বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এসএসসি’র প্রথম দিনে কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ৪৯৯, কয়েকজন শিক্ষককে অব্যাহতি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৩, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
সোমবার থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় প্রথম দিনে কুমিল্লা বোর্ডে ৪৯৯ জন অনুপস্থিত ছিলো। এছাড়াও চৌদ্দগ্রামে মোবাইল নিয়ে কেন্দ্রে আসায় এক শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি এবং দাউদকান্দিতে দু’জন দাখিল পরীক্ষার্থীর ওএমআর শীটে উত্তর ভরাট করার অপরাধে দু’জন শিক্ষককে আটক করা হয়। তবে আটক শিক্ষকদ্বয় পরে পালিয়ে যায়।

কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এসএসসি পরীক্ষার আজ প্রথম দিনে কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ৬ টি জেলার মধ্যে কুমিল্লা জেলায় ১৮৪ জন, চাঁদপুরে ৬৯, ব্রাহ্মনবাড়ীয়া ৭৬, নোয়াখালী ১০৫, ফেনী ৩৭,লক্ষ্মীপুরে ২৬ জন মিলে মোট ৪৯৯ জন অনুপস্থিত ছিলো।

এদিকে দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান জানান, আজ কুমিল্লা দাউদকান্দির সিংগুলা ইসলামীয়া দাখিল পরীক্ষা কেন্দ্রে দু’জন শিক্ষার্থীর ওএমআর শীটের বৃত্ত ভরাট করার অভিযোগে দু’জন শিক্ষককে আটক করা হয়। আটকের পর ওই শিক্ষকরা কৌশলে পালিয়ে যায়। তবে এ ব্যাপারে আটক শিক্ষকদের ছবি মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়। তবে আটক শিক্ষক ও শিক্ষার্থীদের নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করেন উপজেলা নির্বাহী অফিসার।

এছাড়া চৌদ্দগ্রাম উপজেলা নিবার্হী অফিসার মাসুদ রানা জানান, এসএসসির প্রথম দিনে চৌদ্দগ্রামের চৌহমুহনী মুজিবুল হক উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষক মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করায় ওই দিনের জন্য তাকে দায়িত্ব থেকে অব্যহতি দেয়া হয়।

নাঙ্গলকোটে এসএসসি পরিক্ষার প্রথম দিনে দুই শিক্ষককে অব্যাহতি দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় এক পরিক্ষার্থীর অভিভাবককে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

সোমবার উপজেলার বাঙ্গড্ডা ফাজিল মাদ্রাসা কেন্দ্র ও কাকৈরতলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ শাস্তি দেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট উপজেলা ভূমি কর্মকর্তা সাজিদুল ইসলাম।

পরিক্ষায় অনিয়মের কারণে কাকৈরতলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে থাকা মক্রবিপুর হাই স্কুলের সহকারী শিক্ষক মোঃ ওমর ফারুক ও বাঙ্গড্ডা ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দায়িত্বে থাকা মাধবপুর এস ডি এস মাদ্রাসার সহকারী শিক্ষক মোঃ সায়েদুল হককে পরিক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে দেয়া হয়েছে। এছাড়া বাঙ্গড্ডা ইউনিয়নের গান্দাছি গ্রামের শিক্ষার্থী অভিভাবক মোঃ মোসাদ্দেক বিল্লাহকে পাবলিক পরিক্ষা সমুহ অপরাধে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

দেবিদ্বারে এসএসসি পরীক্ষার কেন্দ্রে ২০২০ সালের প্রশ্নের বদলে ২০১৮ সালের পুরাতন সিলেবাসের নৈব্যত্তিক প্রশ্নপত্র দেয়ার অভিযোগ উঠেছে।

সোমবার উপজেলার খলিলপুর উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। পরে আনুমানিক ১০/১৫ মিনিট পরে ২০২০ সালের নৈব্যত্তিক প্রশ্ন দেয়া হয় শিক্ষার্থীদের। এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার একে এম আলী জিন্নাহ,ঘটনার সত্যতা স্বীকার করে বলেন ঐ কেন্দ্র সচিবকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হচ্ছে।

এদিকে পরীক্ষার সার্বিক বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবদুস ছালাম জানান চৌদ্দগ্রামের বিষয়টা জেনেছি,এ বিষয়ে ব্যবস্থা নেযা হবে। তবে সার্বিক পরিস্থিতি ভালো। ১১ টি ভিজিলেন্স টিম আজ বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পর্যবেক্ষনে বের হয়েছে। আমি নিজেও কুমিল্লা জিলা স্কুল কেন্দ্রে গিয়েছে। সুষ্ঠ শান্তিপূর্ণ পরিবেশে প্রখম দিনের পরীক্ষা সমাপ্ত হয়েছে। পরবর্তী পরীক্ষাগুলোতে এই ধারাবাহিকতা বজায় রাখতে কুমিল্লা শিক্ষাবোর্ড বদ্ধ পরিকর।

আর পড়তে পারেন