শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আমি প্রাইমারীতে থাকাকালীন খেলাধুলার আসরে সম্পৃক্ত হই: ড. মো: সবুর খান

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৭, ২০১৯
news-image

মাসুদ হোসেন,চাঁদপুর :

“মোরা সুখের দুখের কথা কবো প্রাণ জুড়াবে তায়” এ স্লোগানকে নিয়ে চাঁদপুর জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের ১০ যুগ পূর্তি ও দ্বিতীয় পূনর্মিলনীর প্রথম দিনের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) বিকেলে বাবুরহাট উচ্চ বিদ্যালয় মাঠ থেকে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে তা চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা ও বেলুন উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং ড্যাফোডিল গ্রæপের চেয়ারম্যান ড.মো.সবুর খান।

উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্নিংবডির সভাপতি এবং প্রাক্তন কৃতি শিক্ষক ও শিক্ষার্থী মোঃ শহীদ উল্লাহ মাস্টার এর সভাপতিত্বে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন কৃতি শিক্ষার্থী ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। তিনি তার বক্তব্যে বলেন, এই অনুষ্ঠানে আসার আগে আমার একটি ইচ্ছা ছিল আজকে এই মুক্তিযোদ্ধাদের এই বিজয় দিবসে আমি মুক্তিযোদ্ধা কালু শেখকে একটা সম্মান করবো। কিন্তু এসে শুনলাম যে, কালু শেখ বেঁচে নেই। কালু শেখের সম্মানার্থে বাবুরহাট উচ্চ বিদ্যালয়ে মুক্তিযোদ্ধা কালু শেখের নামে একপি স্কলার শীপ চালু করার জন্য ২ লক্ষ্য টাকার একটি এফডিআর রাখার জন্য আমি প্রিন্সিপাল মহোদয়ের কাছে অনুরোধ করবো। যে একজন মুক্তিযোদ্ধাকে সম্মান দেখাতে পারে। আমি আজকে এই অবস্থানে আসার পেছনে সবচেয়ে বড় ভ‚মিকা যে কয়টি উপাদান ছিল তার মধ্যে একটি ছিল বাবুরহাট উচ্চ বিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগীতা। আমি এ প্রতিষ্ঠানে পড়াশুনা করার সময় সাংস্কৃতিক কালচার প্রতিযোগীতা হতো এবং খেলাধুলার আসর ছিল তখন। আমি প্রাইমারীতে থাকা কালীন খেলাধুলার আসরে সম্পৃক্ত হই। যখন উচ্চ বিদ্যালয়ে আসি তখন স্কাউটিং এ ইনভল্ব হই। একসময় যখন এ বিদ্যালয়ে বিতর্কগুলো হতো সবগুলো বিতর্কে আমি অংশগ্রহণ করতাম। আমার শিক্ষক শহীদুল্লাহ স্যার বলতে পারবেন, আমি তখনকার বিতর্ক ও কবিতা আবৃতি প্রতিযোগীতায় প্রথম স্থান নিয়ে আসতাম এবং কখনই গানে আমি ভাল করতাম না। কারন আমি গান ভাল জানি না।

