বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এনআরসি বাংলাদেশের উপর কোনও প্রভাব ফেলবে না- শ্রিংলা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকা সফরকালে এনআরসি এবং সিএএ বিষয়ে বলেন, এনআরসি এবং সিএএআমাদের দেশের অভ্যন্তরীণ একটি প্রক্রিয়া। এটি বাংলাদেশের উপর কোনও প্রভাব পড়বে বলে এই মুহূর্তে উদ্বেগের কোনও কারণ নেই।

তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, শুধু আসাম রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জি হালনাগাদকরণ প্রক্রিয়া চলছে। প্রকৃতপক্ষে, এই প্রক্রিয়াটি ভারতের সুপ্রীম কোর্টের নির্দেশনায় এবং তত্ত্বাবধানে হয়েছে। ১৯৮৫ সালে আসামের রাজনৈতিক দলগুলোর সাথে তৎকালীন ভারত সরকারের স্বাক্ষরিত একটি চুক্তির প্রতিশ্রুতি পালন করতেই এই প্রক্রিয়া। এটি আমাদের দেশের অভ্যন্তরীণ একটি প্রক্রিয়া। নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশের পরেও যারা অন্যায়ভাবে বঞ্চিত হয়েছেন বলে মনে করেন তাদের জন্য মামলা করার এবং নাগরিকপঞ্জিতে অন্তর্ভুক্তি পেতে অনেকগুলি বিচারিক প্রতিকার রয়েছে। এই প্রক্রিয়াগুলি সম্পন্ন হওয়ার পরেও ভারতের উচ্চ আদালত এমনকি সুপ্রীম কোর্ট পর্যায়েও আপিল শুনানির সুযোগ রয়েছে। অতএব, বাংলাদেশের উপর কোনও প্রভাব পড়বে বলে এই মুহূর্তে উদ্বেগের কোনও কারণ নেই।

নাগরিকত্ব সংশোধন আইনটি এমন একটি আইন যা ভারতে কয়েক দশক ধরে বসবাসরত অ-ভারতীয় নাগরিকদের মৌলিক অধিকার এবং সরকারী পরিষেবা প্রদানের লক্ষ্যে করা হয়েছে। এর দু’টি মাত্র বিধান রয়েছে, যার দু’টিই ভারতের নাগরিক নয় এমন ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য: (ক) তাদের অবৈধ অভিবাসী হিসাবে ঘোষণা করা হয়নি তা নিশ্চিত করা, এবং (খ) তাদেরকে নাগরিকত্বের জন্য একটি ত্বরান্বিত পথ দেওয়া যেখানে ১২ বছরের পরিবর্তে ছয় বছর সময় লাগবে নাগরিকত্ব পেতে। এটি ভারতে বসবাসরত রাষ্ট্রহীন মানুষের সংখ্যা হ্রাস করার একটি প্রচেষ্টা।

ভারতের নাগরিকদের বা কোনও জাতি বা ধর্মীয় পরিচয়ের বিদেশী নাগরিক, যারা প্রাকৃতিকীকরণ বা অন্য কোনও পথে ভারতে নাগরিকত্ব পেতে ইচ্ছুক তাদেরে উপর এই বিলের কোনও প্রভাব নেই। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে বলেছিলেন, “কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া নয় বরং দেওয়াই এই বিলের উদ্দেশ্য”।

এটি কেবল পূর্বানুক্রমিক প্রভাবসহ একটি পদক্ষেপ, যার লক্ষ্য আমাদের উপমহাদেশের বহুসংখ্যক ব্যক্তিকে নিয়মিত করা, যারা কয়েক দশক ধরে সরকারী কোনও সুবিধা ছাড়াই ভারতে বসবাস করছেন। আমরা তাদের দিকেই মনোযোগ দিচ্ছি যারা আমাদের প্রতিবেশী কিছু দেশ থেকে অতীতে ভারতে প্রবেশ করেছে। বাংলাদেশের ক্ষেত্রে, গুরুত্বপূর্ণ হলো বঙ্গবন্ধু হত্যার সময়কাল, যখন আওয়ামী লীগ সরকারের প্রত্যাবর্তন পর্যন্ত বাংলাদেশের চরিত্র পরিবর্তনের চেষ্টা করা হয়েছিল।

আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, আসামের এনআরসি বা অন্য কোনও সাধারণ তথ্য সংগ্রহের প্রক্রিয়া এবং নাগরিকত্ব সংশোধন আইনের মধ্যে কোনও পার্থক্য নেই কারণ ভারতের বিদ্যমান নাগরিকদের উপরে এর পরবর্তী কোনও প্রভাব নেই।

আর পড়তে পারেন