শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

উত্তর কোরিয়াকে দমাতে কোমর বাঁধছে দক্ষিণ কোরিয়া!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :
উত্তর কোরিয়ার সীমান্তে দক্ষিণ কোরিয়ার সেনাঘাঁটিতে গোলাবর্ষণ

উত্তর কোরিয়ার সীমান্তবর্তী দক্ষিণ কোরিয়ার সেনাঘাঁটিতে আজ ‘উড়ন্ত বাঘ’ নামে অত্যাধুনিক ট্যাঙ্ক থেকে পরপর তিনটি গোলা ছোঁড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ায় ৪১৩ ব্যাটালিয়ানের প্রধান বাক সে হোয়ানের কথায়, উত্তর কোরিয়াকে চেনা সহজ।
কারণ ওদের পাহাড় ন্যাড়া। ওখানকার অর্থনীতি এতই দুর্বল যে, সব গাছ উত্তর কোরিয়াবাসীরা কেটে ফেলেছে জ্বালানির জন্য। সাধে কী জনগণ পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আসতে চাইছে!

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি শক্তিশালী অ্যান্টিব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ায় বসানোর পরে পুরো অঞ্চলের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন চীনও। তার মধ্যে আজ ভোর থেকে সীমান্তে যে বিপুল গোলাবর্ষণ করল দক্ষিণ কোরিয়া, তা মাত্র ২০ কিলোমিটার দূরে প্রতিবেশীর কানে না পৌঁছনোর কোন কারণ নেই।

জানা যায়, কিম জং উনের আইসিবিএম ছোড়ার পর জেগেছে দক্ষিণ কোরিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় টানটান অবস্থা। যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীকে কী ভাবে আরো তৎপর করা যায়, তা নিয়ে মার্কিন কর্তাদের সঙ্গে চলছে দফায় দফায় বৈঠক। জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কার্যত আরো একটি বিশ্বযুদ্ধের এই আতঙ্কের মধ্যে দক্ষিণ কোরিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী ইয়ো সুক জু জানাচ্ছেন, উত্তর কোরিয়ার এটা ভালো করে জেনে রাখা উচিত যে আমেরিকার সঙ্গে আমাদের সামরিক সম্পর্ক ক্রমশ শক্তিশালী হচ্ছে।
আমাদের পরমাণু ভাঁড়ারেও কমতি নেই। আমেরিকা পরমাণু অস্ত্র মোকাবিলার পাকা ভিত গড়ে দিয়েছে। আনন্দবাজার।

আর পড়তে পারেন