শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা টিকার ট্রায়ালে ব্রাজিলে স্বেচ্ছাসেবীর মৃত্যু

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২২, ২০২০
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার ট্রায়ালে ব্রাজিলে এক স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছে। বুধবার ব্রাজিলের স্বাস্থ্য দফতরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রাজিলিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় পুরো ট্রায়াল বন্ধ করে দেওয়া হবে না।

এই টিকার বিপণন অংশীদার ব্রিটিশ ওষুধ উৎপাদক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটি অবশ্য গোপনীয়তা এবং ক্লিনিক্যাল ট্রায়ালের নিয়মের কথা উল্লেখ করে কোনও নির্দিষ্ট বিষয় নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

মৃত স্বেচ্ছাসেবক ব্রাজিলের নাগরিক বলে নিশ্চিত করেছে ট্রায়ালের সমন্বয়ে সহায়তাকারী সাও পাওলো ফেডারেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ব্রাজিলের স্বাস্থ্য দফতর জানিয়েছে, কর্তৃপক্ষ পুরো বিষয়টি সতর্কভাবে পর্যালোচনা করে দেখেছে। ক্লিনিক্যাল ট্রায়ালের নিরাপত্তা নিয়ে আর কোনও উদ্বেগের কারণ নেই।

ব্রাজিলের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ট্রায়ালে থাকা টিকা নয়; বরং ওই স্বেচ্ছাসেবককে প্লাসবো (খালি ওষুধ) দেওয়া হয়েছিল।

এর আগে গত মাসে যুক্তরাজ্যে তৃতীয় ও চূড়ান্ত দফার ট্রায়ালে অংশগ্রহণকারী একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে তখন সাময়িকভাবে ওই ট্রায়াল স্থগিত করা হয়েছিল। তবে ওই ব্যক্তিরও পরিচয় প্রকাশ করা হয়নি। অবশ্য বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে এমন ঘটনা নতুন নয়।

প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছিল অক্সফোর্ডের এই ভ্যাকসিন ক্যান্ডিডেট। কিন্তু তৃতীয় ও শেষ ধাপে এসেই বিপত্তি বাধে। এ ধাপে বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হচ্ছে। এর সাফল্যের ওপর নির্ভর করেই টিকাটি বাজারে ছাড়া হবে।

অক্সফোর্ডের এই টিকাকেই বিশ্বব্যাপী করোনাভাইরাসের সবচেয়ে অগ্রসর টিকা হিসেবে গণ্য করা হয়। এরইমধ্যে প্রতিষ্ঠানটির সঙ্গে করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ। ব্রাজিলও এই টিকা কেনা এবং নিজেদের বায়োমেডিক্যাল গবেষণা কেন্দ্রে এটি উৎপাদনের পরিকল্পনা করেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ভাইরাসের টিকা তৈরিতে জোর তৎপরতা শুরু করেন বিজ্ঞানীরা।

আর পড়তে পারেন