সোমবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং

মেসি নেই, সুযোগ কি কাজে লাগাতে পারবেন দিবালা ?

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩০, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্কঃ
মেসিকে ছাড়াই দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। তিন মাসের নিষেধাজ্ঞার কারণে আর্জেন্টিনার হয়ে খেলতে পারছেন না লিওনেল মেসি। তাঁর জায়গায় দলের মূল খেলোয়াড় হিসেবে জুভেন্টাসের স্ট্রাইকার পাওলো দিবালাকে পরখ করে দেখা হচ্ছে। যদিও গত দুই ম্যাচে তেমন ঝলক দেখাতে পারেননি এই তরুণ তারকা। মেসির দায়িত্ব তিনি কতটা পালন করতে পারেন, সেটি আবারও বোঝা যাবে অক্টোবরের ৯ ও ১৩ তারিখে। এই দুই তারিখে অনুষ্ঠেয় দুটি প্রীতি ম্যাচে আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন পাওলো দিবালা।

আগামী ৯ তারিখে জার্মানি, ও ১৩ তারিখে ইকুয়েডরের বিপক্ষে খেলবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই ম্যাচ দুটির জন্য এর মধ্যেই ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি। কোপা লিবার্তোদোরেস সেমিফাইনালের প্রথম লেগে আগামী ২ অক্টোবর মুখোমুখি হবে আর্জেন্টিনার দুই পরাশক্তি ক্লাব বোকা জুনিয়র্স ও রিভার প্লেট। সে কারণে এই দুই দলের কোনো খেলোয়াড়কে এবার ডাকেননি স্কালোনি। ফলে দলটা অনেকটা ইউরোপভিত্তিক হয়ে গিয়েছে। আর ইউরোপ-ভিত্তিক এই আর্জেন্টিনা দলের সবচেয়ে বড় নাম— পাওলো দিবালা।

কনমেবলের সমালোচনা করে তিন মাসের জন্য জাতীয় দল থেকে নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলার জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। এ ছাড়া তাঁকে জরিমানা করা হয়েছে ৫০ হাজার ডলার। চিলির বিপক্ষে সে ম্যাচে লাল কার্ড দেখায় মেসি এরই মধ্যে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। মার্চে দক্ষিণ আমেরিকা বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচটা খেলতে পারবেন না তিনি। আর তিন মাস নিষিদ্ধ হওয়ায় সেপ্টেম্বর ও অক্টোবরে চিলি, মেক্সিকো ও জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচেও খেলতে পারবেন না। আর সে সুযোগে মেসির জায়গায় মূল একাদশে সুযোগ পেয়ে চলেছেন দিবালা। কিছুদিন আগে লস অ্যাঞ্জেলসে চিলির মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। গোলশূন্য সে ম্যাচে ঝলক দেখাতে পারেননি দিবালা। একই ঘটনা ঘটেছিল তার পাঁচ দিন পরে হওয়া মেক্সিকোর বিপক্ষে ম্যাচেও। সে ম্যাচে দিবালাকে ছাড়িয়ে আর্জেন্টিনাকে উদ্ধার করেছিলেন লওতারো মার্টিনেজ। মেসিহীন আর্জেন্টিনার জন্য দিবালা কতটুকু উপযুক্ত, সেটা বোঝা যাবে আগামী দুই ম্যাচে।

আর্জেন্টাইন দলে ডাক পেয়েছেন যারাঃ

গোলরক্ষক: হুয়ান মুসো (উদিনেসে), অগাস্টিন মার্চেসিন (এফসি পোর্তো), এমিলিয়ানো মার্টিনেজ (আর্সেনাল)

ডিফেন্ডার: হুয়ান ফয়থ (টটেনহাম হটস্পার), রেনজো সারাভিয়া (এফসি পোর্তো), নিকোলাস ওটামেন্ডি (ম্যানচেস্টার সিটি), জার্মান পেজ্জেলা (ফিওরেন্টিনা), নিকোলাস তাগলিয়াফিকো (আয়াক্স), মার্কোস রোহো (ম্যানচেস্টার ইউনাইটেড), ওয়াল্টার কানেমান (গ্রেমিও), লিওনার্দো বালের্দি (বরুশিয়া ডর্টমুন্ড)

মিডফিল্ডার: লিয়ান্দ্রো পারেদেস (পিএসজি), গিদো রদ্রিগেজ (ক্লাব আমেরিকা), মাতিয়াস জারাচো (রেসিং), নিকোলাস ডমিঙ্গেজ (ভালেস), রদ্রিগো দি পল (উদিনেসে), মার্কোস আকুনিয়া (স্পোর্টিং লিসবন), রবার্তো পেরেইরা (ওয়াটফোর্ড), আনহেল কোরেয়া (অ্যাটলেটিকো মাদ্রিদ), লুকাস ওকাম্পোস (সেভিয়া), এরিক লামেলা (টটেনহাম হটস্পার)

ফরোয়ার্ড: মাতিয়াস ভার্গাস (এস্পানিওল), নিকোলাস গঞ্জালেস (স্টুর্টগার্ট), লুকাস আলারিও (বেয়ার লেভারকুসেন), লওতারো মার্টিনেজ (ইন্টার মিলান), পাওলো দিবালা (জুভেন্টাস)

আর পড়তে পারেন