শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এই নববর্ষে যেন কোন নারী লাঞ্চনার ঘটনা না ঘটে

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০১৮
news-image

 

রিফাত কান্তি সেনঃ

ইদানীং কালে দেশে কোন সাংস্কৃতিক কর্মকান্ড হলেই যে আশংকা আমাদের মনে বাসা বাঁধে তা হলো নারী লাঞ্চনার ঘটনা। নিত্যনৈমত্তিক ঘটনার মত বড় বড় শহর যেন নারীদের জন্য অনিরাপদ হয়ে উঠেছে। বিশেষ করে রাজধানী শহরে নারীদের নিরাপত্তা নিয়েও কয়েকবার প্রশ্ন উঠেছে। এছাড়া দেশের আনাচে-কানাচে প্রতিনিয়ত ধর্ষণের খবর যেন খবরের পাতা উল্টালেই পাওয়া যায়।

এ থেকে যেন উত্তোরণের উপায় ই খুঁজে পাওয়া যাচ্ছে না। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রাকে নির্বিঘ্ন করতে ঢাকা শহরের নিরাপত্তা বেশ জোরদার করা হয়েছে। যদি আমরা পিছনে তাকাই তবে দেখবো ২০১৫ সালের নববর্ষ, বর্ষ বরণে নারীর শ্লীলতাহানির চেষ্টা করেছে কিছু বিপথগামী যুবকেরা। এটি সত্যিই এখন ভয়ের কারণ হয়ে দাড়িয়েছে। অনেক মেয়েই ইদানীংকালে বাড়ির বাইরে একা যেতে ভয় পান। না বাঘ-সিংহের ভয় নয়;আস্ত মানুষ নামক কিছু দানবের ভয়। আমরা এবছর ও ৭ ই মার্চ দেখেছি নারীদের উপর লাঞ্চনার খবর। একটা স্বাধীন দেশের কিছু পরাধীন মানুষই বোধয় স্বাধীনতাকে মেনে নিতে না পেরে এমনটা ঘটাচ্ছে। ইদানীং সাহস ও বেড়ে গেছে। প্রযুক্তির আশির্বাদে আমরা সেসব খবর খুব দ্রুত পেয়ে যাচ্ছি। নববর্ষ বাংলার একটি ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। দিনটিকে ঘিরে রমনীরা সাজে এক নূতন সাজে। কৃষাণির মুখে হাসি,নববধুর চোখে অনাবিল স্বপ্ন,শিশুদের মাঝে মেলায় ঘুরে বেড়ানোর আনন্দ, সব মিলিয়ে দারুন এক দিন। কিন্তু সে দিনটি সম্প্রতি কিছু বিপদগামী যুবকদের কারণে আতংকের কারণ হয়ে দাড়িয়েছে। তবে বর্তমানে প্রশাসনের জিরো টলারেন্স নীতি অনুসরণের মাধ্যমে নারী লাঞ্চনার ঘটনা গুলো কমে আসছে।

তবে এক শ্রেণির উঠতি বয়সি যুবকের মাঝে অহরহ নারীদের নিয়ে ঠাট্টা-মশকরা করার দৃশ্য হরহামেশা আমাদের চোখে পড়ে।

আসলে আমরা নারীকে তার প্রাপ্য সম্মানটুকু দিতে পারিনি।বিংশ শতাব্দীর শেষ দিকে এটি ঢাকা শহরে প্রবর্তিত হয় মঙ্গল শোভাযাত্রা।এরপর একবিংশ শতাব্দীর দুই দশক পর ইহা সারা বাংলায় ছড়িয়ে-ছিটিয়ে যায়।ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট এর উদ্যেগে প্রতি বছরই মঙ্গল শোভাযাত্রা বের হয়।
এছাড়া রমনার বটমূলে সাংস্কৃতিক আয়োজন করা হয়।বাঙালির বর্ষবরণে নারীর ভূমিকা থাকে অপরিসীম।নতুন বছরের প্রথম দিনে নারী-পুরুষের মুখে উল্কি আঁকা, বড়বড় পুতুল, হুতুম পেঁচা, হাতি-কুমির-সাপ-বিচ্ছু ও ঘোড়াসহ বিভিন্ন জীব-জন্তুর মুখোশ পরা প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ একসঙ্গে ঢোল বাদ্যের তালে তালে নৃত্য করে র‌্যালি করা সব কিছু মিলিয়ে অসাধারন এক বর্ষ বরণ।

বাঙালী যুগ যুগ ধরেই বর্ষ বরণে নিজেকে উজাড় করে দিয়েছে।শুধু ঢাকা শহরে নয় প্রত্যান্তঞ্চলে ও বর্ষ বরণে নতুন মাত্রা যোগ করবে।তবে যে বিষয়ে সচেতন থাকতে হবে তা হলো নারীর শ্লীলতা যেন কোন কারনেই নষ্ট না হয়।বর্ষ বরণে কিছু উছ্রিঙ্খল যুবকের ধরুন পুরো পুরুষ জাতির সম্মানে যেন হানি না লাগে সে ব্যাপারে সকলের সতর্ক থাকা উচিত।

বর্ষ বরণ হোক আনন্দ মুখর।সে কামনায় নূতন বছর হোক আনন্দের।
নারীরা এগিয়ে চলুক,বিশ্বদরবারে মাথা উঁচু করে দাড়াক।সে কামনায় আবার সবাইকে বাংলা নববর্ষ ১৪২৫ এর শুভেচ্ছা।

–রিফাত কান্তি সেন
সাংবাদিক,কলামিষ্ট

আর পড়তে পারেন