বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কামরুল ইসলাম রাশেদকে বর্ষসেরা সাংস্কৃতিক কর্মী হিসাবে সম্মাননা প্রদান

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২২, ২০১৯
news-image

সালমা আক্তার চৈতিঃ
কামরুল ইসলাম রাশেদকে বর্ষসেরা সাংস্কৃতিক কর্মী হিসাবে সম্মাননা প্রদান করা হয়েছে। রাশেদ কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার রাধানগর গ্রামে এক মাষ্টার পরিবারে জন্মগ্রহণ করেন।

তার পিতার নাম তাজুল ইসলাম, মাতার নাম শাহানা আক্তার (শিক্ষিকা) । তাদের পরিবারের পাচঁ সন্তানের মধ্যে সবার ছোট মো: কামরুল ইসলাম রাশেদ। তিনি নিজ এলাকা থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে কুমিল্লা সরকারি কলেজে হিসাব বিজ্ঞাণ বিভাগে  স্নাতকে ভর্তি হওয়ার সাথে সাথে সম্পৃক্ত হন “প্রতিবিম্ব থিয়েটার কুমিল্লা”র সাথে।  স্নাতক চলাকালীন সময়ে চার বন্ধু মিলে কুমিল্লা সরকারি কলেজে ২০১১ইং সালে প্রতিষ্ঠা করেন “কুমিল্লা কলেজ থিয়েটার”। সাংস্কৃতিক চর্চার আগ্রহ ও অভিজ্ঞতার নিরিখে কলেজ থিয়েটার সাধারণ সম্পাদক পরবর্তীতে সিনিয়র সহ সভাপতি এবং বর্তমানে উপদেষ্টা হিসাবে রয়েছেন।

কুমিল্লা কলেজ থিয়েটারের নাট্যকর্মী হিসেবে দেশ ও দেশের বাহিরে একাধিক মঞ্চ নাটক, টিভি নাটক এবং চলচ্চিত্রে কাজ করেন। এ ছাড়াও তার নির্দেশনায় ও শিল্প নির্দেশনায় একাধিক মঞ্চ নাটক মঞ্চিত হয়।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে হিসাববিজ্ঞান বিভাগে  স্নাতকত্তোর শেষ করে বর্তমানে “ কাদেনা স্পোর্টওয়্যার লিমিটেড”এ কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন।

সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখতে ২০১০ সাল থেকে এ পযর্ন্ত কুমিল্লা জেলার অন্যতম বৃহত্তর সাংস্কৃতিক প্লাটফরম কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাংস্কৃতিক কর্মকান্ডের দক্ষতা ও সফলতার সাথে দায়িত  পালন করে আসছেন। সাংস্কৃতিক আন্দোলনে কুমিল্লা সাংস্কৃতিক জোটের হয়ে আজীবন কাজ করবেন বলে তাঁর আশা।

১৪২৬ বঙ্গাব্দ কুমিল্লা সাংস্কৃতিক জোট কামরুল ইসলাম রাশেদকে সাংস্কৃতিক চর্চা বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বর্ষসেরা সাংস্কৃতিক কর্মী হিসাবে সম্মাননা প্রদান করেন।

আর পড়তে পারেন