শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ইভিএম নিয়ে আপত্তি জানিয়ে সভা ত্যাগ করলেন নির্বাচন কমিশনার মাহবুব

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০১৮
news-image

ডেস্ক রিপোর্টঃ

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীর প্রস্তাব চূড়ান্ত করতে বসা নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক থেকে বেরিয়ে গেছেন কমিশনার মাহবুব তালুকদার।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এই বৈঠক শুরু হয়। আধা ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সভা বর্জন করেন। তিনি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার বিষয়ে আপত্তি (নোট অব ডিসেন্ট) জানিয়েছেন।ঊঢ়ৎড়ঃযড়সধষড়

ইভিএম নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যেই আরপিও সংশোধনের থেমে যাওয়া উদ্যোগ হঠাৎ করে সচল করেছে ইসি। আরপিও সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করতে আজ বৈঠকে বসেছে ইসি।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার মাস দুয়েক আগে ইভিএমের জন্য আরপিও সংশোধনে ইসির এই তোড়জোড় নিয়ে রাজনৈতিক মহলে সন্দেহ তৈরি হয়েছে। বড় পরিসরে ব্যবহার করার মতো সক্ষমতা ও দক্ষ জনবল তৈরি না করেই দেড় লাখ ইভিএম কেনা এবং আইন সংশোধনের উদ্যোগ শুধু কেনাকাটার জন্য কি না, সে প্রশ্নও সামনে এসেছে।

নির্বাচন কমিশনের তাড়াহুড়োর এ উদ্যোগ নিয়ে খোদ ইসিতে প্রশ্ন আছে। নির্বাচন কমিশনারদের কেউ কেউ মনে করেন, এই মুহূর্তে ইভিএমের আলোচনা সামনে আনা বা বিপুলসংখ্যক ইভিএম ক্রয় করা অনাবশ্যক। এতে বিতর্ক বাড়বে। কারণ, ইভিএম নিয়ে রাজনৈতিক দ্বিমত আছে। এটা ব্যবহারের জন্য প্রশিক্ষিত জনবল নেই।

গত বছর অংশীজনদের সঙ্গে ইসির সংলাপে আলোচিত বিষয় ছিল ইভিএম। ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছিল। ২৩টি দল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম নিয়ে নিজেদের মতামত জানিয়েছিল। এর মধ্যে বিএনপিসহ ১২টি দল ইভিএম ব্যবহারের বিপক্ষে মত দেয়। ক্ষমতাসীন আওয়ামী লীগসহ সাতটি দল ইভিএমের পক্ষে। তিনটি দল পরীক্ষামূলক ও আংশিকভাবে এবং একটি দল শর্ত সাপেক্ষে ইভিএম ব্যবহারের পক্ষে মত দিয়েছিল।

ইসি এত দিন বলে এসেছে, সব দল না চাইলে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না। এখন তারা বলছে, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা তাদের আছে, তবে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

কিন্তু এর মধ্যে দেড় লাখ ইভিএম কেনার জন্য ৩ হাজার ৮২৯ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে ইসি। সংশ্লিষ্ট সূত্র জানায়, ইসিকে ইভিএম সরবরাহ করবে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)।

‘নির্বাচনব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষণ ও ব্যবহার’ শীর্ষক পাঁচ বছর মেয়াদি একটি প্রকল্পের অধীনে দেড় লাখ ইভিএম সংগ্রহ করতে চায় ইসি। অবশ্য ১৯ আগস্ট এই প্রকল্প নিয়ে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হওয়ার কথা থাকলেও তা হয়নি।

এই হযবরল অবস্থার মধ্যেই গত জুলাই থেকে ইভিএম আমদানির প্রক্রিয়া শুরু হয়। এ জন্য ঋণপত্র খুলতে বাংলাদেশ ব্যাংকের বিশেষ অনুমোদন নিয়েছে ট্রাস্ট ব্যাংক। চীন, হংকংসহ আরও কয়েকটি দেশ থেকে ইভিএম ও আনুষঙ্গিক যন্ত্রপাতি এনে বিএমটিএফ তা নির্বাচন কমিশনকে সরবরাহ করবে বলে নথিপত্রে উল্লেখ রয়েছে। ইতিমধ্যে ৭৯৩ কোটি ৭৪ লাখ টাকার ঋণপত্র খোলা হয়েছে। যন্ত্রপাতি আমদানিতে মোট ব্যয় হবে ২ হাজার ৬৯৬ কোটি টাকা।

আর পড়তে পারেন