শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ভাইরাসের কারণে আতংকে সৌদি প্রবাসীরা,যে কোন সময় ফ্লাইট বন্ধ হতে পারে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৯, ২০২০
news-image

 

সালাউদ্দিন সোহেল,সৌদি আরব ঃ
সম্প্রতি সাড়া বিশ্বের আতংকের নাম প্রাণঘাতি করোনা ভাইরাস। এ ভাইরাস চীন থেকে উৎপত্তি হয়ে বর্তমানে বিশ্বের প্রায় শত দেশে ছড়িয়ে পড়েছে । এ পর্যন্ত করোনা ভাইরাসে সারা বিশ্বে মৃত ৩  হাজার ৬ শত জন এবং আক্রান্ত ১  লাখ ৫ হাজারের ও অধিক মানুষ। করোনা ভাইরাসের এখনো নির্দিষ্ট কোনো ঔষধ আবিস্কার না হওয়ায় দিন যত যাচ্ছে তার ভয়াবহতা ততটাই বৃদ্ধি পাচ্ছে। শুধু আতংকের মধ্যে সীমাবদ্ধ নয়,এ ভাইরাস প্রভাব ফেলেছে বিশ্ব বাজারেও। চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে পন্য না আসতে পারায় বাজারে বাড়তে শুরু করেছে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম।

সৌদিতে গত কয়েক দিন আগে ইরান থেকে ফেরৎ এক সৌদি নাগরিকের করোনা ভাইরাস সনাক্ত করা হয়। বর্তমানে সৌদিতে আক্রান্তের সংখ্যা ১১ জন।  গতকাল ৮ই মার্চ নতুন করে আরো ১০  জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত করা হয়। এছাড়াও হাসপাতালে আরো ৪০০ জনকে পর্যবেক্ষনে রাখা হয়েছে বলে বিভিন্ন গণ মাধ্যমে প্রকাশ হয়। এদের মধ্যে কোন প্রবাসী আছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। এখবর প্রকাশের পর সৌদিতে অবস্হানরত বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসিদের মধ্যে আতংক বিরাজ করছে।

ভাইরাসের প্রভাবের কারনে চীন সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে পণ্য আমদানী বন্ধ থাকার কারনে অনেক কোম্পানির কাজ প্রায় ৭০% কমে গেছে।পন্য ঘাটতি থাকায় শ্রমিকদের নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে ছুটি দেয়া হয়।যেখানে আগে নির্ধারিত সময়ের চেয়ে তিন চার ঘন্টা বেশি বাধ্যতামূলক ওভার টাইম করানো হতো।এছাড়াও অনেক শ্রমিককে বাধ্যতামূলকভাবে ছুটি দেয়ার ও খবর পাওয়া যাচ্ছে। এদিকে সতর্কতা অবলম্বন করা হচ্ছে বিভিন্ন কোম্পানিতে। শ্রমিকদের স্বাস্থ্য  পরীক্ষা করে সতর্ক থাকার পরামর্শ দেয়া হচ্ছে। করোনা ভাইরাসের লক্ষণ, প্রতিকারের বিভিন্ন এড দেয়া হচ্ছে প্রায় সব প্রতিষ্ঠান/কোম্পানিতে।  ভাইরাসের ভয়াবহতার কারণে সৌদি সরকার সাময়িক সময়ের জন্য বিশ্বের সব দেশের ওমরা, জিয়ারাসহ সব ধরনের ভিসা বন্ধ করেছে আগেই।

তবে মুসলমানদের প্রাণের স্পন্দন মসজিদে নববী ও মসজিদুল হারাম বিশ্ব ইতিহাসে প্রথম বারের মত গত ৫ই মার্চ বৃহস্পতিবার সাময়িক সময়ের জন্য বন্ধ করে পরিষ্কার করা শেষে পুনরায় খুলে দেয়া হলেও সৌদি নাগরিকসহ ঐ দেশে বসবারত সর্বসাধারণের জন্য পবিত্র ওমরার কার্যক্রম সাময়িক ভাবে স্থগিত রয়েছে। সীমিত করা হয়েছে এক শহর থেকে অন্য শহরে যাতায়াত। এর মধ্যে সৌদিতে নতুন করে আরো করোনা ভাইরাস আক্রান্ত রোগী বৃদ্ধির খবরের সাথে সাথে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে সৌদি আরবের স্কুল, কলেজ,মাদ্রাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান ।দিন দিন করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে এ বছরের পবিত্র হজ্ব পালন নিয়ে দেখা দিতে পারে নানা জটিলতা।আশংকা করা হচ্ছে ভাইরাস নিয়ন্ত্রনে না আসলে এ বছরের পবিত্র হজ্ব  স্থগিত থাকতে পারে। তবে এখন পর্যন্ত সৌদি সরকারের পক্ষ থেকে পবিত্র হজ্বের ব্যাপারে আনুষ্ঠানিক কোন ঘোষণা দেয়া হয়নি।

এদিকে গত ৮ই মার্চ নতুন করে বাংলাদেশে প্রাণঘাতি করোনা ভাইরাসের খবর পাওয়া যায়।আক্রান্তরা নারায়নগঞ্জের ইতালি ফেরৎ দুই জন পুরুষসহ একজন মহিলা।এদের মধ্যে দুজন স্বামী স্ত্রী।গণমাধ্যমে এ খবর প্রকাশের পর প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আতংকের পাশাপাশি দুঃচিন্তা বেড়ে যায়।আশংকা দেখা দিয়েছে নিজ দেশে ফেরা। যারা দেশে ছুটিতে অবস্থান করছে পূনরায় কর্মস্থলে ফেরা নিয়েও দেখা দিতে পারে নানা জটিলতা। তাই অপ্রয়োজনে দেশে না যাওয়া এবং দেশে অবস্থান না করার পরামর্শ দেন বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাসহ অনেকে। তারা দেশে ছুটিতে অবস্থানরত সকল বাংলাদেশিদের দ্রুত কর্মস্থলে ফেরার পরামর্শ দেন। করোনা ভাইরাসের কারনে বিমানের সিডিউল মিস হচ্ছে, নির্ধারিত সময়ে বিমান যাচ্ছেনা বলে অনেকে অভিযোগ করেন।দেশে ছুটিতে অবস্থানরত বাংলাদেশিরা তাদের নির্ধারিত ছুটির আগে কর্মস্থলে ফিরতে বিমানের টিকিট সংকট দেখা দিয়েছে বলে অনেকে অভিযোগ করেন। টিকিট মিললেও গুনতে হচ্ছে কয়েক গুন বেশি টাকা।

এ সমস্ত খবর প্রকাশের পর বাংলাদেশি প্রবাসীরা আতংকিত হয়ে জানান,এক দিকে করোনা ভাইরাসের কারনে আমরা চিন্তিত, অন্যদিকে বৈধ কাগজ, আকামা থাকা সত্বেও সৌদি পুলিশের ধর পাকড় অব্যাহত থাকায় দিশেহারা।

আর পড়তে পারেন