শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এলজিআরডি মন্ত্রী কলকাতায়, মেয়রের সঙ্গে বৈঠক আজ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৯, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
ঢাকা শহরকে আরো সুন্দর এবং বাসযোগ্য করে তুলতে উদ্যোগী বাংলাদেশ সরকার। শহরের হাজার হাজার টন বর্জ্য বিজ্ঞান সম্মতভাবে নষ্ট করে ফেলার উদ্যোগ বেশ কিছু দিন ধরে নেওয়া হয়েছে। কিন্তু তবুও কোথাও ঘাটতি থেকে যাচ্ছে।

ঢাকায় প্রতিদিন ৭ হাজার মেট্রিক টন বর্জ্য জমা হয়। আর সেই বর্জ্যর ৫০ থেকে ৬০ ভাগ সঠিকভাবে ভাগাড়ে ফেলা হয়। বাকি বর্জ্যগুলো রয়ে যায় নগরে। ফলে দূষিত হয় নগর, নগর জীবন। প্রতিদিন গড়ে প্রায় দেড় হাজার মানুষ বাড়ছে ঢাকায়। সেই সঙ্গে বাড়ছে শহরের মানুষের ব্যবহার নানা উপকরণের উচ্ছিষ্ট বর্জ্যও।
মূলত এই সমস্যার স্থায়ী সমাধানের লক্ষে প্রতিবেশী দেশ ভারত সহ থ্যাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার নগর ব্যবস্থাপনা থেকে এবার শিখতে চাইছে বাংলাদেশ। আর সে কারণে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের প্রতিনিধি দল সংশ্লিষ্ট তিনটি দেশের নগর অভিভাবকদের সঙ্গে বৈঠক করবেন বলে চূড়ান্ত হয়েছে।

এরই ধারাবাহিকতায় প্রথম বৈঠককে অনুষ্ঠিত হচ্ছে শনিবার (৯ মার্চ) কলকাতায়। সূত্রের খবর, কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে স্থানীয় সময় দুপুর (আড়াইটা বাংলাদেশ সময় তিনটা) থেকে স্থানীয় সময় দুপুর তিনটা (বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটা) মধ্যে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা রয়েছে।

ওই বৈঠকে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিফ ইঞ্জিনিয়ার মহম্মদ আবুল কালাম আজাদ, অতিরিক্ত সচিব (আরবান ডেভেলপম্যান্ট) মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব( উন্নয়ন) ড. কাজী আনুয়ারুল হক, উত্তর ঢাকা সিটি করপোরেশনের মুহম্মদ আব্দুর রাজ্জাক (চিফ ওয়েস্ট ম্যানেজম্যান্ট) এ কে এম রেজাউল ইসলাম, মুহম্মদ জাহিদ হোসেন চৌধুরী।
প্রতিনিধি দলটির কলকাতার পর দিল্লিতেও যাওয়া কথা রয়েছে বলে জানা গেছে।

আর পড়তে পারেন