শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার মেশিন লার্নিং প্রযুক্তি ভূমিকম্প শনাক্ত করবে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৬, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
ডিজিটাল ছবি এবং কণ্ঠ শনাক্তের পাশাপাশি এবার মেশিন লার্নিং প্রযুক্তি ভূমিকম্প শনাক্তসহ কিছু ক্ষেত্রে পূর্বানুমান করতে পারবে বলে দাবি করছেন গবেষকরা।

তাদের দাবি, মেশিন লার্নিং প্রযুক্তি কিছু বিষয় বিশ্লেষণ করে ভূমিকম্পের ধরন সম্পর্কে একটা ধারণা করতে পারবে।

গবেষকরা বলছেন, মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে ভূমিকম্পের কেন্দ্র, তার বৈশিষ্ট্য, ভূতাত্ত্বিক কার্যকলাপের পার্থক্য ছাড়াও এ ধরনের কার্যকলাপ সম্পর্কে জানা যাবে। এখন অনেক ভূ-তাত্ত্বিকই এ প্রক্রিয়ায় তথ্য সংগ্রহ করছেন এবং বিশ্লেষণ করছেন। মেশিন লার্নিংকে একটি সহজ পন্থা ধরে তা দিয়েই তথ্য নেয়া, তার ফ্রেমওয়ার্ক তৈরি এবং এর কাঠামো তৈরি করা হচ্ছে, বলেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কারিয়েন বেরজেন। তাদের করা গবেষণা নিয়ে একটি লেখা প্রকাশ করেছে ভূ-তাত্ত্বিক গবেষণা জার্নাল।

এ প্রক্রিয়াকে তারা বলছেন, গভীর স্নায়ুবিক নেটওয়ার্ক। এর মাধ্যমে এতে প্রবেশ করানো তথ্য গভীরভাবে বিশ্লেষণ করে একটা ফলাফল দিতে সক্ষম হয়। মাটির তলদেশের অবস্থা বিবেচনা করে এ প্রক্রিয়ায় গতির সূত্রকে কাজে লাগায় সেই নেটওয়ার্কটি।

গবেষকরা এ মেশিন লার্নিংকে ভূমিকম্প নিয়ে বিশ্লেষণ করতে ওকলাহোমা, কানসাস এবং টেক্সাসের বেশ কয়েক বছরের ভূমিকম্পকে কাজে লাগিয়েছেন। গবেষকরা বলছেন, এ প্রক্রিয়ায় মেশিন লার্নিংয়ের মাধ্যমে ভূমিকম্পের পরবর্তী অবস্থা, আগ্নেয়গিরির ভূ-তাত্ত্বিক কার্যকলাপ, টেকটনিক কম্পন পর্যবেক্ষণ, ভূমিকম্পের উৎপত্তি শনাক্ত এবং অন্যান্য ভূমিকম্পের ‘ক্ষুদ্র’ থেকে ক্ষুদ্র ভূমিকম্পগুলো শনাক্ত করা সম্ভব।

আর পড়তে পারেন