বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আশংকাজনক হারে বাড়ছে কিশোর অপরাধ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৪, ২০১৭
news-image

আবরার আল দাইয়ানঃ
সারাদেশে আশংকাজনক ভাবে বাড়ছে কিশোর অপরাধ। কোনোভাবেই যেন আটকানো যাচ্ছে না এসব অপরাধ। কিন্তু কেন এমন সামাজিক অবক্ষয়? কুমিল্লাসহ সারাদেশে ভয়ংকর অপরাধে জড়িয়ে পড়ছে কিশোররা। সম্প্রতি কুমিল্লায় এক কিশোরের হতে নিহত হয়েছে শাহজাদা ইসলাম নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। এইটি কেবল মাত্র একটি ঘটনা । এমন প্রতিদিন বহু ঘটনা ঘটে যা হয়ত সব আমাদের নজরে আসে না। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে কিশোর অপরাধ মারাত্মক আকার ধারণ করেছে। চুরি,হত্যা,ধর্ষণ,ছিনতাই, মাদকসেবন এবং ইভটিজিং থেকে শুরু করে নানা রকমের অপরাধজনক কাজে জড়িয়ে পড়ছে কিশোররা যা একেবারে কাম্য নয়।


কিশোর বয়সে সকলেই চায় নিজেকে সকলের থেকে ভিন্নভাবে প্রকাশ করতে। আত্মপ্রকাশের এই প্রবণতা প্রত্যেক কিশোরকেই কৌতূহল প্রিয় করে তুলে। আর এই কৌতূহল নিয়েই নতুন কিছু জানতে চায়,শিখতে চায়। আর ঠিক এই কৌতূহলপ্রিয় সময়টায় যদি পিতামাতা, শিক্ষক তাদের ভালো পথটুকু দেখাতে পারেন তবেই ভবিষ্যৎ জীবনে প্রত্যেকটি ছেলে-মেয়ে একজন সফল মানুষ হয়ে উঠবে।
তবে তা যদি না করা যায় তাহলেই কিশোর কিশোরীরা পথভ্রষ্ট হবে, জড়িয়ে পড়বে খুন, ধর্ষণ, মাদকসেবনসহ নানা রকমের অপরাধে। আর যারা অপরাধমুখী হয়ে পড়ে তাদের মাঝে অপরাধ করার প্রবণতা অনেক বেশি থাকে। আর তাতে তাদের সামান্য প্রলোভন দেখালেই তারা অপকর্ম করার জন্য উন্মুখ হয়ে পড়ে। আর ঠিক এই সুযোগটাই নেয় সমাজের কিছু তথাকথিত সমাজসেবী রূপী রাজনৈতিক-অরাজনৈতিক ব্যক্তি যারা ওই সকল কিশোরদের টাকা কিংবা অন্যকিছুর লোভ দেখিয়ে অপরাধ করতে আরো বেশি উৎসাহিত করে তুলে। তাতে করে এই সকল অসাধু মানুষ গুলি কিশোরদের মাধ্যমে করাচ্ছে নানা রকমের অপকর্ম যা সমাজ, সমাজের মানুষ কোনোদিন সমর্থন করে না। আর এই সকল অপরাধমূলক কাজের মধ্য দিয়ে সে সকল কিশোররা সমাজের কাছে হয়ে যাচ্ছে খুনি, ধর্ষক,মাদকসেবী, ছিনতাইকারী ইত্যাদি।
তাছাড়াও তাদের অপরাধী হয়ে উঠার পেছনে পিতামাতার অযতœ অবহেলা,উদাসীনতা, স্নেহহীনতা এবং তাদের যথাযথভাবে ধর্মীয় ও নৈতিক শিক্ষা দেওয়া অভাব বেশি পরিলক্ষিত হয়। এছাড়া পরিবারের সদস্যদের মধ্যে ঝগড়া-বিবাদ,দারিদ্র্য ও পরিবারের তাদের সন্তানের সঠিক তদারকি না করা,অতি আদর,আর্থিক প্রাচুর্য ইত্যাদি । তাতে করে তারা কুসঙ্গের সাথে মেলামেশার মতো বিষয়গুলি তাদের অপরাধি করে তোলার পিছনে অন্যতম কারণ।
একটা কথা নিঃসন্দেহে বলা যায় যে,কোনো কিশোরই অপরাধী হয়ে জন্ম নেয় না। পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক,আবেগ এবং আশেপাশে খারাপ পরিবেশ এবং সেই পরিবেশে বিদ্যমান কিছু মানুষের প্রভাবে তারা নানা রকমের অপরাধে জড়িয়ে পড়ছে। তাই আমাদের উচিত তারা কিভাবে এই সকল অপরাধে জড়িয়ে পড়ছে তা নিয়ে সকলকে সচেতন করা।
আর আমাদের তা প্রতিরোধ করতে হলে প্রথমে দরকার সব কিছুতে শিশু-কিশোরদের জন্য ভালো পরিবেশ সৃষ্টি করা ,যাতে করে তারা এই সকল অপকর্মের দিকে না যেতে পারে। আর তাতে বড় ভূমিকা পালন করবে পরিবার সমাজ এবং সচেষ্ট অভিভাবকরা, কেননা তাদের সাহায্য ছাড়া সমাজ থেকে এই অপরাধ দূর করা সম্ভব নয়। কেননা অভিভাবক এবং পরিবারের সঠিক প্রচেষ্টায় বদলে দিতে পারে এই সমাজ এবং আমাদের কিশোর সমাজকে।

আর পড়তে পারেন