বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

উ. কোরিয়াকে বড় হুমকি মনে করছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩১, ২০১৭
news-image
ডেস্ক রিপোর্টঃ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি ওয়াশিংটন ও টোকিও’র জন্য সরাসরি এবং ক্রমবর্ধমান বড়ো ধরণের হুমকি। উভয়ে পিয়ংইয়ংয়ের ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ নবায়নেরও অঙ্গীকার করেন।
রবিবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার আরো একটি আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) উৎক্ষেপণ মোকাবেলায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে কথা বলেছেন। এ দুই নেতা এ ব্যাপারে একমত হয়েছেন- উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি সরাসরি যুক্তরাষ্ট্র, জাপান, রিপাবলিক অব কোরিয়া ও কাছের এবং দূরের আরো অনেক দেশের জন্য বড় ধরণের হুমকি।’
বিবৃতিতে আরো বলা হয়, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রধানমন্ত্রী অ্যাবে উত্তর কোরিয়ার ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ আরো বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা এ পথ অনুসরণে আরো দেশকে রাজি করানোর চেষ্টা করছেন।’ এসময় প্রেসিডেন্ট ট্রাম্প যেকোনো হামলা থেকে জাপান ও দক্ষিণ কোরিয়াকে রক্ষায় কঠোর প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন। প্রয়োজনে যুক্তরাষ্ট্রের পুরো শক্তি কাজে লাগানোর কথাও বলা হয়েছে।
এছাড়া যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী প্রয়োজনে দেশটির বিরুদ্ধে শক্তি প্রয়োগের জন্যে সবসময়ই প্রস্তুত। ইউএস প্যাসিফিক এয়ার ফোর্সেস এর কমান্ডার জেনারেল টেরেন্স ও’শাউগনেসি রবিবার একথা বলেন। টেরেন্সের উদ্ধৃতি দিয়ে ফক্স নিউজ টিভি চ্যানেল জানায়, ‘এই মুহূর্তে উত্তর কোরিয়া ওই অঞ্চলের জন্য সবচেয়ে বড় ঝুঁকি। যদিও তিনি কূটনৈতিক উপায়েই এই সমস্যা সমাধানের ওপর জোর দিয়েছেন। তাস ও এএফপি।

আর পড়তে পারেন