তিনি আরো বলেন, আজকে আমি প্রিন্সিপাল ও শিক্ষক মহোদয়দের বলবো, মমিন উল্লাহ পাটওয়ারী তাঁর বক্তব্যে অনুরোধ করেছিলেন এবং আমি জানি এখনকার প্রেক্ষাপটে সেটা করা সম্ভব না। তার কারন হচ্ছে আমরা যখন পড়াশুনা করেছিলাম তখন কোন অনুষ্ঠান অর্গানাইজ করলে কোন পয়সার প্রয়োজন হতো না। কিন্তু এখন যাই কিছু অর্গানাইজ করা হোক না কেন আগে কিন্তু অর্থটাই সবচেয়ে বড় প্রয়োজন। এবং আমার মনে হয় বাবুরহাট স্কুলের সবচেয়ে বড় পরিচয় ছিল খেলাধুলার মাঠে। সেজন্যই আমি ১০ লক্ষ টাকার একটা বাজেট আমি দিতে চাই, এই বাবুরহাট স্কুলকে যাতে করে প্রতি বছর এই ১০ লক্ষ টাকা এফডিআর করে রাখবে। এবং আমি চাই একটা কমিটি করা হোক, মুক্তিযোদ্ধা কালু শেখের নামে ২ লক্ষ টাকার একটা এফডিআর হবে এবং সেই এফডিআর থেকে প্রতি মাসে ২ হাজার টাকা স্কলারশীপ দেওয়া হবে। আর ১০ লক্ষ টাকা প্রত্যেক মাসে ১০ হাজার টাকার একটা ফান্ড থাকবে বাবুরহাট স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য। যাতে করে তারা কালচারার কম্পিডিশন গুলোতে সবসময় অংশগ্রহণ করে। কারন আমি মনে প্রানে বিশ্বাস করি, আজকের আমার সবচেয়ে বেশী উপকার যেটা আমার জীবনের কাজে লেগেছে সেটা হচ্ছে আমি যেহেতু এখানে বিভিন্ন কালচার এক্টিভিটির সাথে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছি। আজকের তরুন প্রজন্ম খেলাধুলা করতে না পারার কারনে কিন্তু একটা বিরাট অংশ আমরা জানি ড্রাগ এডিক্টেট হচ্ছে, হতাশাগ্রস্থ হচ্ছে, তাদের নেতৃত্বগুলো বিকশিত হচ্ছে। তো সেই কারনে এই ১০ লক্ষ টাকা ফান্ড আমি স্কুলে দিলাম। একটাই মাত্র কারন এই ফান্ডটা স্কুলে রেখে প্রত্যেক মাসে দশ হাজার টাকা বরাদ্ধ থাকবে, শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের এই ধরনের এক্টিভিটিগুলো পরিচালনা করার জন্য। আমরা স্কুলকে কেমন ভালবাসি তা আজকের এই উপস্থিতি বলে দিয়েছে। আমি পৃথিবীর যত জায়গায় কথা বলি ইংরেজীতে মনে করি এই বাবুরহাট স্কুল থেকে শিখতে পেরেছিলাম। সবশেষে বাবুরহাট স্কুল সত্যিকার অথ্যেই একটি অনন্য একটি প্রতিষ্ঠান এবং এই প্রতিষ্ঠানের ধারাবাহিকতা যে সাফল্য আমি আশা করি আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে আবার নতুন করে সবাই জেগে উঠবে।

উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব, প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রাক্তন কৃতি শিক্ষার্থী মোঃ মোশারেফ হোসেন এবং মাঠ ও মঞ্চ কমিটির আহবায়ক সুকমল কর রামু’র যৌথ সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন কৃতি শিক্ষার্থী ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডা. মো: হাবীবুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মো: রফিক উল্লাহ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব মমিন উল্যাহ পাটওয়ারী বীর প্রতীক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি মো: শহীদ পাটওয়ারী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক কারী মাওলানা মো: নজরুল ইসলাম, পবিত্র গীতা পাঠ করেন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছবি তালুকদার ও ত্রিপিটক পাঠ করেন সীমান্ত বড়–য়া। এরপর বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রয়াত প্রাক্তন কমিটি, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের স্বরণে একটি শোক প্রস্তাব রাখেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র অ্যাডঃ জহিরুল ইসলাম। শোক প্রস্তাব শেষে প্রয়াতদের স্বরণে উপস্থিত নেতৃবৃন্দ এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন।

এসময় চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধর, সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, শরীফ চৌধুরী, ইকবাল হোসেন পাটোয়ারী, সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক চাঁদপুর প্রবাহের সম্পাদক রহিম বাদশা, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীরা।

আর পড়তে পারেন