বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

স্বল্প সময়ে, স্বল্প পুজিতে লাভবান হতে গিয়ে মাদক আজ মহামারি রুপ নিয়েছে: চাঁদপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২, ২০২০
news-image

 

মাসুদ হোসেন,চাঁদপুর:
চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শাহ্তলী জিলানী চিশতী কলেজের আয়োজনে দুর্নীতি বিরোধী জাতীয় “মূল্যবোধ ও দেশপ্রেমের অভাবেই দুর্নীতির বিস্তার ঘটে” বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২ ফেব্রুয়ারী) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপ্রধানে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো: মিজানুর রহমান।

প্রধান অতিথি চাঁদপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো: মিজানুর রহমান তার বক্তব্যে বলেন, এ প্রতিষ্ঠানের যথেষ্ট সুনাম রয়েছে, তা শিক্ষার্থীদের এ রকম সুন্দর চর্চার মাধ্যমেই হয়েছে। পুর্থিগত বিদ্যার পাশাপাশি আধুনিক মানসম্মত শিক্ষার উপর জোর দিচ্ছে সরকার । তাই বির্তক অনুষ্ঠানসহ নানা ইনোভেশন কর্মসূচী প্রনয়ন করছে সরকার। আমাদের শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে। তাহলেই দেশের কল্যান বয়ে আনা সম্ভব। আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষামুলক কার্যক্রমের জন্য কাজ করে যাচ্ছেন। সকল প্রতিষ্ঠানের সিলেবাসের শিক্ষা পাঠের পাশাপাশি অনেক বিষয় রয়েছে। যেমন নৈতিকতা, দেশপ্রেম ও মূল্যবোধ। সহশিক্ষা কার্যক্রমও শিক্ষার অংশ। বিতর্ক আমাদের বুদ্ধিকে জাগ্রত করে।

তিনি আরও বলেন, বিতর্কের মাধ্যমে নেতৃত্ব দেওয়ার গুনাবলী জাগ্রত হয়। পড়ালেখায় মেধাবী হলেই ভালো বিতার্কিক হওয়া যায় না। আমি মনে করি সহ-শিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের সুপ্ত প্রতিভা জাগ্রত করতে পারে এবং শিক্ষার মান উন্্নত হয়। শিক্ষার উদ্দেশ্য শুধু চাকুরীই নয় বরং দেশের সেবা হিসেবেও ভাবতে হবে। চাকুরী হবে সেবামূলক। যাদের মাঝে দেশপ্রেম ও মূল্যবোধ জাগ্রত থাকবে সে দুনীর্তি করবে না। সমাজের রন্ধ্রে রন্ধ্রে এখন মাদক ছড়িয়ে গেছে। স্বল্প সময়ে, স্বল্প পুজিতে লাভবান হতে গিয়ে মাদক আজ মহামারি রুপ নিয়েছে। আমরা বাংলাদেশ পুলিশ চেষ্টা করে যাচ্ছি, মাদক নিয়ন্ত্রনে আনতে। প্রতিদিনই চাঁদপুর জেলায় মাদক মামলা হচ্ছে।

তিনি বলেন, সময় এসছে প্রত্যেকে প্রত্যেকের স্থান থেকে সচেতন হওয়ার। মাদকসেবীদের ধরিয়ে দেওয়ার। সবাই একযোগে কাজ করলে সমাজে ও দেশ থেকে মাদক দূর করতে পারব। এ প্রতিষ্ঠানের প্রায় ৮০ভাগ শিক্ষার্থী ছাত্রী, তা দেশের জন্য ইতিবাচক। নারী শিক্ষার জন্য ইতিবাচকও বটে এ প্রতিষ্ঠান। সমাজ থেকে ইভটিজিং রোধ করতে হবে। প্রয়োজনে আইনি সহায়তা নিতে হবে। তোমাদের মাঝে যে সুপ্ত সম্ভাবনা আছে তা জাগ্রত করতে হবে। সমাজকে দুর্নীতি মুক্ত করতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন কোন ছাত্রী ইভটিজিং কিংবা হয়রানির স্বীকার হলে সাথে সাথে ৯৯৯ নাম্বারে জানাবে । তাৎক্ষনিক আইনী সহায়তা পাবে । ৯৯৯ নাম্বারে ফোন করলে মোবাইলে কোন অর্থ খরচ হয় না । উক্ত নাম্বারটি সবাই নোট করে রাখবে । যখনই বিপদে পড়বে তখনই উক্ত নাম্বারে জানাবে ।

কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বিশিষ্ট রাজনীতিবিদ অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল। তিনি তার বক্তব্যে বলেন, আজকের এই আয়োজন অত্যন্ত সৃজনশীল। যুক্তি থাকলে বিতর্ক। বিতর্ক থেকে বুঝি আমার যেমন মত আছে, অন্যজনেরও যুক্তিসঙ্গত মত থাকতে পারে। ভিন্নমতকে সম্মান জানাতে শেখায় বিতর্ক। সমাজকে যদি সুন্দর করতে চাই, এগিয়ে নিতে চাই, তাহলে এ সৃজনশীল বিতর্ক চর্চা চালু রাখতে হবে। আমরা পাঠশালাতে শুধু প্রাতিষ্ঠানিক ও বিষয়ভিত্তিক শিক্ষা ও জ্ঞান অর্জন করি আমাদের উপর্জনের পথ খুলার জন্য। নৈতিকতার শিক্ষা আমরা পরিবার নামক পাঠশালা থেকে শিখি। শিশুরা হলো কাদামাটির মত, তারা অনুকরনীয়। তাদের নৈতিক শিক্ষা বাল্যকাল থেকে চর্চা করতে হবে। আমরা সকলে যার যার লেভেল থেকে নৈতিকতার চর্চা করতে হবে। শিশুরা আপনাকে অনুসরন ও অনুকরন করবে। মূল্যবোধের চর্চা পরিবার থেকে শুরু করে প্রতিষ্ঠানে ছড়িয়ে দিলে সমাজ ও দেশ সুন্দর হবে। আপনাদের প্রতিষ্ঠানে সহ-শিক্ষা দেখে আমি অভিভূত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো: নাসিম উদ্দিন। তিনি তার বক্তব্যে বলেন, আমরা আদর্শ ও নৈতিকতার মাধ্যমে এগিয়ে নিতে পারি। শিশুদের যা শিখাব তারা তাই শিখবে। আমাদের অবহেলার কারনেই শিশুরা পথভ্রুষ্ট হয়ে যাচ্ছে। তাদেরকে মূল্যবোধের শিক্ষা দিতে হবে। মিথ্যা বলা পরিহার করতে হবে। শিশুদের প্রতি সকলে যত্নশীল হতে হবে। মূল্যবোধের জায়গায় ফিরে আসতে হবে। আমাদের যাতে সামাজিক অবক্ষয় না ঘটে, সেদিকে খেয়াল রাখতে হবে। বাংলাদেশে এখন শিক্ষার পাশাপাশি বিতর্ক চর্চাও হচ্ছে, এটি ভালো দিক। এখন শিক্ষার মান উন্নয়ন করতে হবে। । ছাত্রীদের কেউ ইভটিজিং করলে আমাদের জানাবে। আমরা দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা নিব।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, ২০২০সালে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন করা হবে। দেশের সকল প্রতিষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতা চলছে। জিলানী চিশতী কলেজ বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে সৃজনশীলতার পরিচয় দিয়েছে। এজন্য কলেজ কতৃপক্ষকে ধন্যবাদ জানাই। প্রত্যেকে আমরা দুনীতির মাধ্যমে একে অপরকে দোষারপ করি। আমরা যদি নিজেরা যার যার কাজ যথাযথভাবে করি তাহলে দেশ দুনীতিমুক্ত হবে। আমাদের কাজের মধ্যে আন্তরিকতা থাকতে হবে। ২০৪১সালকে লক্ষ ধরে আমরা দেশকে এগিয়ে নিয়ে যাব। মাননীয় প্রধানমন্ত্রীই পারবে দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়তে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। অনুষ্ঠানে সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী তার বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে অনেক ইনোগেটিব কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। শিক্ষার মান উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। মাননীয় শিক্ষামন্ত্রী ডা; দীপু মনি ইতোমধ্যে অনলাইন জরিপে প্রথম হয়েছে। এ এলাকায় সর্বত্রই শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামোর উন্নয়ন হয়েছে। এই অবকাঠামো উন্নয়ন মাননীয় শিক্ষামন্ত্রীর অবদান। তিি বলেন,পুলিশ জনগনের সেবক হিসেবে কাজ করছে। চাঁদপুর জেলা পুলিশ এখন অনেক জনবান্ধব ।পুলিশের প্রতি জনগনের আস্থা ফিরে আসছে । পুলিশ জনগনের নিরাপত্তার জন্য নির্ঘুম থেকেও দায়িত্ব পালন করে।

তিনি বলেন, চাঁদপুর জেলা পুলিশের কল্যানে আজ দিনের চাঁদপুর থেকে রাতের চাঁদপুর নিরাপদ হয়েছে। এ এলাকার যে কোন অপকর্মের জন্য আমি ওনাদের জানাই। ত্রিপল নাইন (৯৯৯) এখন জনপ্রিয় নাম্বার। এ নম্বরে কল করলেই পুলিশ এসে পড়ে। পুলিশ এখন জনবান্ধব হচ্ছে। তোমরা যদি কেউ ইভটিজিং বা অন্য কোন সমস্যায় পড় তাহলে ৯৯৯ নম্বরে কল করে জানাবে। বিতর্কের মাধ্যমে মেধার বিকাশ ঘটে। এতে তোমরা সুবক্তা হবে। শিক্ষার মান উন্নয়নে এ বিতর্ক অনুষ্ঠানটি মাইলফলক হয়ে থাকবে। আজকের প্রধান অতিথি একজন মার্জিত ও ভালো ইনোগেটিব পুলিশ অফিসার। শুভেচ্ছা বক্তব্য রাখেন জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মোঃ গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক মোঃ কামরুল হাসান, সহকারি অধ্যাপক আলেয়া চৌধুরী, প্রভাষক ফারজানা আক্তার, প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: জিয়াউর রহমান, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া প্রমুখ।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, সহকারি অধ্যাপক সামিমা আক্তার, প্রভাষক মুহাম্মদ নুরুল বাতেন, প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, প্রভাষক নুরুন নাহার বেগম মুক্তা, প্রদর্শক মো: মঞ্জুর হোসেন পাটওয়ারী, প্রভাষক মোঃ হাবিবুর রহমান, প্রভাষক মোঃ শাহাদাৎ হোসেন, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মোসা: মনোয়ারা খাতুন, প্রভাষক মো: মনজুরুল আলম পাটওয়ারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: সফিক কারী, ৬নং মৈশাদী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো: লিটন সরকার, ৬নং মৈশাদী ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক মো: ইকবাল হোসেন, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো: রুবেল কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন ৪নং ওয়ার্ড কমিউনিটি পুলিশের সহসভাপতি মো:নুরুজ্জামান মুন্সি,সাধারণ সম্পাদক মো: আবুল কাশেম কারী, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার।

বির্তক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, সহকারি অধ্যাপক গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক আলেয়া চৌধুরী।

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো: মিজানুর রহমান, বিশেষ অতিথি চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো: নাসিম উদ্দিন, অনুষ্ঠানের সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, বিশেষ অতিথি চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেনসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জিলানী চিশতী কলেজের প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী।

আর পড়তে পারেন