শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ভাইরাস: বাংলাদেশে নজরদারিতে সাড়ে ৬ লাখ বিদেশ ফেরত ব্যক্তি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৯, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

২১ জানুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বিভিন্ন পথে ওইসব ব্যক্তিরা দেশে ফিরেছেন। পূর্ণাঙ্গ ঠিকানাসহ ওইসব ব্যক্তিদের নামের তালিকা ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জেলা প্রশাসকদের (ডিসি) কাছে পাঠানো হয়েছে।

ডিসিদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, স্থানীয় সংসদ সদস্যসহ জনপ্রতিনিধিদের তা অবহিত করতে হবে। তাতে ওইসব ব্যক্তিদের সার্বক্ষণিক নিজ বাড়িতে অবস্থান নিশ্চিত করতে বলা হয়েছে।

জানা যায়, বিভাগীয় ও জেলা শহরে হোম, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ও আইসোলেশনে রাখা মানুষের জন্য নগদ টাকা, জিআর চাল ও শুকনা খাবার চেয়েছেন বিভিন্ন জেলার ডিসিরা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো ডিসিদের ওই চিঠিতে করোনা আইসোলেশন সেন্টারের আসবাবপত্র, চিকিৎসকদের পোশাক, মেডিসিন ও রোগীর আনুষঙ্গিক জিনিসপত্রের অভাবের কথা বলা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন গণমাধ্যমকে বলেন, বিদেশ ফেরত ব্যক্তিকে করোনাভাইরাসজনিত কারণে ‘হোম কোয়ারেন্টাইন’ এ থাকতে বলা হলেও, কেউ কেউ ওই নির্দেশনা অমান্য করে শ্বশুরবাড়িসহ নানান জায়গায় ঘোরাফেরা করছেন।

জানা যায়, এ পর্যন্ত ৬ লাখ ২৪ হাজার ৭৪৩ জন বিদেশ থেকে দেশে ফিরেছেন। এদের মধ্যে ৩ লাখ ৯ হাজার ১৩৮ জন ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে, ৩ লাখ ৬২১ জন স্থলপথে, ৭ হাজার ৯৫৫ জন সমুদ্রপথে এবং ৭ হাজার ২৯ জন রেলপথে দেশে এসেছেন।

আর পড়তে পারেন