শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কর্মসংস্থানের জন্য বিদেশ যাওয়াটা যেন হয় সঠিক পদ্ধতি ও নিরাপদ : শিক্ষামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৭, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, আমাদের দেশের মানুষ কর্মসংস্থানের জন্য অব্যশই বিদেশে যাবে। কিন্তু সেই যাওয়াটা যেন সঠিক পদ্ধতি, সঠিক পন্থা এবং নিরাপদ হয়। বিদেশে যারা গিয়েছেন তারা ছাড়া দেশে থাকা মানুষের বিদেশ সম্পর্কে অভিজ্ঞতা থাকে না। দেশ থেকে যারা বিদেশে কর্মসংস্থানের জন্য যাচ্ছেন, তারা অনেক ক্ষেত্রে প্রতারণার শিকার হন। কারণ তারা নিজস্ব আত্মীয় স্বজনের মাধ্যমেই বিদেশে যাওয়ার পথ খুঁজেন। তারা যা বলে তাদের কথাই বিশ্বাস করেন। তাদের যাওয়া দেখে সেও যাচ্ছেন এবং অনেক টাকা খরচ করে বিদেশে যাচ্ছেন। দেখা গেলো সে বিদেশে যাওয়ার জন্য যেই টাকা খরচ করছে, সেই টাকা দিয়ে দেশেও ভাল কিছু করতে পারেন। সেটা না করে মরিচিকার পেছনে ছুটে। আমি পররাষ্টমন্ত্রী থাকাকালীন সময়ে প্রবাসীদের সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের সুযোগ হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন।

এসময় চাঁদপুুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়রী, চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) জিহাদুল কবির বিপিএম, পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শওকত ওসমান, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলওয়ার হোসেন, চাঁদপুর মেরিন একাডেমির অধ্যক্ষ, চাঁদপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, মতলব দক্ষিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল ইসলাম, হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসি বেগম, শাহরাস্তি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মীরা, ফরিদগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধরসহ সেমিনারে অংশগ্রহনকারী বিভিন্ন পর্যায়ের ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন