শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অর্থনীতির তারকা -তোফায়েল আহমেদ ।। রাজনীতি থেকে বাণিজ্যে বসতি।।

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০১৭
news-image

 

ফারুক মেহেদী। বাংলাদেশের সিনিয়র সাংবাদিক ও চ্যানেল টোয়েন্টিফোরের বিজনেস এডিটর। গেল পাঁচ বছর ধরে তিনি চ্যানেল টোয়েন্টিফোরে দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির শীর্ষ সফল ব্যক্তিত্বদের নিয়ে ‘টুওয়ার্ডস গ্রোথ’ নামের টকশো করছেন। সেখানে প্রতি সপ্তাহে একজন সেরা ব্যক্তিত্ব অংশ নেন, কথা বলেন নিজের জীবন সংগ্রাম ও সাফল্য নিয়ে। চ্যানেলটিতে বিভিন্ন সময়ে সম্প্রচারিত এরকম অন্তত একশো বিশিষ্টজনের সাক্ষাৎকার কিছুটা সংশোধন ও পরিমার্জন করে ‘ অর্থনীতির তারকারা; নামে ছাপা হবে কুমিল্লার জনপ্রিয় দৈনিক ‘ আজকের কুমিল্লা’য়। এ আয়োজনে আজ থাকছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।


ফারুক মেহেদী:   তোফায়েল আহমেদ। একটি নাম একটি প্রতিষ্ঠান। সফল এই রাজনীতিবিদ তোফায়েল আহমেদকে আজকের যে অবস্থানে আমরা দেখছি, তার পেছনে নিশ্চয় অনেক ঘাত-প্রতিঘাত ছিলো। ছিলো জীবন সংগ্রাম। আপনি বেশ কয়েকবার বাণিজ্য ও শিল্পমন্ত্রী ছিলেন। এখনও আপনি বাণিজ্যমন্ত্রী। দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য যখন টালমাটাল, তখন আপনি বাণিজ্যমন্ত্রী। এমন অবস্থায় থেকে নিজেকে কীভাবে মূল্যায়ন করবেন?
তোফায়েল আহমেদ:  আসলে আমি খুব ভাগ্যবান। আমি যখন ভাবি কোথা থেকে কোথায় এসেছি,
নিজেই অবাক হয়ে যাই, যে বঙ্গবন্ধুকে আমি কোথায় দেখলাম। কারণ আমার রাজনৈতিক জীবন শুরু হয়েছে বঙ্গবন্ধুর আদর্শ দিয়ে। বঙ্গবন্ধুর কাছ থেকে আমি যা পেয়েছি, তিনি যা দিয়েছেন তা আমার সাথে থাকা ছবিগুলো দেখলেই তাবোঝা যায়। উনি আমাকে ভীষন আদর স্নেহ করতেন এ রকম ভালোবাসা এ রকম স্নেহ খুব কম মানুষের ভাগ্যে জোটে। আমি দেখলাম আমার মাকে। মাও ছিলেন আমার প্রেরণা। আমার জন্য অনেক কষ্ট করেছেন আমার মা। তাই আমি সব সময় এই দু’জনের কথা খুব মনে করি। জাতির পিতা বঙ্গবন্ধু আর আমার মা, কারো সাথেই তুলনা হয়না তাদের। একটা ব্যক্তি জীবন আরেকটা রাজনৈতিক জীবন। একটা অজপাড়া গ্রামে আমার জন্ম। কোন বিদ্যুৎ ছিলনা, রাস্তা ছিল না, ছিল না পুল-কালভার্টও। সেই প্রাইমারি স্কুলে যখন পড়তাম তখন খালি পায়ে কাদাঁমাটির পথ ধরে হেটে স্কুলে যেতাম। যখন প্রাইমারি পাশ করার পর জুনিয়র হাই স্কুলে ভর্তি হলাম তখনও হেটে যেতাম, রিক্সা ছিলনা। ক্লাস সেভেনে যখন ভর্তি হলাম তখন অনেক কষ্ট করে পড়তে হত। কখনো কখনো অন্যের বাসায় থাকতে হতো, স্কুলে কোনো হোষ্টেল ছিল না। তারপর ভোলা গভ:মেন্ট স্কুলে ভর্তি হলাম। তখন আজকালের মত ভোলা গভ:মেন্ট স্কুলে ভর্তি এত সহজ ছিল না। একশোজন পরীক্ষা দিলাম। ক্লাস এইটে তখন সিট ছিলো মাত্র চারটা। আমি প্রথম হয়ে ক্লাস এইটে ভর্তি হলাম। ওই স্কুল থেকে এস এস সি পাশ করলাম, হোস্টেলে ছিলাম চোদ্দবছর। এস এস সি পাশ করার পর যখন ঢাকা কলেজে ভর্তি হলাম, তখন আমার মায়ের কথা খুব মনে পড়ত। ঢাকা কলেজে থাকতে পারলাম না। তারপর বি.এম কলেজে (বরিশাল) ভর্তি হলাম। বরিশাল থেকে বাড়ী যেতে সুবিধা,মায়ের স্নেহ আমাকে টেনে নিয়ে যেত। ২০০৬ সালের ২ শে ডিসেম্বর মা মারা গেলেন। আমার সঙ্গে ঢাকাতে থাকতেন মা। সবার মাই ভালো। তবে আমার মা খুব ভালো মা ছিলেন। আমি ভোলাতে এখন যা করেছি সামাজিক ভাবে আমার মায়ের নামে স্কুল, কলেজ, এতিমখানা, মসজিদ, বৃদ্ধাশ্রম। সব মায়ের নামে। তারপর তো আমিবি.এম কলেজ থেকে বিএসিসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমএসসিতে পড়াশোনা করি।

ফারুক মেহেদী:   এই যে আপনি এত বড় রাজনীতিবিদ, রাজনীতিবিদদের দিক থেকে যদি বলি, তোফায়েল আহমেদ একটা প্রতিষ্ঠান নিশ্চয়। এই যে তোফায়েল আহমেদ, রাজনীতিতে জড়ালেন কীভাবে আপনি? আগে কখনও কি ভেবেছিলেন যে রাজনীতি করবেন?
তোফায়েল আহমেদ: ১৯৫৭ সালে আমি যখন ক্লাস এইটে পড়ি, তখন ভোলাতে একটা উপ নির্বাচনের জন্য এসেছিলেন বঙ্গবন্ধু সাথে হোসাইন শহীদ সোহরাওয়ার্দী। তিনি সি প্লেনে গিয়েছিলেন। ভোলা গভ:মেন্ট স্কুল মাঠে মিটিং তিনি করলেন,বক্তৃতা দিলেন। তখন অনেকেই বক্তব্য দিলেন। তবে বঙ্গবন্ধুর বক্তব্য ছিলো অসাধারণ। তখনও তিনি বঙ্গবন্ধু হননি, শুধুই শেখ মুজিব। তখন আমার এক বন্ধু,যার বাড়ি ছিল গোপালগঞ্জ তার আবার ছাত্রলীগের প্রতি আগ্রহ ছিলো। যদিও ক্লাস এইটে পড়তো। সে আমাকে বলল, তোফায়েল তুই ছাত্রলীগে যোগ দে। তখন আমি বললাম, আমি প্রিয়নেতাকে দেখলাম। যদি কোনোদিন রাজনীতি করি তাহলে প্রিয় নেতার আর্দশের রাজনীতিই করবো। তারপর আমি মেট্রিক পাশ করে, বিএম কলেজে ভর্তি হয়ে, ছাত্রলীগের হয়ে ইলেকশন করে অ্যাথলেটিক সেক্রেটারী নির্বাচিত হলাম। বিএসসি পাশ করে ইকবাল হল, আজকে যেটা জহুরুল হক হল, সেখানেও অ্যাথলেটিক সেক্রেটারী হলাম। তারপর জিএসের জন্য প্রতিদ্বন্দীতা করে হেরে গেলাম। আমার মনে আছে বঙ্গবন্ধু আমাকে দুশো টাকা দিয়েছিলেন ইলেকশন খরচ। তখন দুশো টাকা অনেক টাকা। তখন নিজের হাতে পোস্টার লিখতাম, পোস্টার লাগাতাম। নোয়াখালীর হানিফ সাহেব আমার খুব সিনিয়র। উনি ভিপি আমি জিএস। নাম ছিল হানিফ-তোফায়েল পরিষদ ইংরেজীতে লিখতে হলে লিখতে হতো হানিফ তোফায়েল। মানে হানিফ টু ফেল। আমি ঠিকই ফেল করেছিলাম। তারপরে ইকবাল হলের সয়েল সাইন্সের ভি,পি হলাম তারপর ডাকসু এর ভিপি হলাম। এরপর ছাত্রলীগের সভাপতি হলাম। তারপর ১৯৭০ সালের ৭ই জুন বঙ্গবন্ধু আমাকে আওয়ামীলীগে যোগদান করালেন। তারপর বঙ্গবন্ধু আমাকে বললেন, তুই এইবার ইলেকশন করবি আমি তোকে মনোনয়ন দিব এম.এল হিসাবে। তখন আমার বয়স সাতাশও হয়নি, আমি এম.এনএ হলাম। তারপর মুক্তিযুদ্ধ।
ফারুক মেহেদী: তো এই যে মুক্তিযুদ্ধ হলো, আপনারা দেখলেন যে, কতটুকু নির্যাতন হলে পরে একটি যুদ্ধের প্রয়োজন হয়, একটি দেশের প্রয়োজন হয়। আজকে তো এত বছর হয়ে গেল স্বাধীনতার। নানান সময়ে নানান প্রেক্ষাপটে আপনারা ভূমিকা রেখেছেন। আসলে যে উদ্দেশ্যে দেশ স্বাধীন হলো, সে উদ্দেশ্য কী সফল হয়েছে? অথবা যে আর্থ-সামাজিক ভাবে মানুষের কল্যান বা মুক্তি দারিদ্র্য থেকে বা উন্নয়নের দিকে যাওয়া, সেদিক থেকে আপনি কি বলবেন যে বাংলাদেশ ঠিক পথেই ছিলো?
তোফায়েল আহমেদ: আসলে আমরা তো বঞ্চিত ছিলাম, আমরা শোষিত ছিলাম পাকিস্তান দ্বারা। আমরা যে ১৯৬৯ সালে আন্দোলন করলাম যে আন্দোলনের মধ্য দিয়ে আমি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠতা লাভ করলাম। ১৯৬৮ তে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে যে বিচার শুরু করল তখনই তো আমরা আন্দোলন করলাম। গণ অভ্যূত্থান করলাম। আসাদ, মকবুল, মতিউর, রুস্তম, ডা:সামসুজোহাসহ অসংখ্য মানুষ যোগ দিল, বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করলো। সোহরাওয়ার্দী উদ্যানে দশ লক্ষাধিক লোকের সামনে কৃতজ্ঞ জাতির পক্ষ থেকে কৃতজ্ঞচিত্তে বঙ্গবন্ধু উপাধি দিলাম। সুতরাং এগুলো আমাদের জীবনের বড় অর্জন। তখনই কিন্তু প্রমাণিত হয়েছে আমরা স্বাধীনতার পথে এগিয়ে চলেছি।
যদিও বঙ্গবন্ধু অনেক আগেই স্বাধীনতার বীজ রোপন করেছেন অনেক আগেই, সেই ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে, তারপর ১৯৬২ সালে। তখন আমরা স্লোগান দিতাম জাগো জাগো বাঙ্গালী জাগো। পদ্মা,মেঘনা,যমুনা তোমার আমার ঠিকানা। আবার ১৯৬৬ সালে ছয় দফাতে পাঞ্জাব না ঢাকা,পিন্ডি হটা না। ১৯৬৯ এ স্লোগান দিলাম জয় বাংলা। ১৯৭০ এ নির্বাচনের পরে স্লোগান দিলাম বীর বাঙ্গালী অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন কর। নির্বাচনের ১৯৬৯ সালে বঙ্গবন্ধু একক ভাবে সংখ্যা ঘরিষ্ঠতা লাভ করেন এবং তৎকালীন পূর্ব পাকিস্তান আজকের বাংলাদেশ এই নির্বাচনে ১৬৩টার মধ্যে ১৬১ টিতে বঙ্গবন্ধু বিজয়ী হলেন। অথচ তাকে ক্ষমতা দেয়া হলো না। জাতীয় অধিবেশনও শুরু করে স্থগিত করে দেয়া হলো। তখন ১লা মার্চ থেকে বঙ্গবন্ধু আন্দোলন ঘোষনা দিলেন। হরতাল হলো। এরপর ৭ই মার্চের একটি ঐতিহাসিক বক্তৃতা। যে বক্তৃতা বিশ্ব বিখ্যাত বক্তৃতা, যে বক্তৃতার মাধ্যমে নিরস্ত্র বাঙ্গালী জাতিকে তিনি সশস্ত্র বাঙ্গালী জাতীতে রূপান্তরিত করলেন। গনহত্যা শুরু হলো। বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করলেন। তাকে গ্রেফতার করা হলো। আমরা নয় মাস যুদ্ধ করলাম। আমিতো মুজিব বাহিনীর প্রধান ছিলাম। আমরাতো দেরাধুনে ট্রেনিং করতাম। মুজিব বাহিনীর সদস্যদের সামনে বক্তব্য দিলাম। মুজিব তুমি কেমন আছ জানিনা, যতক্ষণ না তোমার মাতৃভূমিকে আলাদা করবো ততক্ষণ আমরা ফিরে যাব না।
ফারুক মেহেদী:   আমরা যখন এগুচ্ছিলাম, তখন বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি আমাদের প্রবৃদ্ধিকে নানা ভাবে আক্রান্ত করছিল, তখনই আপনি টালমাটাল অবস্থায় বাণিজ্যমন্ত্রী হলেন। আপনার কাছে মূল চ্যালেঞ্জ কী?
তোফায়েল আহমেদ:    চ্যালেঞ্জের কথা পরে বলব। তুমি বলেছিলে আমাদের স্বাধীনতার পরে কী অর্জন হয়েছে। আমি বলছে, স্বাধীনতার পরে আমাদের যে ক্ষতি হয়েছে, ক্রমেই তার উন্নয়ন হয়েছে। আমাদের যে গ্রামে পুল-কালভার্ট ছিলনা, খালিপায়ে স্কুলে যেতে হত, সেই গ্রাম এখন আর গ্রাম নেই,শহর হয়ে গেছে। এখন সব আছে ওই গ্রামে। যাদের টিনের ঘর ছিল, তা এখন বিল্ডিং হয়েছে। সবদিকেই উন্নয়নের ছোয়া। গ্রামে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। স্বাধীনতার পরে ১৯৭২-৭৩ অর্থবছরে আমাদের রপ্তানি ছিল ২০০ মিলিয়ন ডলার। ভেরি নেগলিজিবল। আর এখনআমাদের টার্গেট করছি৩০ দশমিক ৫ বিলিয়ন ডলার। গত বছরই আমরা ২৭ বিলিয়ন ডলার অর্জন করেছি। অথচ যে পাকিস্তানের অন্তর্ভূক্ত ছিলাম, এখন সেদেশের রপ্তানি ১৪ বিলিয়ন ডলারেরও কম। ওদের রিজার্ভ ১০ বিলিয়নের কম, আমাদের ১৮ বিলিয়নেরও বেশি। স্বাধীনতার পরে চাল ছিলনা, ব্যাংকে টাকা ছিলনা। সেই বাংলাদেশে এখন অভূতপূর্ব উন্নতি হয়েছে।আমাদের প্রতিবেশি ভারতের সাথে যদি তুলনা করি, কোনো কোনো ক্ষেত্রে আমরা বেশি উন্নতি করেছি।
আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা অবশ্যই চ্যালেঞ্জের। আমরা বরাবরের মত চ্যালেঞ্জের মধ্য দিয়েই বড় হয়েছি, এসই ছাত্রজীবন থেকেই। বিগত ৫ জানুয়ারীতে যে নির্বাচন হয়েছিল তা ও একটা চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছি। একটি দল গত ৫ই জানুয়ারী নির্বাচন বানচাল করার চেষ্টা করেছে। তবে সেই নির্বাচন হয়েছে, পার্লামেন্ট গঠিত হয়েছে। সেই পালামেন্টের সদস্যপদ গঠিত হয়েছে। গঠিত হবার পর মন্ত্রনালয়ে দায়িত্ব দেয়া আমরা সবাই স্বস্বদায়িত্ব পালন করছি। আমাকে বানিজ্য মন্ত্রনালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আমি ভারতে গিয়েছি,ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছি। সার্কভূক্ত দেশগুলোর কমার্স মিনিষ্টারদের সাথে কথা বলেছি সার্কভূক্তদেশগুলোর মধ্যে আলোচনা করে বুঝতে পেরেছি বানিজ্য প্রসারে কোথায় কোথায় বাধা আছে। আমি ফিরে এসেই আমাদের ব্যবসায়ি সম্প্রদায়, যারা অর্থনীতির মূল চালিকাশক্তি, তাদের সাথে বসেছি। তাদের সমস্যা চিহ্নিত করেছি। আমি যখন ১৯৯৬ সাথে বানিজ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী ছিলাম তখন দেশে বিদেশে আমরা অনেক কাজকরেছি। আমি ডাব্লিউটিওতে তখন সমন্বয়কের দায়িত্ব পালন করেছিলাম। বিভিন্ন দেশে অনেক কনফারেন্সে অংশ নিয়েছি। ওই সময়ে আমরা অনেক কিছু অর্জন করেছি। আমাদের বন্ধু-প্রতিবেশী দেশ ভারত আমাদেরকে তামাক আর এলকোহল ছাড়া বাকি সব রপ্তানির সুযোগদিয়েছে। বিভিন্ন ট্যারিফ ও নানট্যারিফ বাধা আছে, সেসব নিয়ে সেখানকার বাণিজ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলেছি। ডাব্লিউটিওর রুলস মেনে আমরা শুল্ক ৩০০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করেছি। তখন বলা হয়েছিল, এ সংস্থার রুলস মানার কারনে যদি স্বল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত হয় তবে, সহায়তা করা হবে। তারই ধারাবাহিকতায় আমি সিঙ্গাপুরের কনফারেন্সে ডিউটি ফ্রি কোটা ফ্রি প্রস্তাব করি। যুক্তরাষ্ট্রেও আমি ডিউটি ও কোটা ফ্রী মাকের্ট এক্সেসের প্রস্তাব রেখেছিলাম। তখনকার ট্রেড ও কমার্সের দায়িত্বপ্রাপ্ত সেক্রেটারিরা আপত্তি তুলেছিলেন। তখন ইউরোপীয় ইউনিয়নের কমিশনার আমাকে সাপোর্ট করেছিলেন। তারপর নানান বিতর্কের পর গভীর রাত ৩টার সময় আমার প্রস্তাবটা অনুমোদন হলো। তারপর জেনেভা গেলাম, সেখানে বিল ক্লিন্টন আসলেন, টনিব্লেয়ার, নেলসন ম্যান্ডেলাও আসলেন। অনেক বিশ্ববিখ্যাত নেতৃবৃন্দ আসলেন সেখানে আমরা বৈঠক করলাম। তারপরে বালি কনফারেন্সে আমাদের সচিবের নেতৃত্বে একটা টিম গিয়েছিল। ওই সুবিধাগুলো যদি আমরা কাজে লাগাতে পারি আমি আশা করি আমরা অনেক কিছু করতে পারবো।
ফারুক মেহেদী:  বিশ্বব্যাপী ইমেজের যে বিষয়টি আছে, তার পুনরুদ্ধারে আপনারা কী করছেন?
তোফায়েল আহমেদ:   ইমেজের ব্যাপারেও আমরা কার্যকর ব্যবস্থা করবো। কতগুলো মিডিয়া আমাদের বিরুদ্ধে তারা প্রচার করেছে। এবং সেই প্রচারের সুযোগটা দিয়েছে আমাদের দেশে যারা রাজনীতি করে। অর্থনীতিকে সব সময় রাজনীতির বাইরে অতীতে রেখেছি এবং রাখা উচিত। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য যে বিএনপি নেতৃত্বাধীন জোট নির্বাচন বর্জন করে নির্বাচনকে বাধাগ্রস্ত করার জন্য তারা যে কাজ করেছিলো, এতে আমাদের দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। আজ পাকিস্তান একটা অকার্যকর দেশ। আগামী দিনে যে দেশগুলো উন্নতির অগ্রগতির পথে এগিয়ে যাবে বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম। সম্ভাবনাময় ৫ দেশের তালিকায় আমরা। এই যে আমি ভারতে গেলাম এই যে মি: খোররাম কমার্স পাকিস্তানের বাণিজ্যমন্ত্রী, তাকে জিজ্ঞেস করলাম আপনাদের রিজার্ভ, এক্সপোর্ট কত? ওদের ১০ বিলিয়ন হলো এক্সপোর্ট, ১৪ বিলিয়ন রিজার্ভ। আমরা বললাম আমাদের রপ্তানি ৩০ বিলিয়ন। তাদেরকে জিগেস করলাম তোমাদের টেক্সটাইলের কী অবস্থা? তারা বলল খুবই খারাপ। কিন্তু দেখেন আজ আমাদের ইলেকট্রিসিটি সংকট নাই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে যে উন্নয়নমূলক কাজ আমরা করেছি যদি আমাদের বিরোধী দল গঠনমূলক রাজনীতি করতো, বিশেষ করে যুদ্ধাপরাধীদের যে বিচারের কাজ শুরু করার পরে জামায়াত শিবির বিএনপি’র সহযোগিতায় যে ধ্বংসাত্বক কাজগুলো করেছে, চলন্ত বাসে আগুন দিয়েছে পেট্রোল মেরেছে,নিরীহ নিরপরাধ মানুষকে তারা হত্যা করেছে। এটাতো রাজনীতি হতে পারেনা।
ফারুক মেহেদী:   এ অভিযোগতো তারাও করে। আপনারাও এমন করেছেন বলা হচ্ছে।
তোফায়েল আহমেদ:   আমাদের সময় এমন ঘটনা ঘটেনি, অভিযোগ করলেই হবেনা। হরতাল হয়েছে,অবরোধ হয়েছে কিন্তু এমনটা হয়নি। আমরা তো অনেক ক্ষেত্রে, এই যে রেডিমেইড গার্মেন্টস এদেরকে আমরা হরতালের আওতামুক্ত রেখেছি। তারা তা করেননি। তবে আমি একটা কথা বলি আমাদের দেশের ব্যবসায়ীরা, তারা খুব দক্ষ। আমরা কিন্তু অনেক সময় তাদেরকে অনেক ছোট করে দেখি। এইটা কিন্তু ঠিক না। আমাদের দেশের ব্যবসায়ীরা কাজ শুরু করেছে। আশির দশক থেকে তারা গার্মেন্টস ইন্ডাষ্ট্রিতে বিনিয়োগ শুরু করেছে। আজকের এই গার্মেন্টস ইন্ডাষ্ট্রি আজকের বিশ্বের ২য় বৃহত্তম রপ্তানিকারক দেশ। এতকিছুর পরে ও তারা যখন চট্টগ্রাম পোর্ট থেকে জাহাজীকরণ করতে পারেনি। তারা তাদের কথা রাখার জন্য প্লেনে করে তাদের পণ্য পাঠিয়েছে। আমাদের প্রধানমন্ত্রী তার নেতৃত্বে আমাদের ৬ষ্ঠ পঞ্চ বার্ষিকী পরিকল্পনা ঘোষনা করা হয়, তার মধ্যে পাঁচ পয়েন্ট আছে আমাদের। পন্য বহুমুখীকরণ, বাজার বহুমুখীকরণ, গুনগতমান উন্নয়ন ও সার্ভিস সেক্টরে ও যাতে উন্নয়ন করতে পারে তার ব্যবস্থা এবং রিজনাল সাপ্লায়ের প্রবেশ করা। আমাদের এখানে কিছু তৈরী হলো. ভারতে কিছু তৈরী হলো, চীনে কিছু তৈরী হলো , এভাবে আমরা ৬ষ্ঠ পঞ্চ বার্ষিকী পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করেছি।
ফারুক মেহেদী:   আপনি ইমেজ সংকট নিয়ে কথা বলেছেন। তবে দেশে কিন্তু বিনিয়োগ কমছে। আগের বছরের তুলনায় নিবন্ধন কমেছে অন্তত ১৫ শতাংশ। টাকার অংকে যা প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা। এই যে এক দিকে কমে যাওয়া, আস্থাহীনতা। ব্যবসায়ি-বিনিয়োগকারীরা বলছেন আপাতত স্থিতিশীলতায় আস্থা পাচ্ছেন না। এটাকে আপনি কিভাবে দেখছেন?
তোফায়েল আহমেদ:পৃথিবীর সব দেশেই নির্বাচনকালীন সময়ে এরকম হয়। বিএনপি নির্বাচন করেনি, কারণ জামায়াত নির্বাচন করতে পারেনি। তাদের নিবন্ধন বাতিল হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। সেসব কারণে। আমি সেসব ডিসপিউটে যেতে চাচ্ছি না। কিন্তু নির্বাচন তো হয়েছে। নির্বাচনের মধ্য দিয়ে একটি সরকার পাঁচ বছরের জন্য নির্বাচিত হয়েছে। এখন আমার কাজ হলো ব্যবসায়িকদের মধ্যে আস্থা ফিরিয়ে আনা। আমি যখন তাদের সামনে বৈঠক করলাম তাদের মধ্যে আমি আস্থা ফিরতে দেখেছি। জাপানি বিনিয়োগকারীরাআসতেছে বাংলাদেশে বিনিয়োগ করতে। তারপর ব্রিটিশ হাইকমিশনার যখন আমার সাথে কথা বললেন তাদের ৬০টা কোম্পানী এখানে আছে। তাদের দুই বিলিয়ন পাউন্ড এর বিনিয়োগ এখানে আছে। অনেক বিদেশী বিনিয়োগকারী বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী।
ফারুক মেহেদী:  আমরা যে আমেরিকাতে জিএসপি হারালাম। বাণিজ্য মন্ত্রনালয়তো কাজ করছে। শর্তগুলো কি বাস্তবায়ন হচ্ছে?
তোফায়েল আহমেদ:   আমেরিকাতে শুধু বাংলাদেশের জিএসপি হারাইনি অনেক দেশই বাদ পরেছে। এই জিএসপি আমাদের খুব কমই হারিয়েছে। তারা আমাদের যে শর্তগুলো দিয়েছে, আমি ইতিমধ্যে আমার মন্ত্রনালয়ে সচিবদের সাথে কথা বলেছি কাগজপত্র দেখেছি। তারা আমাদের কাছে যে জিনিস গুলো চেয়েছে আমরা প্রায় সবই পূরণ করেছি। আমাদের দেশে যে গার্মেন্টস শিল্প আছে, খুব এক্সপেনসিভ । যেগুলো তারা উৎপাদন করতে পারেনা। তবে আমাদের রপ্তানিকারকরা এসব কম্প্লায়েন্স পরিপালনে সক্ষম। তাদের প্রতি আমার বিশ্বাস আছে। তাজরীন রানা প্লাজা ঘটনার পর অনেকেই সতর্ক হয়েছে। সুতরায় ইমেজ সংকট আর নেই। বৈদেশিক বিনিয়োগও আসবে। আমি মনে করি, যেভাবে চলছে তা ভালোভাবেই সম্পন্ন করতে পারবো।
ফারুক মেহেদী:   আপনি দ্রব্যমূল্য নিয়ে বলছিলেন। চালের দাম কিন্তু বাড়ছে। আপনার সরকার বলেছিল মূল্যস্ফীতি ৭ শতাংশে নামিয়ে রাখা হবে। আমরা দেখছি গত মাসেও তা এখন ৭ দশমিক ৩৫ শতাংশ। এটা বাড়তে থাকলে কীভাবে তা নিয়ন্ত্রণ করবেন?
তোফায়েল আহমেদ:   আমাদের থেকে মূল্যস্ফীতি ভারতে বেশি। বরং আমাদের কম। গত কিছুদিন ধরে সমস্যা গেছে। অবরোধের কারণে কিছু গাড়ি আসতে পারেনি। সে কারণেও কিছু পণ্যের দাম বেড়েছে। সেগুলো চলে গেছে। এখন আর নেই। বাজার নিয়ন্ত্রিত থাকবে বলে আমার বিশ্বাস।
ফারুক মেহেদী:   টিসিবিকে কার্যকর করার কথা বলা হয়েছিল আগের সরকার থেকে। আপনি টিসিবিকে কার্যকর করতে কি চিন্তা করছেন?
তোফায়েল আহমেদ:   আসলে এখন তো প্রাইভেট সেক্টরে ব্যবসা বানিজ্য। তৎকালীন সময় যাতে আমরা বিপদে না পরি সেজন্য টিসিবিকেও আমরা সক্রিয় করবো। যাতে আমরা কার্যকারী ব্যবস্থা গ্রহণ করতে পারি।
ফারুক মেহেদী:    চট্টগ্রাম বন্দরকে অর্থনীতির হাব বলা হয়। তবে সে অর্থে বন্দরকে আমরা কার্যকর করতে পারিনি। সারা বিশ্বের নজর কিন্তু এ বন্দরের দিকে।
তোফায়েল আহমেদ:  পোর্টকে আমাদের বাড়াতে হবে। যাতে বিদিশী পণ্য আসতে পারে, আমাদের পণ্য যেতে পারে। নেপাল-ভুটান তাদের কোন পোর্ট নেই। তারাও এর সুবিধা নিতে পারবে। ডিপ সি পোর্ট নিয়েও কাজ হচ্ছে।
ফারুক মেহেদী: বাণিজ্যমন্ত্রী হিসেবে আপনার অগ্রাধিকার কী?
