শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

একটি মাছের দাম ৯০ হাজার টাকা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১০, ২০১৬

৬০ কেজি ওজনের বিশাল বাঘাইড় মাছ এনেছেন ব্যবসায়ী হযরত মিয়া। দাম চাইছেন দেড় হাজার টাকা কেজি। সেই হিসেবে দাম হয় ৯০ হাজার টাকা। ক্রেতা এই মাছটির দাম বলেছেন ৭২ হাজার টাকা। তাতেও মন গলছে না হযরত মিয়ার। তিনি কোনো ভাবেই ৮৫ হাজারের কমে মাছ বিক্রি করবেন না বলে জানালেন। পাশেই দেখা মিললো কাতল মাছের। এটিও দৈত্য আকৃতির। ২৫ কেজি ওজনের। দাম ৩০ হাজার টাকা। বিক্রেতা ইউনুস জানালেন বগুড়া শহরের সুত্রাপুর এলাকার একজন ক্রেতা তার এই মাছটি ২২ হাজার টাকা পর্যন্ত দাম বলেছেন। তিনি বিক্রি করেননি। ২৫ হলে চিন্তা করে দেখবেন।10-02-16-Bogra-3 10-02-16-Bogra-1 10-02-16-Bogra-2

দৃশ্যটি বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহ মেলার। জেলার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের পোড়াদহ নামক স্থানে সন্যাসী পূজা উপলক্ষে ২ শতাধিক বছর ধরে চলছে এই মেলা। মেলাকে কেন্দ্র করে অর্ধশত গ্রামে উৎসবের এই আমেজ চলে। মাঘের শেষ বুধবার এ মেলা শুরু হয়। বৃহস্পতিবার বসে বউ মেলা। ওই দিন মূলত মেলা চত্বরে আশেপাশের গ্রামের মেয়ে এবং বউদের আনাগোনা থাকে। মেলা উপলক্ষে গোলাবাড়ী বাজারের ব্যবসায়ী মোখলেছ মিয়া বলেন, মেলার মধ্যে জামাই-বেটিক বাড়িত না আনলে মেলাই হবিনে। ঈদের দাওয়াত জামাইয়ের বাড়িত না দিলেও কোনো ক্ষতি নাই, কিন্তু মেলার মধ্যে দাওয়াত না দিলে আত্মীয়তাই শ্যাষ।

২শত বছরেরও বেশি সময় ধরে পালন হয়ে আসা এ মেলা সব ধর্মের মানুষকে এক কাতারে নিয়ে এসেছে। মেলাকে কেন্দ্র করে মেয়ে-জামাই ও আত্মীয়-স্বজনে ভরপুর হয়ে ওঠে আশপাশের গ্রামগুলো। সবার কাছে এ মেলা ‘পোড়াদহের মেলা’ নামে পরিচিত। প্রতি বাংলা সনের মাঘ মাসের শেষ বুধবারে ২ দিনের এ মেলা বসলেও এর জের থাকে তিন দিন ধরে। বিশেষ করে বৃহস্পতিবার বসে মহিলাদের মেলা। কেউ কেউ এটাকে বউ মেলা বলে থাকে।

বুধবার সকালে মেলায় দেখা গেছে, সারি সারি সামিয়ানা টাঙিয়ে দোকানিরা পসরা সাজিয়ে বসেছেন। আছে মিষ্টি, কাঠ ও মাছের দোকান। হাঁড়ি-পাতিল, খেলনা, নাগরদোলা ও ঘুরনিসহ অন্যান্য দোকানও রয়েছে। রয়েছে তিনটি বিচিত্রা অনুষ্ঠানের প্যান্ডেল। মেলায় আসা দর্শনার্থীদের সাইকেল, মোটরসাইকেল, রিকশা ও ভ্যান রাখার জন্য তিন দিকের রাস্তার প্রায় আধা কিলোমিটার দূরে মাঠের মধ্যে রশি টেনে তৈরি করা হয়েছে গ্যারেজ। শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশের পাশাপশি মোতায়েন করা হয়েছে গ্রাম পুলিশ (চৌকিদার) ও স্বেচ্ছাসেবক সদস্য।

মেলায় বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ উঠেছে। পছন্দের মাছটি কেনার জন্য ভিড় জমিয়েছে অনেকে। বড় মাছের মধ্যে বাঘাইড়, আইড়, বোয়াল, চিতল, রুই, পাঙ্গাশ, কাতল, মৃগেল, মাঝারি কার্প, তেলাপিয়া, সিলভার কার্প ও সুরমা মাছ উঠেছে। এবার ৬০ কেজি ওজনের ছয় ফুট লম্বা বাঘাইড় মাছটি মেলার প্রধান আকর্ষণ। ব্যবসায়ী হযরত মিয়া মাছটির দাম চেয়েছেন ৯০ হাজার টাকা। উঠেছে ২৫ কেজি ওজনের একটি কাতল। সিরাজগঞ্জের ব্যবসায়ী আবুল কাশেম এনেছেন যমুনার একটি বোয়াল। ১২ কেজি এই বোয়াল মাছটিও তিনি ১৫শ টাকা কেজি হিসেবে দাম চাচ্ছেন।

বগুড়া শহরের ব্যবসায়ী আমিনুল ও রফিকুল ইসলাম নামের দুইজন ব্যবসায়ী মেলায় গিয়েছেন মাছ কিনতে। জানালেন, গত বছরের তুলনায় এবার মাছের দাম কেজিপ্রতি দুই-তিনশ টাকা বেশি। মড়িয়া গ্রামের স্বপন মজুমদার জানান, ধনী-গরিব সবাই মাছ ও মিষ্টি কেনেন। বাড়ির গৃহিণীরা মেলার আগের দিন প্রায় ১০ সের ধানের মুড়ি ভাজেন। এটাই এ এলাকার রেওয়াজ। হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষের মধ্যে এ মেলা একটি সেতুবন্ধন।

রেওয়াজ অনুসারে বুধবার মেলা থেকে জামাইরা বড় মাছ, বিভিন্ন ধরনের মিষ্টি নিয়ে শ্বশুর বাড়িতে যান। শ্বশুর-শাশুড়িরাও জামাইকে দেন সেলামি হিসেবে খাট, আলমারিসহ বিভিন্ন গৃহসামগ্রী। এবার সাইফুল ইসলাম মন্ডল নামের একজন ইজারাদার মেলাটি পরিচালনার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে অনুমতি নিয়েছেন। তবে মেলার আগের রাতে ২০টি যাত্রা, জুয়া ও বিচিত্রার প্যান্ডেল পুলিশ ভেঙে দিয়েছে।

এ ব্যাপারে গাবতলী মডেল থানা পুলিশের ওসি শাহিদ মাহমুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, মেলায় আইনশৃংখলা ও শান্তি রক্ষায় এই ব্যবস্থা নেয়া হয়েছে।

আর পড়তে পারেন