বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে খসে পড়ল আবাসিক হলের ছাদের আস্তরণ!

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৭
news-image

 

শাহাদাত বিপ্লব, কুবি ঃ
হলের উর্ধ্বমুখি সম্প্রসারণের জন্য ছাদের উপরের জল ছাদ বড় হাতুড়ির আঘাতে ভাঙা হচ্ছে। কিন্তু এ আঘাত শক্তি দিয়ে ধরে রাখতে পারল না ছাদ। হাতুড়ির আঘাতে কক্ষের ভিতরে ছাদের নিচের এক অংশ নিমিষেই খসে পড়ল টেবিল ও চৌকির উপর। বেরিয়ে আসল লোহার রড। অল্পের জন্য রক্ষা পেলেন ঐ কক্ষেরই এক শিক্ষার্থী। ঘটনাটি রবিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের। রবিবার সকাল ১০ঘটিকায় হলের উর্ধ্বমূখি সম্প্রসারণের জন্য জল ছাদ খোদাই করার সময় এই ঘটনা ঘটে। এই ঘটনায় আতঙ্কে রয়েছেন হলের প্রায় দেড় শতাধিক আবাসিক শিক্ষার্থী। ছাদ খসে পড়ার ঘটনাটিকে নির্মাণ ত্রুটি বলে দায়ী করছে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল কার্যালয়।
ঘটনাস্থল পরিদর্শন এবং প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, হলের উর্ধ্বমূখি সম্প্রসারণের জন্য বেশ কয়েকদিন ধরে জল ছাদ খোদাই করার কাজ চলছে। রবিবার সকালে ৩০৬ নং কক্ষে ছাদের কংক্রিটের একটা বড় অংশ রড থেকে আলাদা হয়ে ঐ কক্ষের আবাসিক শিক্ষার্থী জয়নাল আবেদীনের পড়ার টেবিল এবং চৌকির উপর খসে পড়ে। এই ঘটনার কিছুক্ষণ আগেই ঐ শিক্ষার্থী সকালের নাস্তার উদ্দেশ্যে কক্ষ থেকে বের হয়ে যান। পাশের চৌকিতে ঘুমিয়েছিলেন আর এক শিক্ষার্থী। ৩০৫, ৩০৭ নং কক্ষসহ আশে পাশের বেশ কিছু কক্ষের ছাদসহ বারান্দার ছাদে ফাটল এবং গর্ত দেখা যায়। এই ঘটনার পরেও রবিবার বিকাল সাড়ে পাঁচটায়ও এ প্রতিবেদন লেখা পর্যন্ত ছাদের নির্মাণ কাজ স্থগিত রাখেনি প্রশাসন। এতে তীব্র ক্ষোভ এবং আতঙ্ক কাজ করছে ঐ হলের আবাসিক শিক্ষার্থীদের মাঝে। হলের আবাসিক শিক্ষার্থীরা জানান, হলের ছাদ খস পড়ায় এবং ফাটল ধরার ঘটনায় তারা আতঙ্কিত। এই আতঙ্ক নিয়ে পড়াশুনায় মন বসাতে পারছেন না তারা। এই ঘটনাটিকে বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী নির্মাণ ত্রুটি বলে অভিহিত করেন।
প্রায় দুই বছর নির্মান কাজ শেষে গত ২০১৩ এর ২০ এপ্্িরল তিন তলা বিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হলের উর্ধ্বমুখি সম্প্রসারণ করে পাঁচতলায় উন্নিত করার লক্ষ্যে কাজের প্রক্রিয়া শুরু করা হয় গেল বছরের জুলাইয়ে।
এদিকে হল নির্মানের মাত্র সাড়ে তিন বছরের মাথায় কিভাবে ছাদ খসে পড়ার ঘটনা ঘটল এমন প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী এস এম শহিদুল হাসান বলেন, ‘এটি নির্মাণ ত্রুটির জন্য হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি। পরীক্ষা করে দেখব হলের উর্ধ্বমূখী সম্প্রসারণ করা যাবে কিনা।’
তবে কোন ঠিকাদারি প্রতিষ্ঠান এ হলের নির্মান কাজ করেছে এমন প্রশ্নের কোন উত্তর পাওয়া যায়নি প্রকৌশল এবং পরিকল্পনা ও উন্নয়ন কার্যালয় থেকে।

আর পড়তে পারেন