তোফায়েল আহমেদ:   আমার বাণিজ্য মন্ত্রী হিসাবে অগ্রাধিকার দুটো। প্রথমত আমাদের অভ্যন্তরীন বাজারকে নিয়ন্ত্রনে রাখা। দ্বিতীয়ত রেডিমেইউ গার্মেন্টস অর্থাৎ আমরা যে রপ্তানি করি সেই রপ্তানি খাতকে আরো বাড়ানো। আজকে আমাদের সীমিত কিছু মার্কেট আছে আমেরিকা, কানাডা, র্জামানি, ইউ.কে। নতুন বাজার খোঁজার চেষ্টা করবো। বাংলাদেশকে অভ্যন্তরীণ বাজারে আমরা সংরক্ষন করবো, নিয়ন্ত্রনে রাখবো এবং আন্তজার্তিক বিশ্বে আমাদের মর্যাদা বৃদ্ধি করবো। আমরা পর্যাক্রমে আমাদের দেশের যে রপ্তানি করি আমরা পাঁচ বছর মেয়াদে তা অন্তত ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যেতে চেষ্টা করবো।
                                          বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদের জীবনবৃত্তান্ত
তোফায়েল আহমেদ ১৯৪৩ সালের ২২ অক্টোবর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত দ্বীপ জেলা ভোলায় জন্মগ্রহণ করেন। মরহুম মৌলভী আজহার আলী তাঁর পিতা এবং মরহুম আলহাজ্ব ফাতেমা খানম তাঁর মাতা।
তিনি বাংলাদেশের ইতিহাসে অত্যন্ত প্রভাবশালী রাজনৈতিক নেতাদের অন্যতম এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন আদর্শ অনুসারী। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি অন্যতম সংগঠক ও মুজিব বাহিনীর প্রধানদের একজন ছিলেন।
তোফায়েল আহমেদ ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬০ সালে মাধ্যমিক পাস করেন। তিনি ১৯৬২ সালে বরিশালের বিখ্যাত ব্রজ মোহন (বিএম) কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ করেন এবং ১৯৬৪ সালে একই কলেজ থেকে বিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৬৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি তার শিক্ষাজীবনে ধারাবাহিকভাবে মেধার স্বাক্ষর রাখেন। ১৯৭৫ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পর তিনি ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা, বরিশাল, কুষ্টিয়া ও রাজশাহী কারাগারে প্রায় ৫ বছর অতিবাহিত করেন। জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন ছিল তাঁর একমাত্র অপরাধ । তিনি একজন অভিজ্ঞ সাংসদ এবং বিভিন্ন জাতীয় ইস্যুতে সংসদীয় বিতর্কে তার বক্তব্যের জন্য সংসদ সদস্যসহ সকল পেশার মানুষের ভালবাসা ও সম্মান তিনি অর্জন করেন।
বিশ্বব্যাপী ভ্রমণকারী এই জননেতা তোফায়েল আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সফরসঙ্গী হয়ে নিউইর্য়কে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন, আলজিয়ার্সে ন্যাম শীর্ষ সম্মেলন, কানাডা ও জ্যামাইকায় কমনওয়েলত সম্মেলন এবং পাকিস্তানে ওআইসি সম্মেলনে অংশগ্রহণ করেন। তিনি এশিয়া, ইউরোপ, আফ্রিকা, নরডিক এবং ল্যাটিন আমেরিকার অধিকাংশ দেশ ভ্রমণ করেন এবং মার্শাল টিটো, আনোয়ার সাদাত, পিয়েরো ট্রডু, জুলিয়াস নায়ারে,সম্রাট হিরোহিতো, লিওনিদ ইলিয়েচ ব্রেজনেভ, টুনকু আব্দুর রাজ্জাকসহ বিশ্বের বহু উজ্জ্বল ব্যক্তিবর্গের সঙ্গে ব্যক্তিগতভাবে পরিচিত হন। ১৯৮৮ সালে তিনি বিশ্ব শান্তি সম্মেলনে যোগদান করেন।
তিনি ২৩ জুন ১৯৯৬ থেকে ২৮ ডিসেম্বর ১৯৯৯ সাল পর্যন্ত বাণিজ্য ও শিল্প মন্ত্রী ছিলেন। শিল্পমন্ত্রী হিসেবে তিনি ২০০১ সাল পর্যন্ত এবং শিল্প মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ২০১৩ সালের ২১ নভেম্বর থেকে ২০১৪ সালের ১২ জানুয়ারি পর্যন্ত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ছিলেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি থেকে অদ্যাবধি তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বরত আছেন।
তিনি ইউরোপ এবং এশিয়ার অনেক দেশ সফর করেন। সিঙ্গাপুর, জেনেভা এবং সিয়াটেলে অনুষ্ঠিত ১ম, ২য় ও ৩য় আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) মন্ত্রী সম্মেলনে তিনি অংশগ্রহণ করেন। এসব সম্মেলনে তিনি স্বল্পোন্নত দেশগুলোর মুখপাত্র ও সমন্বয়ক ছিলেন। জেনেভায় অনুষ্ঠিত ডব্লিউটিও সম্মেলনে তিনি স্বল্পোন্নত দেশগুলোর প্রস্তুতিমূলক সভায় সভাপতিত্ব করেন।
পারিবারিক জীবনে তিনি একজন চিকিৎসক মেয়ের বাবা। তাঁর স্ত্রী জনাবা আনোয়ারা আহমেদ গ্রাহস্থ কর্মে বাড়িতে ব্যস্ত থাকতেই পছন্দ করেন। তোফায়েল আহমেদ ও তাঁর জীবন সঙ্গিনী দুজনেই ১৯৮৮ সালে পবিত্র হজ্জ পালন করেন।

 

আর পড়তে পারেন