বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদে সালমান খানের ‘ভারত’ ছবিটি পাকিস্তানে মুক্তি নিষিদ্ধ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২০, ২০১৯
news-image

 

 

ডেক্স রিপোর্টঃ

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে ১৪ ফেব্রুয়ারি রাজ্যের পুলওয়ামা জেলার আওয়ান্তিপুরা এলাকায় বাইপাসের কাছে গোরিপোরায় জম্মু-শ্রীনগর ৬ নম্বর জাতীয় সড়কে বোমা হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি সদস্য নিহত হয়েছেন। সাম্প্রতিক বছরগুলোয় ভারতীয় বাহিনীর ওপর এটাই সবচেয়ে বড় হামলা। ভারত সরকার এই ঘটনার জন্য পাকিস্তানের সংশ্লিষ্ট থাকার অভিযোগ করেছে। এরপর ভারতজুড়ে প্রতিবাদ অব্যাহত আছে। সারা দেশে এখন শোকের ছায়া। বলিউডে পাকিস্তানি শিল্পীদের কাজ করার ক্ষেত্রে নেওয়া হয়েছে কড়া পদক্ষেপ। এরই মধ্যে পাকিস্তান থেকেও পাল্টা ব্যবস্থা নেওয়া হয়েছে। জানা গেছে, এবার ঈদের সময় পাকিস্তানে সালমান খান অভিনীত ‘ভারত’ ছবিটি মুক্তি দেওয়া যাবে না।

 

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাবে সালমান খানের নতুন ছবি ‘ভারত’। পাকিস্তানে বলিউডের ছবির যথেষ্ট চাহিদা রয়েছে। পাকিস্তানজুড়ে বলিউডের অন্যতম জনপ্রিয় তারকা সালমান খানের অসংখ্য ভক্ত। তাই পাকিস্তানে বলিউডের ছবির স্থানীয় পরিবেশক প্রতিষ্ঠান আগে থেকেই প্রেক্ষাগৃহগুলো চূড়ান্ত করে রেখেছে। কিন্তু এখন শোনা যাচ্ছে, পাকিস্তান সরকার তাদের দেশের শিল্পীদের কথা ভেবে এরই মধ্যে কিছু সিদ্ধান্ত নিয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে নির্দেশনা জারি করা হয়েছে। এই নির্দেশনা অনুযায়ী ঈদের দুই দিন আগে থেকে পরবর্তী দুই সপ্তাহ পর্যন্ত কোনো ভারতীয় ছবি পাকিস্তানে মুক্তি পাবে না। ঈদ উপলক্ষে সেখানে পাকিস্তানের নায়ক ফওয়াদ খানের ছবি ‘দ্য লিজেন্ড অব মৌলা জাঠ’ মুক্তি পাবে, এমনটাই শোনা যাচ্ছে।

গত বছর ঈদের সময়ও সালমান খানের ‘রেস থ্রি’ পাকিস্তানে মুক্তি পায়নি। আর এবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সালমান খানের ‘ভারত’ বিপাকে পড়তে যাচ্ছে। তবে পাকিস্তানে আলী আব্বাস জাফর পরিচালিত ‘ভারত’ ছবির মুক্তির দিন পরিবর্তন করা হবে কি না, তা জানা যায়নি। কারণ, পুলওয়ামাতে হামলার প্রতিবাদে ভারতের অনেক নির্মাতা পাকিস্তানে তাঁদের ছবি মুক্তি দেওয়া থেকে বিরত আছেন।

এদিকে শোনা যাচ্ছে, সালমান খান তাঁর প্রযোজিত ছবি ‘নোটবুক’ থেকে পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলামকে বাদ দিয়েছেন। পরিস্থিতি দেখে অনেকেই মনে করছেন, ‘ভারত’ ছবিটি পাকিস্তানে মুক্তি দেওয়া হোক, তা হয়তো সালমান খান নিজেই চান না।

পুলওয়ামাতে হামলার প্রতিবাদে ভারতের সংগীতশিল্পীরা নানাভাবে প্রতিবাদ অব্যাহত রেখেছেন। ভারতের জনপ্রিয় দুই সংগীতশিল্পী রেখা ভরদ্বাজ আর হর্ষদীপ কাউর পাকিস্তানের আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন।

আর পড়তে পারেন