শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

স্থানীয় সরকারের প্রজ্ঞাপন পেলেই ডিএনসিসি নির্বাচন: ইসি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে অাসনটি শূন্য ঘোষণা করলে। সেদিন থেকে ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) নির্বাচন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন অাহমদ। রাজধানীর অাগারগাঁওস্থ নির্বাচন ভবনে ইউএনডিপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হেলালুদ্দীন অাহমদ বলেন, আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার অাইনী বাধ্যবাধকতা রয়েছে। প্রজ্ঞাপনটি হাতে পেলে নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

সাংবাদিকদের অারেক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকারের সকল পর্যায়ের নির্বাচন অাছে তার সবই এখন নিবন্ধিত রাজনৈতিক দলের দলীয় প্রতীকে নির্বাচন হবে। ডিএনসিসিতেও প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাম্প্রতিক সময়ে নতুন ১৮ টি ওয়ার্ড ডিএনসিসির সাথে যুক্ত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, সেখানে এখনই কাউন্সিলর পদে নির্বাচন হবে কি না তা বলা যাচ্ছে না। কারণ বিষয়টি জটিল। ভোটার তালিকা সংযুক্ত করা হয়েছে। এখন সিডি নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এটি হলে কমিশনে উপস্থাপন করা হবে। পরে কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এর আগে সকাল ১১টা থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেন ইউএনডিপির তিন সদস্যের প্রতিনিধি দল। এতে চার কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন।

এ সময় ভারপ্রাপ্ত সচিব বলেন, নারী ভোটারদের কিভাবে অারো সচেতন করা যায়, নির্বাচন প্রক্রিয়াকে অারো অাধুনিকায়ন করা যায় এসব বিষয়ে কারিগরি সহযোগিতা করার বিষয়ে ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে অালোচনা হয়েছে।

আর পড়তে পারেন