রবিবার, ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

‘সব মেঘে বৃষ্টি হয় না’-বইটি প্রকাশিত হবে হোমনা একুশে বইমেলায়

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১১, ২০২০
news-image

স্টাফ রিপোর্টার:

বইটি প্রকাশিত হবে বাংলা একাডেমি আয়োজিত ২০২১ অমর একুশে বইমেলা ও হোমনা গণপাঠাগার আয়োজিত ‘হোমনা একুশে বইমেলায়’।

এটি একটি আত্মজৈবনিক উপন্যাস। বইটি সম্পর্কে বাসার তাসাউফ তার নিজস্ব ফেসবুকে লিখেছেন, ‘সব মেঘে যেমন বৃষ্টি হয় না, তেমনি সব জীবনও সফল হয় না।

যুগে যুগে সফল মানুষদের জীবনী নিয়ে অজস্র আত্মজীবনীমূলক গল্প-উপন্যাস লেখা হয়েছে, তৈরি হয়েছে সিনেমা-নাটক। কিন্তু অসফল ও ব্যর্থ মানুষদের জীবনী নিয়ে কি বই লিখেছে কেউ? তৈরি হয়েছি কি কোনো সিনেমা? অথচ ব্যর্থ মানুষদেরও একটা জীবন থাকে, সেই জীবনে থাকে একটা গল্পও।

পৃথিবীর অন্যতম অসফল ও ব্যর্থ মানুষ আমি লিখেছি ‘সব মেঘে বৃষ্টি হয় না’ নামক আত্মজৈবনিক এই উপন্যাস।

কৃষি ছাড়াও তাঁর বাবা আরও নানান ধরনের কাজ করেছেন। কখনো শ্রমিক, কখনো তাঁতি, কখনো জেলে, কখনো মজুর খেটে তাকে ও তাদের পরিবারের ১০ জন মানুষকে লালন-পালন করেছেন। তিনি বলেন, দুঃখিত, আমার আব্বা কেবল পালন করেছেন, লালন করতে পারেন নি। আমাদের লালন করার মতো সামর্থ্য তাঁর ছিল না।

দরিদ্র কিষান পিতার পুত্র হওয়ার ফলে জীবনে এমন কোনো নিগুঢ়তা বা নিষ্ঠুরতা নেই, যা অতিক্রম করে আমাকে পথ চলতে হয় নি। এখনো চলতে হচ্ছে ভীষণ অসর্পিল ও কণ্টকাকীর্ণ এক পথ। জানি না পথের শেষ কোথায়। পথের শেষ সীমায় পৌঁছাতে পারব কিনা জানি না তাও। হয়তো এভাবে পথ চলতে চলতে একদিন চলা থেমে যাবে অথবা পথটাই হয়ে যাবে শেষ। কিন্তু চলার পথের শুরু আর শেষের মাঝখানে যা দেখলাম, শুনলাম, জানলাম, তা কাউকে না বলেই থেমে যাব? তা তো হতে পারে না!

জীবনে চলার পথের বাঁকে বাঁকে যা কিছু দেখলাম, জানলাম সেই সব কথা জানাতেই ‘সব মেঘে বৃষ্টি হয় না’ লিখেছি। বইটি পড়লে মনে হবে এই বইয়ের গল্প কেবল বাসার তাসাউফের না, আপনার, আমার, আমাদের সবার।’

লেখকঃ


কবি ও কথাসাহিত্যিক বাসার তাসাউফ হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক। হোমনা প্রেসক্লাবের সাহিত্য সম্পাদক। তার গ্রামের বাড়ি জয়পুর ইউনিয়নের অনন্তপুর গ্রামে। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৬ টি। তার উল্লেখযোগ্য বইগুলোর নাম: স্কুল থেকে পালিয়ে, স্বরচিত নির্বাসন, স্বর্গগ্রামে মানুষ, পিতৃশোক ও দীর্ঘশ্বাসের গল্প এবং মা সেজে পরি এসেছিল।

আর পড়তে পারেন