বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার কুমিল্লার উত্তর জেলায় মন্ত্রীত্ব আসছে !

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৩, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মন্ত্রিসভায় রদবদল আনছে। এ রদবদলকে ঘিরে বাদ পড়ার আতঙ্কে রয়েছেন বর্তমান কেবিনেটের প্রভাবশালী ২ জন পূর্ণ মন্ত্রীসহ মোট ৫ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রী। খবর সংশ্লিষ্ট সূত্রের।
বিভিন্ন অসমর্থিত সূত্রমতে, কুমিল্লা দক্ষিণ জেলায় রয়েছে বাংলাদেশ সরকারের দুইজন প্রভাবশালী মন্ত্রী । এদের দুজনের মধ্যে যেকোন একজনের যেতে পারে মন্ত্রীত্ব । আর ভাগ্য খুলতে পারে কুমিল্লার উত্তর জেলার এক সিনিয়র সাংসদের। বিভিন্ন সূত্রমতে, চান্দিনার সাংসদ সাবেক ডেপুটি স্পীকার আলী আশরাফ মন্ত্রী হওয়ার দৌড়ের তালিকায় আছেন বলে বিভিন্ন সূত্র জানায়। এছাড়া একটি প্রতিমন্ত্রী পদ পেতে পারেন ঢাকাস্থ কুমিল্লার দক্ষিণের এক রাজনীতিবিদ। তবে এ বিষয়ে সরকারি দপ্তর থেকে পরিষ্কারভাবে কারো নাম উল্লেখ্য করা হয়নি। তবে কয়েকটি নিউজ পোর্টাল মন্ত্রী রদবদলের বিষয়ে নিউজ প্রকাশ করে যাচ্ছে ।
সূত্রটি জানিয়েছে, বর্তমান মন্ত্রিসভায় বিতর্কের মুখে পড়া সমালোচিত হয়েছেন এমন দুই জন প্রভাবশালী মন্ত্রীকে বাদ দেয়া হতে পারে। এছাড়া ২ জন প্রতিমন্ত্রী ও ১ জন উপমন্ত্রীকে বাদ দেয়ার বিষয়ে আলোচনা চলছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উল্লেখ্য, ২০১৪ সালে ৫ জানুয়ারির নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর সরকার গঠনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবীন ও প্রবীণের মধ্যে সমন্বয়ের চেষ্টা করেন। তখন জেলা পর্যায়ের অনেক প্রবীণ নেতাকে তিনি মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করেন। এসব নেতার অনেকেই বঙ্গবন্ধুর সময় থেকেই সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছিলেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি নতুন মন্ত্রিসভা গঠনের পর এ পর্যন্ত দুই দফায় সামান্য সম্প্রসারণ করা হয়।
একই বছরের ২৬ ফেব্রুয়ারি এ এইচ মাহমুদ আলী পররাষ্ট্রমন্ত্রী এবং নজরুল ইসলাম পানিসম্পদ প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। এরপর ওই বছরের ৭ জুলাই নূরুল ইসলাম বিএসসি মন্ত্রী এবং তারানা হালিম এবং নূরুজ্জামান আহমেদ প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় বর্তমানে ৩২ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী রয়েছেন। এছাড়া মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর পাঁচজন উপদেষ্টা কাজ করছেন।

আর পড়তে পারেন