশ্ববিদ্যালয়ে বিচারহীনতার সংস্কৃতি চালু করেছেন বলে অভিযোগ করেন শিক্ষক নেতারা।
মানববন্ধনে কর্মচারী পরিষদের নেতৃবৃন্দ দাবি করেন, উপাচার্য অন্যায়ভাবে নিরীহ কর্মচারীদের আপগ্রেডেশন আটকে রেখে অত্যাচার করেছেন। আপগ্রেডেশনের কথা বলায় উপাচার্য বিভিন্ন সময়ে কর্মচারীদের অকথ্য ভাষায় গালিগালাজ এবং হুমকি দিতেন উল্লেখ করে তার বিচার দাবি করেন।
মানববন্ধনে শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মেহেদী হাসানের উপস্থাপনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. মো: আবু তাহের, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন, ‘অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ জোটের মুখপাত্র এন এম রবিউল আউয়াল চৌধুরী,শিক্ষক সমিতির যুগ্ম সাধারন সম্পাদক কাজী ওমর সিদ্দিকী, শিক্ষক সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ আসাদুজ্জামান এবং পরিবহন চালক ইউনিয়নের আহ্বায়ক নজরুল ইসলাম প্রমুখ।
এদিকে গত চার দিন ধরে নিজ কার্যালয়ে আসছেন না কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আলী আশরাফ। এ বিষয়ে উপাচার্যের সাথে যোগাযোগ করলে তিনি বিশ্রামে আছেন বলে জানান তার সহকারী।

আর পড়তে পারেন