বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার রেডজোন কুমিল্লা: পুরোপুরি লকডাউন হতে যাচ্ছে

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৭, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। ফলে পুরোপুরি লকডাউনের আওতায় পড়েছে কুমিল্লা জেলা। দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে নতুন নিয়মে শুরু হয়েছে লকডাউন। আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

সেই তালিকায় কুমিল্লা জেলাকে রেড জোন উল্লেখ করে পুরোপুরি লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কুমিল্লা জেলায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১৩ জনে। শনিবার পর্যন্ত মৃত্যু সংখ্যা ৪০ জনে আছে।

প্রসঙ্গত যে, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, আজ রোববার (৭ জুন) থেকে কিছু জায়গায় জোনিং ব্যবস্থার মাধ্যমে লকডাউন শুরু হচ্ছে। গ্রিন জোনে সতর্কতা এবং ইয়েলো জোনে সংক্রমণ যেন আর না বাড়ে সেজন্য পদক্ষেপ থাকলেও রেড জোনে করোনার বিশেষ গাইডলাইন অনুযায়ী কঠোর হবে পুলিশ।

আর পড়তে পারেন