শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইপিএল আমিরাতে জুয়া চলছে কুমিল্লায়!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২, ২০২০
news-image

 

অনলাইন ডেস্কঃ
আইপিএল ক্রিকেট খেলা উপভোগ করতে গিয়ে লাকসামে বসছে জুয়ার আসর। জুয়ায় আসক্ত হয়ে পড়েছে যুবসমাজ ধ্বংসের মুখে অনেকেই। সর্বনাশা এ ক্রিকেট জুয়া চলছে সব খানে।

এ খেলায় বাজি ধরে কেউ হচ্ছেন ছক্কা, কেউ বা ফক্কা- এ সর্বনাশা খেলায় কেউ রাতারাতি পকেট ভারি করছে আবার কেউ নিঃস্ব হয়ে শূন্যপকেটে বাড়ি ফিরে যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বিভিন্ন স্থানে আইপিএল খেলাকে কেন্দ্র করে সেলুন, হোটেল, চায়ের দোকান, রেস্তোরাঁ, ক্লাব ও অফিস, পাড়া-মহল্লায় দেশি-বিদেশিদের খেলোয়াড়দের পছন্দ করে চলে জুয়ার আসর। কোন দল জিতবে, কোন খেলোয়াড় কত রান করবে, কোন বোলার কয়টা উইকেট নেবে- এমন অনেক বিষয় নিয়ে বাজি ধরে তারা। জুয়ার খেলোয়াড়রা দুইভাবে খেলে।

প্রথমত, একসঙ্গে কোনো দোকান, সেলুন, হোটেল বা ঘরে বসে জুয়া খেলে। এরা বাজির টাকা নগদ পরিশোধ করে। দ্বিতীয়ত, বাড়ি, অফিস বা অন্যত্র বসে মোবাইল ফোনের মাধ্যমে পরিচিতদের সঙ্গে বাজি ধরে। এরা টাকা লেনদেন করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। প্রথম ধরনের জুয়া ২০ টাকা থেকে দুই হাজার টাকা এবং দ্বিতীয় জুয়া ২০ হাজার টাকা পর্যন্ত চলে।

বিভিন্ন পেশার মানুষ এ জুয়ায় আসক্ত হয়ে পড়ছে। এর মধ্যে শিক্ষার্থী ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারী বেশি। লোভের বশবর্তী হয়ে দিনমজুর ও রিকশাচালকরাও জুয়া খেলছেন। এদের কেউ কেউ বাড়ির জিনিসপত্র বিক্রি ও সুদে ঋণ নিয়ে জুয়ায় অংশ নিয়ে সব হারাচ্ছেন। খেলা শুরুর আগেই জুয়াড়িরা টেলিভিশনের সামনে বসে পড়ে। সবার হাতে হাতে থাকে মোবাইল ফোন। জুয়া খেলাকে কেন্দ্র করে চোটখাটো দুর্ঘটনাও ঘটেছে এই এলাকায়।

এ ব্যাপারে প্রশাসনের কোনো তৎপরতা না থাকায় এ আসর দিন দিন জমজমাট হয়ে উঠছে। অন্যসব জুয়াড়িকে আটক বা গ্রেফতার যতটা সহজ, ক্রিকেট জুয়াড়িদের গ্রেফতার ততটা সহজ নয়। এসব জুয়াড়ি কৌশলগত কারণে বরাবরই থেকে যায় প্রশাসনের দৃষ্টির আড়ালে। হাতে হাতে প্রযুক্তিনির্ভর (মোবাইল) হওয়ায় এ জুয়াও বন্ধ করা সহজ নয় বলে স্থানীয়দের ধারণা।

এ বিষয় জানতে চাইলে লাকসাম থানার ওসি নিজাম উদ্দীন বলেন, আইপিএল খেলাকে কেন্দ্র করে যদি কোনো স্থানে জুয়া খেলার খবর পাওয়া যায় তাহলে সেই স্থানে অভিযান চালানো হবে। এটা এক ধরনের ক্রাইম- এ বিষয়ে পুলিশের কঠোর নজরদারি রয়েছে। তবে কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন